চট্টগ্রাম শনিবার, ১৮ মে, ২০২৪

সর্বশেষ:

সব ভুলে যাচ্ছেন? স্মৃতিশক্তি বাড়াতে যা করবেন

অনলাইন ডেস্ক

১৫ নভেম্বর, ২০২২ | ৭:৫৯ অপরাহ্ণ

কোনো জিনিস কোথাও রেখে ভুলে যান। গাড়ি চালানোর সময় প্রায়ই আপনার গন্তব্যকে ছাড়িয়ে যান। কিছু পড়ার চেষ্টা করছেন কিন্তু  মনে রাখতে পারেন না।

নিজের মধ্যে যদি এ ধরনের লক্ষণ দেখেন তাহলে বুঝতে হবে আপনার স্মৃতিশক্তি হ্রাস পেতে শুরু করেছে। এ পরিস্থিতিতে মস্তিষ্কের শক্তি বাড়ায় এমন খাবার দরকার।  যেমন-

 

১) মনে রাখতে সমস্যা হলে ভেষজ চায়ের প্রতিকার গ্রহণ করতে পারেন। ভেষজ চা পান করলে মস্তিষ্ক সতেজ থাকে এবং মানসিক শক্তি বাড়ে। বাড়িতে তুলসি, হলুদ, জোয়ান এবং হিং যোগ করে নিজেই এই ভেষজ চা তৈরি করতে পারেন। এই বিশেষ চা পান করলে শরীরের পানিশূন্যতাও দূর হয়।

২) মস্তিষ্কের শক্তি বাড়াতে অনেক খাবার খেতে পারেন। এর মধ্যে রয়েছে বাদাম, বেদানা, খেজুর, দেশি ঘি, অলিভ অয়েল, মসুর ডাল, মটরশুটি, পনির, গোলমরিচ এবং জিরা। বাজারে আসা মৌসুমি ফলও খেতে পারেন। এগুলো সবই খাঁটি আয়ুর্বেদিক খাবার, যেগুলো ব্যবহার করলে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হয় না।

 

৩) মস্তিষ্ক শরীরের এমন একটি অঙ্গ, যা চব্বিশ ঘন্টা সক্রিয় থাকে। তা সত্ত্বেও, এটিরও বিশ্রামের প্রয়োজন, যাতে এটি নিজেকে সতেজ করতে পারে। এর জন্য প্রতি রাতে ৭-৮ ঘণ্টা ভালো করে ঘুমাতে হবে। রাত না জেগে যত দ্রুত সম্ভব ঘুমানোর চেষ্টা করুন এবং সূর্যোদয়ের আগে উঠুন। এতে করে মস্তিষ্ক সারাদিন ভালোভাবে কাজ করে।

৪) মস্তিষ্ক সঠিকভাবে কাজ করার জন্য অক্সিজেন প্রয়োজন। যদি অক্সিজেনের মাত্রা কমে যায়, তাহলে একজন ব্যক্তি কোমায় পর্যন্ত পৌঁছতে পারেন এবং মারাও যেতে পারেন। শরীরে সর্বদা পর্যাপ্ত পরিমাণ অক্সিজেন বজায় রাখার জরুরি। এর জন্য, লাল এবং গোলাপি রঙের ফল, শাকসবজি, তরমুজ এবং টমেটো খাওয়া উচিত। এগুলো সবইি এন্টি-অক্সিডেন্টে সমৃদ্ধ এবং মস্তিষ্কে রক্ত জমাট বাঁধা প্রতিরোধ করতে সাহায্য করে।

 

৫) বিশেষ খাবারের পাশাপাশি স্মৃতিশক্তি বাড়াতে বিভিন্ন ভেষজও ব্যবহার করতে পারেন। এর মধ্যে রয়েছে অশ্বগন্ধা, ঘি। এগুলো নিয়মিত ব্যবহার করে আপনি আপনার মস্তিস্কের শক্তি অনেক বৃদ্ধি করতে পারেন।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন