চট্টগ্রাম সোমবার, ১৫ জুলাই, ২০২৪

সর্বশেষ:

কফির সঙ্গে মুখের ব্রণের যোগসূত্র সম্পর্কে গবেষণা যা বলছে

অনলাইন ডেস্ক

৩০ মে, ২০২৩ | ৬:৪৩ অপরাহ্ণ

কফি খেয়ে থাকেন অনেকেই। সেই কফি থেকেই কি ত্বকে ব্রণের সমস্যা বাড়ছে? কফির গন্ধে মন চনমনেও হয়ে ওঠে সকলেরই। কাজের মাঝে অবসাদ কাটাতে, তরতাজা ভাব ফিরিয়ে আনতে বা বিপাকহারের মাত্রা ঠিক রাখতে কফি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এত উপকারিতা সত্ত্বেও চিকিৎসকরা ত্বক ভাল রাখতে অতিরিক্ত কফি খেতে বারণ করেন কেন? হালের গবেষণা বলছে, মুখে ব্রণ হওয়ার সঙ্গে কফির সরাসরি কোনও সম্পর্ক নেই। তবে, কী ধরনের কফি খাচ্ছেন এবং কত বার খাচ্ছেন তার উপর অনেক কিছুই নির্ভর করে। কারণ, ব্রণ বাড়িয়ে তোলার সমস্ত কার্যকলাপে অনুঘটকের মতো কাজ করে কফি।

খালি পেটে যে কফি খাওয়া যে ভাল নয়, তা জানেন অনেকেই। কফির ক্যাফিন শরীরে গেলে হজমের গোলমাল করে। শুধু তাই নয় গোটা পাচনক্রিয়ার মানচিত্রই পাল্টে দিতে পারে। এ ছাড়াও ঘন দুধ, চিনি দিয়ে বানানো গাঢ় কফি খেলে পেটে আলসার হওয়ার আশঙ্কাও উড়িয়ে দেওয়া যায় না। দুধ, চিনি ছাড়া হালকা কফি খেলে ক্ষতির সম্ভাবনা কম।

তাহলে কফির বদলে কী খাবেন? খেতে পারেন সেই আদি অকৃত্রিম চা। কারণ, কফিতে ক্যাফিনের মাত্রা চায়ের তুলনায় অনেকটাই বেশি। তবে, ঝকঝকে মুক্তোর মতো ত্বক পেতে চা থেকেও বাদ দিতে হবে দুধ এবং চিনি।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট