চট্টগ্রাম শনিবার, ১৮ মে, ২০২৪

অমর প্রেমের করুণ কাহিনী ‘ফুলকুমারি’

নিজস্ব প্রতিবেদক

২৪ ডিসেম্বর, ২০২২ | ১১:৪৫ পূর্বাহ্ণ

পাঠনি কন্যা ফুলকুমারির সাথে প্রণয় হয় জমিদারপুত্র সোনা মিয়ার। কিন্তু সোনা মিয়ার মা ছেলের জন্য ভাটির দেশের এক জমিদার কন্যার সাথে বিয়ে ঠিক করে। সোনা মিয়া মায়ের সিদ্ধান্ত মেনে নিতে পারে না। তাই একসময় সে মাকে ছেড়ে বেরিয়ে যায় তার পছন্দের মেয়ে ফুলকুমারির খোঁজে। নানা চড়াই উৎরাই শেষে এক বিরান ভূমিতে তাদের সাক্ষাৎ হয়। কিন্তু ভাগ্যের কি নির্মম পরিহাস, দেখা হলেও তাদের মিলন হল না।

 

প্রিয় মানুষটিকে ছেড়ে পৃথিবীর মায়া ত্যাগ করেন জমিদার পুত্র সোনা মিয়া। সেই ভালোবাসার মূল্য দিতে আজীবনের জন্য বৈধব্য বরণ করেন গল্পের নায়িকা ফুলকুমারি। এমনই এক অমর প্রেমের করুণ কাহিনী অবলম্বনে নির্মিত হয়েছে নাটক ‘ফুলকুমারি’। নাটকের মাধ্যমে ফুটে উঠেছে উঁচু নিচু জাত ভেদাভেদ ও ধনী দরিদ্রের কারণে দু’জন মানুষের নিষ্পাপ প্রেমের করুণ পরিণতি।

 

মূলত নাটকটিতে সোনা মিয়া জমিদার পুত্র আর ফুলকুমারি পাঠনি কন্যা। পাঠনি হচ্ছে নিচু জাতের বংশ। যা কোনো উচ্চ বংশিয় জমিদার বংশের পুত্রবধূ হতে পরে না। আবার তাদের মধ্যে পার্থক্য ছিল ধনী দরিদ্রেরও। এমন ভেদাভেদের কারণে একটি নিষ্পাপ প্রাণ অকালে ঝরে যায় এবং নষ্ট হয়ে যায় ফুলকুমারির জীবন। যার জীবন থেকে হারিয়ে যায় আনন্দ। জীবনের সব রং মুছে রংহীন সাদা কাপড়ে নিজেকে মুডিয়ে নেয় ফুলকুমারি।

 

গতকাল সন্ধ্যা সাড়ে সাতটায় জেলা শিল্পকলা একাডেমিতে ‘চট্টগ্রাম গ্রুপ থিয়েটার ফোরাম’ আয়োজিত ও ‘শান্তনু বিশ্বাস স্মৃতি পর্ষদ’ উৎসবের সৌজন্যে উৎসবের ৭ম দিনে ‘ফুলকুমারি’ নাটকটি মঞ্চস্থ হয়। নাটকটি মূলত টাঙ্গাইল জেলার বংশাই নদীর তীরবর্তী নর-নারীর গীতাশ্রিত প্রণয়োপাখ্যান। নাট্যদল উত্তরাধিকার পরিবেশিত নাটক ‘ফুলকুমারি’ রচনা করেন আমিনুর রহমান মুকুল, নির্দেশনায় ছিলেন মোসলেম উদ্দিন সিকদার।

 

নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করেন পরিতোষ দাশ বিমল, সুনয়ন দেবনাথ, জাহিদুল ইসলাম সবুজ, রাজিউল হাসান, শেখ নিয়াজ বাবু, মাহমুদ রাসেল, মঈন উদ্দিন কোহেল, গৌতম চৌধুরী, বিটু ভৌমিক, রহিমা খাতুন লুনা, গৌরি নন্দিতা, রামিতা ভৌমিক পিয়াম নাগ, জেনি সুলতানা, শেখ মুনির ও ইমরান।

 

আজকের নাটক : আজ শনিবার সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে নাটক ‘অতঃপর’। পরিবেশন করবে ‘তির্যক নাট্যগোষ্ঠী’। সন্ধ্যা ৬টায় অনিরুদ্ধ মুক্তমঞ্চে দলীয় নৃত্য পরিবেশন করবে সঞ্চারি নৃত্যকলা একাডেমি এবং পথনাটক ‘শুভ হরতাল’ পরিবেশন করবে অ্যাঁভাগার্ড।

 

পূর্বকোণ/আর

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট