চট্টগ্রাম শনিবার, ১৩ জুলাই, ২০২৪

যেভাবে বুঝবেন শরীরে ভিটামিনের ঘাটতি হয়েছে

অনলাইন ডেস্ক

৩১ আগস্ট, ২০২৩ | ৭:২৪ অপরাহ্ণ

শরীর সুস্থ রাখতে পুষ্টিকর, ভিটামিন সমৃদ্ধ খাবার খাওয়া গুরুত্বপূর্ণ। ওজন কমানো কিংবা নানা শারীরিক অসুস্থতার জন্য অনেকের খাবারের ব্যাপারে নানা বিধিনিষেধ থাকে, সেক্ষেত্রে স্বাস্থ্যকর খাবারের বিকল্প নিশ্চিত করতে হবে।

সাধারণভাবে শরীরে ভিটামিনের ঘাটতি হলে ক্লান্তি, দুর্বলতা, মাথা ঘোরা, অস্থিরতার মতো সমস্যা দেখা দেয়। এ ছাড়াও বিভিন্ন উপসর্গের মাধ্যমে ভিটামিনের ঘাটতি প্রকাশ পেতে পারে।

শরীরে ভিটামিনের অভাব হলে মুখেও সেই লক্ষণ স্পষ্ট হয়। এমন কিছু লক্ষণের কথা জানানো হয়েছে ভারতীয় গণমাধ্যম ‘আনন্দবাজারে’র এক প্রতিবেদনে। যেমন-

১. ত্বকের উজ্জ্বলতা কমে গেলে বুঝতে হবে, আপনার শরীরে ভিটামিন বি কমপ্লেক্সের অভাব হয়েছে। এর সঙ্গে যদি সারা দিন ক্লান্তি থাকে, খাবারের স্বাদ না পান তা হলে এ ব্যাপারে আরও নিশ্চিত হতে পারবেন। সাধারণত শরীরে ভিটামিন বি কমপ্লেক্সের অভাব হলেই এই সমস্যাগুলো হয়।

২. ঠোঁট ফাটার পাশাপাশি দাঁতের গোড়া দিয়ে যদি রক্তও পড়ে তাহলে বুঝতে হবে আপনার শরীরে ভিটামিন সি-র অভাব হয়েছে। এমন হলে দ্রুত লেবু জাতীয় ফল খান। তার আগে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করতে পারেন।

৩. শরীরে ভিটামিন এ-র অভাব হলে অনেকেরই চোখের নিচে কালি পড়ে বা চোখের চারপাশটা ফুলে যায়। তবে এই ভিটামিন বেশি মাত্রায় শরীরে গেলেও সমস্যা হতে পারে। এ কারণে এমন উপসর্গ দেখা দিলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

পূর্বকোণ/সাফা

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট