চট্টগ্রাম সোমবার, ২০ মে, ২০২৪

সর্বশেষ:

মস্কোভা ডুবি : জীবিত নাবিকদের ভিডিও প্রকাশ করল রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

১৮ এপ্রিল, ২০২২ | ২:৫০ অপরাহ্ণ

কৃষ্ণসাগরে রাশিয়ান যুদ্ধজাহাজ মস্কোভার ডুবির পর বেঁচে থাকা নাবিকদের নিয়ে একটি ভিডিও প্রকাশ করেছে দেশটি। সেখানে নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল নিকোলাই ইয়েভমেনভের উপস্থিতিতে নাবিকদের একটি কুচকাওয়াজে অংশ নিতে দেখা যায়।

ভিডিওটিতে দেখা যায়, কুচকাওয়াজে অংশ নেওয়া প্রায় ১০০ নাবিকের সামনে দাঁড়িয়ে আছেন অ্যাডমিরাল ইয়েভমেনভ ও আরও দুই কর্মকর্তা। তবে এই সাক্ষাৎ কখন হয়েছিল, তা স্পষ্ট নয়। শেষ দিকে অ্যাডমিরাল ইয়েভমেনভকে বলতে শোনা যায়, কর্মকর্তা ও নাবিকেরা বর্তমানে তাদের সেভাস্তোপোল ঘাঁটিতে অবস্থান করছেন। তারা নৌবাহিনীতে তাদের দায়িত্ব পালন করে যাবেন।

এখন পর্যন্ত জাহাজ ডুবির ঘটনায় হতাহতের সংখ্যা জানায়নি রাশিয়া। তবে নাম প্রকাশ না করার শর্তে মার্কিন কর্মকর্তাদের উদ্ধৃত করে রয়টার্স জানিয়েছে, এ ঘটনায় হতাহত হয়েছে বলে মনে করে ওয়াশিংটন। ইউক্রেনের দাবি, যুদ্ধজাহাজটির ক্যাপ্টেন আন্তোন কুপরিন সেখানে নিহত হয়েছেন। তবে এ দাবি নিশ্চিত করা যায়নি।

এর আগে গত বৃহস্পতিবার (১৪ এপ্রিল) গোলাবারুদ বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত হওয়ায় উত্তাল সাগরে মস্কোভা ডুবে যায় বলে জানায় দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। তবে ইউক্রেনের দাবি, জাহাজটিতে দুটি নেপচুন ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছিল।

ইউক্রেন হামলায় রাশিয়ার নৌবাহিনীর নেতৃত্বভার ছিল মস্কোভার উপর। এটি হারানো দেশটির জন্য বড় ধাক্কা হিসেবে দেখা দিয়েছে। ১২ হাজার ৪৯০ টনের মস্কোভা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ডুবে যাওয়া সবচেয়ে বড় যুদ্ধজাহাজ। সিরিয়ার যুদ্ধেও মিসাইল ক্রুজারটি মোতায়েন করেছিল রাশিয়া। ৫১০ নাবিকের মস্কোভাকে রাশিয়ার সামরিক বাহিনীর শক্তির প্রতীক বিবেচনা করা হয়।

পূর্বকোণ/এস/পিআর

শেয়ার করুন