চট্টগ্রাম রবিবার, ১৯ মে, ২০২৪

যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানি বেড়েছে ২৭ শতাংশ

অনলাইন ডেস্ক

১০ আগস্ট, ২০২১ | ৯:৩৭ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের বাজারে পোশাক রপ্তানির প্রবৃদ্ধিতে চীন ও ভিয়েতনামের তুলনায় এগিয়ে রয়েছে বাংলাদেশ। চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ছয় মাসে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের পোশাক রপ্তানি আগের বছরের তুলনায় বেড়েছে ২৬ দশমিক ৮১ শতাংশ। একই সময়ে যুক্তরাষ্ট্রে ভিয়েতনামের পোশাক রপ্তানি বেড়েছে ২০ দশমিক ৪৫ শতাংশ। আর এ ক্ষেত্রে ২৬ দশমিক ৭৭ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে চীনের।

যুক্তরাষ্ট্র সরকারের অফিস অব টেক্সটাইলে এন্ড এপারেলের (ওটেক্সা) প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে। বিভিন্ন দেশ থেকে পোশাক আমদানির পরিসংখ্যান নিয়ে ওটেক্সা তাদের প্রতিবেদনটি তৈরি করেছে। তাতে দেখা যায়, চলতি বছরের প্রথম ছয় মাসে বিভিন্ন দেশ থেকে যুক্তরাষ্ট্র পোশাক আমদানি বাড়িয়েছে প্রায় ২৭ শতাংশ।

চীন ও ভিয়েতনাম পোশাক রপ্তানিতে বাংলাদেশের প্রধান দুই প্রতিযোগী দেশ। আর একক দেশ হিসেবে যুক্তরাষ্ট্রই বাংলাদেশের পোশাক রপ্তানির প্রধান বাজার। উদ্যোক্তারা বলছেন, করোনায় সরবরাহ চেইন বিঘ্নিত হলেও রপ্তানির বাজারে সক্ষমতা দেখিয়েছে বাংলাদেশ। আর বড় কোনো জটিলতা না থাকলে বিশ্ববাজারে পোশাক রপ্তানিতে ভিয়েতনামকে টপকে আবারও দ্বিতীয় অবস্থান পুনরুদ্ধার করতে পারবে বাংলাদেশ।

জানতে চাইলে বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফেকচারার্স এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশনের (বিজিএমইএ) পরিচালক ও ডিবিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ রহিম ফিরোজ বলেন, ক্রেতাদের দুই জোট একর্ড ও এলায়েন্সের তত্ত্বাবধানে নানা সংস্কার উদ্যোগের ফলে দেশের পোশাক খাতের শিল্প পরিবেশ এখন আন্তর্জাতিকভাবে স্বীকৃত। উদ্যোক্তাদের হাতে প্রচুর রপ্তানি আদেশও আছে। লকডাউন উঠে গেলে এক্ষেত্রে আরও এগিয়ে যাবে বাংলাদেশ।

গত বছর করোনা পরিস্থিতি বুঝে উঠতে সময় লেগেছে উদ্যোক্তাদের। প্রথম দফায় লকডাউনে পোশাক কারখানাও অনেক দিন বন্ধ ছিল। এতে রপ্তানিতে পিছিয়ে পড়ে বাংলাদেশ। তবে ওই সময়েও ভিয়েতনামের উৎপাদন ও রপ্তানি অব্যাহত ছিল। এতে দীর্ঘদিন দখলে রাখা দ্বিতীয় অবস্থান ধরে রাখতে পারেনি বাংলাদেশ। ২০২০ সালে বিশ্ববাজারে পোশাক রপ্তানিতে বাংলাদেশকে ছাড়িয়ে দ্বিতীয় অবস্থানে উঠে আসে ভিয়েতনাম।

পরিসংখ্যান বিশ্লেষণে দেখা যায়, বাংলাদেশ ও ভিয়েতনামের পোশাক রপ্তানির মধ্যে ব্যবধান ১০০ কোটি ডলারের। স্বাভাবিক পরিস্থিতি থাকলে এই ব্যবধান সহজেই ঘুচিয়ে ফেলা সম্ভব বলে মনে করছেন উদ্যোক্তারা।

চলতি বছরের প্রথম ছয় মাসে মোট তিন হাজার ৫৩৮ কোটি ডলারের পোশাক আমদানি করেছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে ৭৩২ কোটি ডলারের পোশাক গেছে চীন থেকে। ভিয়েতনাম থেকে ৬৮১ কোটি ডলারের এবং বাংলাদেশ থেকে ৩১৩ কোটি ডলারের পোশাক নিয়েছে যুক্তরাষ্ট্র। তথ্যসূত্র : সমকাল

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট