চট্টগ্রাম রবিবার, ১৯ মে, ২০২৪

হাড় মজবুত করতে সাহায্য করে জাম্বুরা

নিজস্ব প্রতিবেদক

২৭ আগস্ট, ২০২২ | ১:০৩ অপরাহ্ণ

জাম্বুরায় প্রচুর ফাইবার রয়েছে। সেই তুলনায় ক্যালরি কম। তা ছাড়া শরীরে পানির জোগান অব্যাহত রাখে এ ফল। এখন বাজারে প্রচুর জাম্বুরা পাওয়া যাচ্ছে। তাই এখনি সময় উপকারী এ ফলটি খাওয়ার। জাম্বুরা খেতে যেমন সুস্বাদু, শরীরের জন্য তেমন উপকারী। জন্ডিসের রোগীকে জাম্বুরা বা তার রস খাওয়ানোর একটা প্রথা বহুদিন ধরে চালু রয়েছে। জাম্বুরা জন্ডিসের সমস্যায় লিভার টনিক হিসেবে ভালো কাজ করে।

জাম্বুরাতে অন্য যেকোনো লেবুর মতোই প্রচুর ভিটামিন সি রয়েছে। ভিটামিন সি-এর এন্টিঅক্সিডেন্ট এই ছোটখাটো নানা অসুখ-বিসুখের সঙ্গে লড়াই করার শক্তি দেয়। যাদের অল্পতেই ঠাণ্ডা লাগে, তারা প্রতিদিন জাম্বুরা খেতে পারেন। এতে আরও মিলবে ভিটামিন এ, কয়েকটি বি গ্রুপের ভিটামিন জিঙ্ক, কপার ও লোহা।

এটি খেলে বেশ খানিকক্ষণ পেট ভরা থাকবে, ফলে শরীরের ওজন কমে। এ ফল আন্ত্রিক, অগ্ন্যাশয় ও স্তন ক্যানসার প্রতিরোধ করতে সাহায্য করে। লিমোনয়েড নামক উপকরণ ক্যানসারের জীবাণুকে ধ্বংস করে। এর আঁশ মলাশয়ের ক্যানসার প্রতিরোধ করে। এটি রক্তনালীর সংকোচন-প্রসারণ ক্ষমতা বৃদ্ধি করে এবং ডায়াবেটিস, জ্বর, নিদ্রাহীনতা, পাকস্থলী ও অগ্ন্যাশয়ের বিভিন্ন রোগ নিয়ন্ত্রণে সাহায্য করে।

এছাড়া কোলস্টেরল নিয়ন্ত্রণ করে বিভিন্ন ধরনের হৃদরোগের হাত থেকে রক্ষা করে। নিয়মিত জাম্বুরা খেলে কোষ্ঠকাঠিন্য দূর হয় ও পেটের নানা রকম হজমজনিত সমস্যার প্রতিকার হয়। রক্তচলাচল বৃদ্ধি করে। এটি আমাদের ধমনির আয়তন বৃদ্ধি করে রক্ত চলাচলের পথকে সুগম করে। ফলে দেহের বিভিন্ন প্রান্তে অক্সিজেন পৌঁছানো সহজ হয়। যা হৃৎপিণ্ডের ওপর চাপ কমায় এবং স্ট্রোক, হার্ট অ্যাটাক ও অ্যাথেরোসক্লেরোসিসের আশঙ্কা হ্রাস পায়। বুড়িয়ে যাওয়া রোধ করে। হাড় মজবুত করতে সাহায্য করে।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন