চট্টগ্রাম রবিবার, ১৯ মে, ২০২৪

সর্বশেষ:

পাখির জন্য তিনমাস উপার্জন বন্ধ ট্রাকচালকের

অনলাইন ডেস্ক

১৯ জুলাই, ২০১৯ | ১:২৯ অপরাহ্ণ

তুরষ্কে এক বিরল ঘটনার জন্ম দিয়েছেন বাহাতিন গুরসি নামের এক ট্রাক চালক। গত ঈদের ছুটিতে তিনি বাড়ির আঙিনায় সেটিকে পার্ক করে রেখেছিলেন। এই অবসরে ট্রাকের ইঞ্জিন কেবিনের পেছনে বাসা বাঁধে একটি পাখি এবং কয়েকটি ডিমও পেড়ে রাখে। ছুটি শেষে ট্রাক নিয়ে বের হতে গিয়ে এই দৃশ্য চোখে পড়ে বাহাতিনের। তাই তিনি পাখির বাচ্চা ফুটে বের হওয়া পর্যন্ত ৪৫ দিন ট্রাক ভাড়া দেননি।

পাখির ডিম বাঁচাতে এমন আত্মত্যাগের বিরল ঘটনা বিশ্ববাসীর হৃদয় ছুঁয়ে গেছে।

তুরস্কের রাজধানী আঙ্কারার নিকটবর্তী শহর আসাগি কাভুদরের বাসিন্দা ট্রাকচালক বাহাতিন গুরসি। এই ট্রাকের মাধ্যমেই তিনি তার শহর থেকে বড় শহরগুলোতে মালামাল পরিবহন করেন। গত রমজানের শেষে ঈদের ছুটিতে তিনি বাড়ির আঙিনায় ট্রাকটি পার্ক করে রেখেছিলেন। ঈদ শেষে যখন মাল পরিবহণের জন্য ট্রাকটি নিয়ে বের হবেন ঠিক তখনই তার নজর যায় ট্রাকের ইঞ্জিন কেবিনের পেছনে। তিনি দেখতে পান, সেখানে একটি পাখি বাসা এবং তাতে কয়েকটি ডিমও রয়েছে। তিনি ভাবলেন, ট্রাক স্টার্ট দিলে তো ইঞ্জিনের ঝাঁকুনিতে ডিমগুলো ভেঙে যাবে। ঘটনায় বেশ চিন্তায় পড়ে যান বাহাতিন। অবশেষে তিনি সিদ্ধান্ত নিলেন তিনি পাখির ডিমগুলো বাঁচাতে ট্রাক নিয়ে বের হবেন না। সম্প্রতি পাখিটি তিনটি বাচ্চাসহ উড়ে গেলে ট্রাকটিতে স্টার্ট দেন বাহাতিন। এই দেড় মাসে ট্রাক ভাড়া নিতে এসে ফিরেও গেছেন অনেকে। ঘটনাটি জানাজানি হবার পর দেশজুড়ে প্রশংসায় ভাসতে থাকেন বাহাতিন।

স্থানীয় সময় ১৬ জুলাই, তুরস্কের প্রভাবশালী ইংরেজি দৈনিক ‘ডেইলি সাবাহ’ এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বাহাতিন বলেন, “গতকাল (১৫ জুলাই) পাখিটা তার বাচ্চাসহ উড়ে গেছে। আমি দেড় মাস পর প্রথম বারের মতো ট্রাক স্টার্ট দিয়েছি। আমি খুব খুশি,

এদিকে বাহাতিনের ছোট্ট মেয়ে আয়সিমা পাখিগুলোকে ধন্যবাদ জানিয়ে বলেছে, “পাখিগুলোকে ধন্যবাদ। আমি খুবই খুশি, ওরা বাসা না বানালে আমি ৪৫ দিনের জন্য বাবাকে কাছে পেতাম না। আমি বাবাকে খুব ভালোবাসি।”

প্রসঙ্গত, তুরস্ক বন, পরিবেশ ও বন্যপ্রাণী সুরক্ষায় বিশেষ গুরুত্ব দিয়ে থাকে। সম্প্রতি দেশটিতে গাছ লাগানোর জন্য সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।

 

পূর্বকোণ/পলাশ

শেয়ার করুন