চট্টগ্রাম শনিবার, ১৮ মে, ২০২৪

সর্বশেষ:

ডায়াবেটিস থেকে কাঁধে ব্যথা

অনলাইন ডেস্ক

১ নভেম্বর, ২০২২ | ৯:১৬ অপরাহ্ণ

ডায়াবেটিস থেকে শরীরের বিভিন্ন অঙ্গে সমস্যা হতে পারে। এর মধ্যে একটি হচ্ছে ‘ফ্রোজেন শোল্ডার’ বা কাঁধে ব্যথা। হাত নাড়াতে পারছেন না বা হাত ওপরে ওঠাতে পারছেন না, হাতে বা কাঁধে অনবরত ব্যথা হচ্ছে। এ রকম লক্ষণ নিয়ে অনেক রোগীই আসেন। যাঁদের ডায়াবেটিস আছে তাঁদের মধ্যে এটি বেশি দেখা যায়।

 

যাদের বেশি হয়:
১) ডায়াবেটিসে আক্রান্ত ৪০ বছরের বেশি বয়স্ক ব্যক্তিরা বেশি ভোগেন। বিশেষ করে নারীরা।
২) যাঁদের থাইরয়েড হরমোনের সমস্যা আছে।
৩) যাঁদের হৃদরোগ আছে।
৪) ‘পারকিনসন্স ডিজিজ’ রোগীদের।

 

কারণ:
মানুষের কাঁধের অস্থিসন্ধি একটি আবরণ দিয়ে আবৃত থাকে। এই আবরণ পড়ে যদি শক্ত হয়ে যায়, তাহলে এ রকম কাঁধে ব্যথা বা ফ্রোজেন শোল্ডার হয়। যার ফলে হাত নাড়াতে বা ওপরে তুলতে কষ্ট হয়। কোনো কোনো অপারেশনের পর কিংবা অনিয়ন্ত্রিত ডায়াবেটিস থেকে হতে পারে।

পরীক্ষা:
আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণে আছে কি না তা জানতে ব্লাড সুগার পরীক্ষা করতে দেবেন চিকিৎসক। আপনার হাতের একটি এক্স-রে করতে দেবেন।

চিকিৎসা:
আপনার যদি ডায়াবেটিস থাকে, সেটি ভালোভাবে নিয়ন্ত্রণ করতে হবে, প্রয়োজনে হরমোন বিশেষজ্ঞের শরণাপন্ন হতে হবে।

 

ব্যথা নিরাময়:
যেভাবে নড়াচড়া করলে ব্যথা বেশি হয় সেভাবে নড়াচড়া থেকে বিরত থাকুন। আলতোভাবে হাত নড়াচড়া করুন। প্যারাসিটামল জাতীয় ওষুধ খেতে পারেন। যদি অতিরিক্ত ব্যথা হয়, তাহলে অর্থোপেডিক অথবা ফিজিক্যাল মেডিসিন ডাক্তারের পরামর্শে হাতে স্টেরয়েড ইনজেকশন দেওয়া যেতে পারে।

সার্জারি:
ফ্রোজেন শোল্ডারের জন্য খুব কম সময়ই অপারেশন লাগে। তবে অন্যান্য চিকিৎসায় ভালো না হলে চিকিৎসক অস্ত্রোপচারের পরামর্শ দিতে পারেন।

 

আকুপাংচার:
আকুপাংচারের মতো বিকল্প চিকিৎসাও আপনাকে এই ব্যথা থেকে মুক্তি দিতে পারে। এই পদ্ধতিতে আপনার ত্বকে সূক্ষ্ম সুচ ঢুকিয়ে ব্যথা কমানো হয়। আশার কথা হলো, অধিকাংশ ফ্রোজেন শোল্ডার ১২ থেকে ১৮ মাসের মধ্যে ভালো হয়ে যেতে পারে।

প্রতিরোধ:
ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখতে হবে। কাঁধে যেন কোনো ব্যথা না লাগে সে বিষয়ে সতর্ক থাকতে হবে। তথ্যসূত্র: কালের কণ্ঠ

পরামর্শ দিয়েছেন: ডা. মো. মাজহারুল হক তানিম, ডায়াবেটিস, থাইরয়েড ও হরমোন রোগ বিশেষজ্ঞ, সিরাজুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতাল, মালিবাগ, ঢাকা

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন