চট্টগ্রাম শনিবার, ১৮ মে, ২০২৪

সর্বশেষ:

ঠোঁটের রঙ বদলে গেলে যা করবেন

অনলাইন ডেস্ক

১৭ নভেম্বর, ২০২২ | ৬:০৫ অপরাহ্ণ

ত্বক ও চুলের যত্নের বিষয়ে মাথাব্যথা আছে প্রত্যেকের। কিন্তু অনেকেই ঠোঁটের বিবর্ণভাব কিংবা রঙ বদলে যাওয়া নিয়ে অতটা মাথা ঘামান না। ঋতু বদলের ফলে এমন হয় বলে মনে করেন অনেকে।

যারা নিয়মিত ধূমপান করেন তাদের ঠোঁট কালো হয়ে যাওয়াটাই স্বাভাবিক। মূলত নিকোটিন ও বেনজোপাইরিন ত্বকের মেলানিন উৎপাদন বাড়ায়। এজন্য ঠোঁট কালো হয়ে যায়। ঠোঁট কালো হওয়ার জন্যে ধূমপান দায়ী হলেও আরও নানা কারণে ঠোঁটের রঙ বদলাতে পারে। বিশেষত ক্যান্সার আক্রান্ত হলে ঠোঁটের রঙ দ্রুত পালটে যেতে পারে। তাই নিজের স্বাস্থ্যের কথা বিবেচনায় ঠোঁটের প্রতি অবহেলা করা চলবে না।

ঠোঁটে ক্যান্সার কেন হয়: সূর্যের অতিবেগুনী রশ্মির জন্য। যারা ঘরের বাইরে ভীষণ ব্যস্ত সময় কাটান এবং ঠোঁটের যত্ন ঠিকভাবে নেন না, তাদের ক্যান্সার হওয়ার আশঙ্কা বহুগুণ বেড়ে যায়। এছাড়া তামাক ও মদে আসক্তি থাকলেও ঠোঁটের ক্যান্সার হতে পারে।

বুঝব কিভাবে ঠোঁটের সমস্যা হচ্ছে: বেশ সহজ। নিয়মিত নিজের ঠোঁট পর্যবেক্ষণ করলেই কিন্তু ধরতে পারবেন। ঠোঁটে যখন কালশিটে ও লাল দাগ দীর্ঘদিন থাকে তখন। অনেকদিন ধরে ঠোঁটে ক্ষত, ব্যথা থাকলে এবং ঘন ঘন রক্তপাত হলে। ঠোঁটের ওপর সাদা দাগ কিংবা প্রলেপ দেখা দিতে শুরু করে। দাঁতে ব্যথা করে ভীষণভাবে। চোয়াল ফুলে যায়।

তবে মনে রাখতে হবে, এসব উপসর্গকে ঠিক ঠোঁটের ক্যান্সারের উপসর্গ ভাবার কারণ নেই। এসব লক্ষণ দেখলে দ্রুত চিকিৎসকের কাছে যান। তারাই আপনাকে সবচেয়ে ভালো পরামর্শ দিতে পারবেন।

পূর্বকোণ/সাফা

শেয়ার করুন