চট্টগ্রাম রবিবার, ২১ জুলাই, ২০২৪

সর্বশেষ:

সফট এবং এনার্জি ড্রিংকস কেন খাবেন না

ডা. আবুল ফয়সাল মোহাম্মদ নুরুদ্দীন চৌধুরী

১৫ জুন, ২০২৪ | ১২:৪১ অপরাহ্ণ

সফট ড্রিংকস খাওয়ার আগে তাদের স্বাস্থ্যগত ঝুঁকিগুলি বিবেচনা করা গুরুত্বপূর্ণ। সফট ড্রিংকগুলোতে প্রচুর পরিমাণে চিনি থাকে, যা দাঁত এবং হাড় ক্ষয়, পেটে এসিডিটি বা আলসার, ফ্যাটি- লিভার এবং হার্ট-এট্যাকের মতো মারাত্মক সমস্যার কারণ হতে পারে। এছাড়াও কিছু সফট ড্রিংক ক্যাফেইন বা অন্যান্য উপাদান ধারণ করে যা কিছু লোকের জন্য উপযুক্ত নাও হতে পারে।

ওজন বাড়ায়
ওজন বাড়লে আপনি খুব অনায়াসে যে অসুখগুলোতে আক্রান্ত হবেন তা হলো টাইপ টু ডায়াবেটিস, হাই ব্লাড প্রেশার, স্ট্রোক, হার্টএটাক, ক্যান্সার, গলব্লাডারে পাথর, আর্থ্রাইটিস। পরিণামে অকাল মৃত্যু। মোটা হওয়ার সঙ্গে সফট ড্রিংকস’র একটা সরাসরি যোগাযোগ আছে। গবেষণায় দেখা গেছে- একটি শিশু যদি প্রতিদিন একটা করে বাড়তি সফট ড্রিংকস খায় তাহলে তার ওজন বাড়ার সম্ভাবনা বৃদ্ধি পায় ৬০%। এক বোতল বা এক ক্যান সফট ড্রিংকসে ক্যালরির পরিমাণ হলো ১৬০ যা ১০ চামচ চিনির সমান। এ পরিমাণ ক্যালরি ঝরাতে সপ্তাহে আপনাকে ভারী ব্যায়াম করতে হবে সাড়ে ৪ ঘণ্টারও বেশি। কিন্তু আপনি কি তা করেন? তাহলেই বুঝুন পরিণতি!

হাড় দুর্বল করে দেয়
সফট ড্রিংস আপনার শরীরের ক্যালসিয়াম শুষে নেওয়ার কাজ করে। যাতে শরীরের হাড় কমজোর এবং ভঙ্গুর হয়ে যায়। সফট ড্রিংকস ভেঙে ফসফরিক অ্যাসিড মেলানো থাকে। যা অম্ল জাতীয়। এটি হাড়ের ক্যালসিয়াম শোষণ করে। সফট ড্রিংকসে থাকা ক্যাফাইনও ক্যালসিয়াম শোষণ করার কাজ করে। এতে হাড় দুর্বল এবং ভঙ্গুর হয়ে যায়।

ডিপ্রেশন এবং মানসিক অস্থিরতা

সফট ড্রিংস বেশি ব্যবহার করলে এর খারাপ প্রভাব পড়ে মানসিক স্বাস্থ্যের উপর। এটি পান করলে ডিপ্রেশন হওয়ার সম্ভাবনা দেখা দেয়। সফট ড্রিংসে মেলানো রাসায়নিক তত্ত্ব, মস্তিষ্কের রাসায়নিক কম্পোজিশনের উপর খারাপ প্রভাব ফেলে। এই পরিস্থিতিতে সফট ড্রিংস বেশি সেবন করলে ভবিষ্যতে মানসিক রোগ এবং ডিপ্রেশন তৈরি হতে পারে।

ডায়াবেটিস এর সমস্যা
যাঁরা আগে থেকেই মোটা এবং তাদের পরিবারের জেনেটিক্যালি ডায়াবেটিসের সমস্যা রয়েছে, তাঁদের সফট ড্রিংস মারাত্মক ক্ষতি করতে পারে। তাঁরা সফট ড্রিংস থেকে একদম দূরে থাকলেই ভাল। সফট ড্রিংসে যে মাত্রায় সুগার উপস্থিত থাকে, তা আপনার জন্য অত্যন্ত মারাত্মক হতে পারে।

কিডনি প্রভাবিত হয়
সফট ড্রিংকসের প্রভাব কিডনির উপর পড়ে। এতে কিডনির সক্রিয়তা উপর প্রভাব পড়ে এবং তার সংসারের ওপরেও সফট ড্রিংকসের উপর মারাত্মক প্রভাব রয়েছে। যার প্রভাব সারা শরীরেই পড়তে থাকে।

এত কিছু জানার পর সফট ড্রিংস একেবারে না খাওয়াই ভাল। খেলেও কালেভদ্রে একটু আধটুর বেশি গলা ভেজানো উচিত নয়। শরীর স্বাস্থ্য ভালো রাখতে হলে এটি মেনে চলতে হবে।

লেখক: মেডিসিন বিশেষজ্ঞ, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল

 

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট