চট্টগ্রাম মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

সর্বশেষ:

দেরিতে দাঁতের চিকিৎসায় যত ভোগান্তি

অনলাইন ডেস্ক

২৯ আগস্ট, ২০২৩ | ৮:১৬ অপরাহ্ণ

দাঁত তোলার সময় ব্যথার কথা চিন্তা করে অনেকেই চিকিৎসা নিতে চান না, গড়িমসি করেন। এর ফলে আক্রান্ত দাঁতের আশপাশের দাঁতও ক্ষতিগ্রস্ত হয়। সঠিক সময় দাঁতের চিকিৎসা না করালে নানা রকম ভোগান্তি বাড়ে। তাই এ ব্যাপারে সবারই সচেতন হওয়া প্রয়োজন।

সময়মতো চিকিৎসা না করানোর ফল:

ব্যথা ও অস্বস্তি: সঠিক সময়ে দাঁতের চিকিৎসা না করা হলে ব্যথার মাত্রা বাড়ে। দুই থেকে তিন দিন ব্যথার ওষুধ খেয়েও ব্যথা কমানো যায় না। সঠিক সময়ে চিকিৎসা না করানোর ফলে তাঁদের প্রচুর ব্যথার ওষুধ খেতে হয়। এতে করে শরীরে অন্যান্য জটিলতাও দেখা দেয়। একই সঙ্গে দাঁতের সমস্যাগুলো জটিল আকার ধারণ করে।

সংক্রমণ বাড়ে: চিকিৎসা নিতে দেরি করলে সংক্রমণের বিস্তার ধীরে ধীরে বেড়ে যায়। ব্যাকটেরিয়াজনিত আক্রমণের ফলে সংক্রমণ গভীর হতে থাকে। যেমন রক্ত পড়া, মাড়ি ফুলে যাওয়া, দাঁত নড়ে যাওয়া ইত্যাদি সমস্যা দেখা দেয়। বিশেষ করে এই জটিলতার জন্য হৃৎপিণ্ডের পর্দায়ও সংক্রমিত হতে পারে।

দাঁতের ক্ষয়: চিকিৎসায় অবহেলা করলে দাঁতের ক্ষয় ধীরে ধীরে বৃদ্ধি পায়। দাঁত ক্ষয় হতে থাকলে এর পার্শ্ববর্তী দাঁতগুলো ধীরে ধীরে নড়তে থাকে।

কসমেটিক সমস্যা: চিকিৎসা না করানোর ফলে দাঁতের প্রাকৃতিক রং বিবর্ণ হতে পারে। এতে চেহারার বাহ্যিক সৌর্ন্দয হ্রাস পায়।

হজমজনিত সমস্যা: চিবিয়ে খাওয়া হলো হজম প্রক্রিয়ার প্রথম ধাপ। দাঁতের সমস্যার সমাধান না হলে রোগী যেকোনো খাবার সহজে চিবিয়ে খেতে পারেন না, যা হজম শক্তির ব্যাঘাত ঘটায়। এতে করে পুষ্টির ঘাটতি হতে পারে।

কথা বলতে সমস্যা: দাঁত না থাকলে অথবা সময়মতো রোগাক্রান্ত দাঁতের চিকিৎসা না করালে কথা বলতে বা উচ্চারণ করতে সমস্যা সৃষ্টি হয়।

চোয়ালের হাড়ে সমস্যা: দাঁতের ক্ষয় থেকে চোয়ালের হাড়ের ক্ষয় হতে পারে, যা মুখের গঠন পরিবর্তন করতে পারে।

জরুরি পরিস্থিতি: দাঁতের সমস্যাগুলো উপেক্ষার ফলে হঠাৎ গুরুতর ব্যথা, ফোড়া ফেটে যাওয়া বা দাঁত ভাঙা ইত্যাদি জরুরি পরিস্থিতি দেখা দিতে পারে। এসব ক্ষেত্রে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হয়।

চিকিৎসা হয় ব্যয়বহুল: দাঁতের চিকিৎসা নিতে দেরি করলে সমস্যাগুলো আরো জটিল হয়। ফলে চিকিৎসা ব্যয় বেড়ে যায়। এ ছাড়া, কার্ডিওভাসকুলার রোগ, ডায়াবেটিস এবং শ্বাসযন্ত্রের সংক্রমণসহ বিভিন্ন স্বাস্থ্য সমস্যার সঙ্গে যুক্ত থাকে মুখের স্বাস্থ্য। তাই দাঁতের যত্নে অবহেলা করা উচিত না।

পরামর্শ দিয়েছেন: ডা. হাসিনা আক্তার বেগ, ওরাল ও ডেন্টাল সার্জন, ফরাজী ডায়াগনসিস সেন্টার ও হাসপাতাল, বারিধারা।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট