চট্টগ্রাম শুক্রবার, ১৭ মে, ২০২৪

নাচে-গানে ধুমধামে ‘নিউ ইয়ার’ শুরু হবে সৌদিতে

৩১ ডিসেম্বর, ২০২১ | ১২:৩৪ অপরাহ্ণ

নতুন বছর মানেই নতুন স্বপ্ন। নতুন আশা, আর নতুন অর্জনের দুয়ার খোলার পালা। তাই সারা বিশ্বের মানুষ নতুন বছরকে নানা আয়োজনে বরণের প্রস্তুতি নেয়। বিশ্বের সাথে তাল মিলাতে মহা ধুমধামে প্রস্তুতি নিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবও। জমকালো আয়োজন আর আতশবাজির রঙিন আলোর ঝলকানিতে ২০২২ সালকে স্বাগত জানাবে সৌদিবাসী।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) আরব নিউজের এক প্রতিবেদনে জানানো হয়েছে, ৩১ ডিসেম্বর মধ্যরাতে নাচ-গান-ডিজে, আতশবাজি, খাবার ও পানীয়তে ডুববেন সৌদির অনেক নাগরিক। আনন্দ-উচ্ছ্বাসের মধ্য দিয়ে নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুতি নিচ্ছেন তারা।

আরব নিউজ বলছে, নিউ ইয়ারে রিয়াদে হবে তিন দিনব্যাপী সংগীত উৎসব। ৩১ ডিসেম্বর মোহাম্মদ আবদুতে আরবের প্রসিদ্ধ ১৩ জন শিল্পী সুর-সংগীতে ঝড় তুলবেন। রিয়াদের বুলেভার্ড ও এর আশপাশ আলোকিত হবে আতশবাজির আলোয় ছটায়। বিভিন্ন হোটেল-রেস্টুরেন্টে পরিবার-পরিজন ও বন্ধুদের নিয়ে পার্টি করবে মানুষ।

অবশ্য এসবই করতে হবে সীমা লঙ্ঘন না করে। মানতে হবে করোনা সংক্রমণ রোধে সামাজিক দূরত্ব ও বিধিনিষেধ। করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের ঝুঁকি বিবেচনায় সামাজিক দূরত্ব বজায় রাখতে রেস্টুরেন্টের এক টেবিলে পাঁচজনের বেশি খেতে পারবেন না।

সৌদি আরবে ইংরেজি নতুন বছর উদযাপন একটি রীতিতে পরিণত হয়েছে বলে উল্লেখ করেন আকিল নামের এক তরুণী। রিয়াদের ৩০ বছর বয়সী এই বাসিন্দা আরব নিউজকে বলেন, প্রতি বছর এই দিনে আমরা গাড়ি নিয়ে ঘুরতে বের হই। কিছু খাবার ও পানীয় নিয়ে রিয়াদের কোনো স্পটে গিয়ে বসি। তারপর নানা আয়োজনে রাতটাকে উপভোগ করি।

এ বছরও তারা এমনটা করবেন জানিয়ে আকিল বলেন, কোথাও বসে সংগীত ও আতশবাজি উপভোগ করব। তবে অবশ্যই কোলাহল থেকে খানিকটা দূরে থেকে, সেটাই আমার পছন্দ।

‘আসুন নাচুন, কথা বলুন দেহের ভাষায়’- নিউ ইয়ার উপলক্ষে এমনই আহ্বান জানিয়েছে ইউ ওয়াক শপিং সেন্টারের হোটেল কার্টাজেনা। সেখানে থাকবে রাতে নৃত্য উপভোগের সুযোগ।

সৌদি আরবের অন্যান্য অঞ্চলেও রয়েছে নতুন বছরকে স্বাগত জানানোর নানা আয়োজন।

জেদ্দায় লোহিত সাগরের উপকূলে খোলা আকাশের নিচে বিভিন্ন রেস্টুরেন্টে খাবারের পাশাপাশি উপভোগ করা যাবে লাইভ মিউজিক।এদিন কেউ কেউ ভ্রমণে বের হবেন মরুভূমিতে। বিভিন্ন ট্র্যাভেল এজেন্সিগুলো এ জন্য বিশেষ প্যাকেজ ঘোষণা করেছে।

ট্র্যাভেল এজেন্সি ‘ডিস্টিফাইন্ড’-এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আব্দুর রহমান আল-সাতি আরব নিউজকে বলেন, নিউ ইয়ার ঘিরে ভ্রমণ প্যাকেজের ব্যাপক চাহিদা। ফলে অনেকেই কাঙ্ক্ষিত টিকিট না পেয়ে আরও টিকিট ছাড়ার দাবি জানিয়েছেন।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট