চট্টগ্রাম শনিবার, ২০ জুলাই, ২০২৪

সর্বশেষ:

মস্তিষ্ক সুস্থ রাখতে সাহায্য করে মিষ্টি আলু

নিজস্ব প্রতিবেদক

১৫ জুন, ২০২৪ | ১১:৩১ পূর্বাহ্ণ

মিষ্টি আলু সেদ্ধ করে বা আগুনে পুড়িয়ে খেতে কার না ভালো লাগে। মিষ্টি আলু শুধু স্বাদই নয়, পুষ্টিগুণেও অতুলনীয়। এতে প্রচুর শর্করা এবং চিনি রয়েছে। এটি শরীরে শক্তি জোগান করে। কাজ-কর্মেও গতি আনে। এ ছাড়াও এতে আছে প্রচুর পরিমাণে আঁশ, বিটা ক্যারোটিন, ভিটামিন-এ, ভিটামিন-সি, ভিটামিন বি-৬সহ প্রয়োজনীয় উপাদান যা মস্তিষ্ক সুস্থ রাখতে সাহায্য করে।

 

যুক্তরাজ্যের কেন্দ্রীয় নিউট্রিশন ইনস্টিটিউটের এক গবেষণায় দেখা গেছে, মিষ্টি আলুতে যেসব ফাইটোনিউট্রিয়েন্ট আছে, সেগুলো শরীরের জন্য ক্ষতিকর ভারী ধাতু থেকে স্বাস্থ্য-ঝুঁকি কমাতে বেশ সহায়ক। শরীরের প্রয়োজনীয় শক্তি উৎপন্ন করে এই উপাদান। শরীরের কেন্দ্রীয় নার্ভ সিস্টেমকে চাঙা রাখে। মাংসপেশি সবল রাখে, কিডনি ভালো রাখে, হৃদস্বাস্থ্যের জন্যও ভালো মিষ্টি আলু। এতে রয়েছে প্রচুর পটাসিয়াম, যেটি শরীরের কোষে তরল পদার্থের ভারসাম্য বজায় রাখে, কোলন ক্যানসার প্রতিরোধে মিষ্টি আলু বিশেষ উপকারী, ত্বক, চুলের সৌন্দর্য রক্ষায় মিষ্টি আলুর জুড়ি নেই, এ ছাড়া মিষ্টি আলুতে প্রাকৃতিকভাবে চিনি থাকলেও তা ধীরে ধীরে রক্তের সঙ্গে মিশে যায়, ফলে শরীরে প্রয়োজন মাফিক শক্তির জোগান অব্যাহত থাকে।

 

তবে পুষ্টিগুণে ভরপুর মিষ্টি আলুরও রয়েছে কিছু ক্ষতিকর দিক। ডায়াবেটিসের রুগীর ক্ষেত্রে মিষ্টি আলু নিয়ে রয়েছে সতর্কতা। কারণ এতে চিনি থাকায় শরীরে সুগারের মাত্রা বাড়িয়ে দেয়। এতে ডায়াবেটিস বেড়ে যায়। এছাড়া মিষ্টি আলুতে ভিটামিন এ বেশি থাকায় শরীরে বিষাক্ততা সৃষ্টি করতে পারে। এটি মাথাব্যথা এবং ত্বকের সমস্যা তৈরি করতে পারে। দীর্ঘ সময় ধরে খুব বেশি ভিটামিন এ খাওয়ার ফলে চুল পড়া, ঠোঁটের ক্ষতি এবং শুষ্ক, রুক্ষ ত্বক হতে পারে।

পূর্বকোণ/এসএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট