চট্টগ্রাম রবিবার, ১৯ মে, ২০২৪

ভূমধ্যসাগরে নৌকাডুবি : নিহত ৯৬

৪ এপ্রিল, ২০২২ | ১:৩৪ অপরাহ্ণ

ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে নৌকাডুবিতে ৯৬ জন অভিবাসন প্রত্যাশী প্রাণ হারিয়েছেন। আন্তর্জাতিক দাতব্য সংস্থা ডক্টরস উইদাউট বর্ডারস (এমএসএফ) বিষয়টি নিশ্চিত করে বলেন, শনিবার (২ এপ্রিল) ভোরে ভূমধ্যসাগরে ভাসতে থাকা আলেগ্রিয়া-১ নামের একটি বাণিজ্যিক ট্যাঙ্কার থেকে চারজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। এছাড়া এ ঘটনায় প্রায় ৯৬ জনের মৃত্যু হয়েছে।  

আলেগ্রিয়া-১ এর বরাত দিয়ে এক টুইট বার্তায় এমএসএফ জানিয়েছে, উদ্ধারকৃত চারজন প্রায় একশ লোকের সঙ্গে একটি নৌকায় কমপক্ষে চারদিন সমুদ্রে ভাসছিলো। আলেগ্রিয়া-১ ট্যাঙ্কারের লগবুক অনুযায়ী এই নৌকাডুবির ঘটনায় প্রায় ৯৬ জনের মৃত্যু হয়েছে।   

সংস্থাটি আরও জানায়, উদ্ধারকৃত চারজন প্রায় একশ লোকের সঙ্গে একটি নৌকায় কমপক্ষে চারদিন সমুদ্রে ভাসছিলো। উদ্ধার হওয়া ব্যক্তিদের জরুরি চিকিৎসা ও সুরক্ষা প্রয়োজন। 

এমএসএফ জানায়, লিবিয়া নিরাপদ দেশ নয় মন্তব্য করে দাতব্য সংস্থাটি বলেছে, দুর্ঘটনা থেকে বেঁচে যাওয়া অভিবাসীদের এমন জায়গায় ফিরিয়ে দেওয়া ঠিক হবে না যেখানে তারা আটক, নির্যাতন ও দুর্ব্যবহারের সম্মুখীন হবে।

গত এক দশকের সংঘাত ও অরাজকতায় জর্জরিত লিবিয়া এখন আফ্রিকান ও এশীয় অভিবাসীদের জন্য ইউরোপে পৌঁছানোর মরিয়া প্রচেষ্টার একটি মূল যাত্রাবিন্দু হয়ে উঠেছে। এসব অভিবাসীরা প্রায়শই লিবিয়ায় ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন হয়।

লিবিয়া থেকে সমুদ্রযাত্রায় অনুপযোগী ও যাত্রীবোঝাই উত্তরাভিমুখী জাহাজগুলো অধিকাংশ সময়ই ডুবে যায় কিংবা সমস্যায় পড়ে। আবার, এসব অভিবাসীরা ফিরে আসার পর, অনেকে আটক কেন্দ্রে আরও ভয়ঙ্কর নির্যাতনের সম্মুখীন হয়।

 

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন