চট্টগ্রাম মঙ্গলবার, ২১ মে, ২০২৪

সর্বশেষ:

অস্ত্রোপচার ছাড়াই টিউমার অপসারণ

অনলাইন ডেস্ক

১ আগস্ট, ২০২৩ | ১১:৪৬ অপরাহ্ণ

রোবটিক প্রযুক্তি শিল্পে গত কয়েক দশকে এসেছে ব্যাপক উদ্ভাবন। প্রতিনিয়ত এ খাতটি যেমন বিকাশ লাভ করছে, তেমনি জটিল থেকে জটিলতর কাজে বেড়েছে এর ব্যবহার।

অন্যান্য খাতের মতো গত কয়েক বছরে স্বাস্থ্যসেবার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ অবদান রেখেছে রোবটিকস। এবার মানবদেহ থেকে টিউমার অপসারণে রোবটের সফলতা দেখা গেল। কোনো রকম অস্ত্রোপচার ছাড়াই সম্প্রতি টিউমার অপসারণ করেছে ক্ষুদ্রাকার একটি রোবট। যুক্তরাজ্যের লিডস ইউনিভার্সিটির ল্যাবরেটরিতে রোবট দ্বারা টিউমার অপসারণের পরীক্ষামূলক গবেষণা চালিয়ে এ ব্যাপারে সফল হয়েছেন একদল গবেষক। এপি।

তারা জানান, রোবটটি দুই মিলিমিটার সিলিকন দিয়ে তৈরি, যা দেহের ভেতরে প্রবেশ করতে পারে। রোবটের হাতে শক্তিশালী চুম্বক রয়েছে, যা শরীরের ভেতরে থাকা ২ মিলিমিটার চৌম্বকীয় ক্ষেত্র দ্বারা নিয়ন্ত্রিত। লেজার লাইটের সাহায্যে অবাঞ্ছিত টিস্যু অপসারণ করতে পারবে রোবটটি।

রোবটে যে সিলিকন ব্যবহার করা হয়েছে, তা অত্যন্ত নরম হওয়ায় আশপাশের টিস্যুর কোনো ক্ষতি করে না। তাই অস্ত্রোপচার ছাড়াই ব্রেইন ও ফুসফুসের গভীরে গিয়ে টিউমার অপসারণ করতে পারে। ভবিষ্যতে এ পদ্ধতি টিউমার অপসারণে যুগান্তকারী ভূমিকা রাখবে বলে দাবি করছেন গবেষকরা। সৌজন্য: যুগান্তর

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট