চট্টগ্রাম শনিবার, ১৮ মে, ২০২৪

সর্বশেষ:

নবজাতকের জন্ডিসের যত কারণ

অনলাইন ডেস্ক

১৫ নভেম্বর, ২০২২ | ১১:৪৪ অপরাহ্ণ

বয়স্কদের সঙ্গে তুলনা করলে প্রায় পূর্ণগর্ভকাল পাওয়া ৬০ শতাংশ নবজাতক ও ৭৫-৮০ শতাংশ অকালজাত কিংবা স্বল্প ওজনের নবজাতকের জন্ডিস হয়ে থাকে। তবে এসব জন্ডিসের বেশির ভাগ নির্দোষ।

 

ফিজিওলজিক্যাল জন্ডিস:
জন্মের ২৪-৭২ ঘণ্টার মধ্যে দেখা দিলে: নবজাত শিশুর প্রায় সব জন্ডিস-ই ফিজিওলজিক্যাল অর্থাৎ ক্ষতিকারক নয়। এই জন্ডিসে শিশু সাধারণভাবে সুস্থ থাকে, বুকের দুধ টেনে খায় এবং প্রস্রাব হলুদ হয় না। সিরাম বিলিরুবিনের মাত্রা ১২ মিগ্রাম/ডেলি-এর বেশি ওঠে না এবং জন্ডিস ১০ দিন বয়সের দিকে নেমে যায়।

প্রথম ২৪ ঘণ্টা বয়সে দেখা গেলে: পূর্ণ গর্ভকাল পাওয়া নবজাতকের ক্ষেত্রে সাত দিনের বেশি আর অকালজাত নবজাতকের ১৪ দিনের বেশি স্থায়ী থাকে, তবে অবশ্যই পরীক্ষা-নিরীক্ষা করাতে হবে।

 

জন্মের ৭২ ঘণ্টা পর জন্ডিস দেখা দিলে: শিশু জন্মের ৭২ ঘণ্টা পরে জন্ডিস দেখা দেওয়ার সব কারণই শিশুর কোনো না কোনো রোগের সঙ্গে জড়িত, একমাত্র ব্যতিক্রম ব্রেস্ট মিল্ক জন্ডিস।

ব্লাড গ্রুপের গরমিল: মা ও নবজাত শিশুর ব্লাড গ্রুপে গরমিল থাকলে যেমন—মায়ের ব্লাড গ্রুপ যদি আরএইচ নেগেটিভ হয় এবং নবজাত সন্তানের আরএইচ পজিটিভ থাকে, তবে শিশুর জন্ডিস দেখা দিতে পারে।

 

জন্মগত থাইরয়েড হরমোন অভাবজনিত শিশুর জন্ডিস

থাইরয়েড গলগ্রন্থি থেকে নিঃসৃত থাইরয়েড হরমোন মানবমস্তিষ্কের বিকাশে অবশ্য প্রয়োজনীয় উপাদান। এর অভাবে শিশুর দৈহিক বাড়ন ও বুদ্ধির বিকাশ বাধাগ্রস্ত হয়। শিশু হয় খর্বাকায় ও বুদ্ধিপ্রতিবন্ধী।

১) সব নবজাতক শিশুকে প্রথম ৭২ ঘণ্টা বয়সে জন্ডিস দেখা দিয়েছে কি না, যাচাই করে নিতে হবে। শিশুর ত্বক, চোখ ও হাত-পা সূর্যের আলোয় পরীক্ষা করলে তা বোঝা যায়। জন্ডিস হয়েছে মনে হলে অবশ্যই বিলিরুবিনের মাত্রা নির্ণয় করা উচিত।

 

২) নবজাতক শিশুর জন্ডিস দেখা দিলে অবশ্যই শিশু বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে ব্যবস্থাপনা গ্রহণ। নবজাতক শিশুকে রোদে দিয়ে জন্ডিস কমানোর পুরনো ধারণা ক্ষতিকর বলে প্রমাণিত।

৩) যেসব নবজাতক মারাত্মক জন্ডিসে আক্রান্ত হয়েছে ও চিকিৎসা পেয়েছে তাদের নিবিড় ফলোআপ করা প্রয়োজন, বিশেষ করে কানে শোনা ও স্নায়ুতন্ত্রের বিকাশ যথাযথ হচ্ছে কি না দেখা উচিত।

লেখক: প্রফেসর ডা. প্রণব কুমার চৌধুরী, সাবেক বিভাগীয় প্রধান, শিশুস্বাস্থ্য বিভাগ, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন