চট্টগ্রাম শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

সর্বশেষ:

আবুধাবিতে জাতীয় শোক দিবস পালন

ইউএই প্রতিনিধি

১৫ আগস্ট, ২০২৩ | ৪:৩১ অপরাহ্ণ

বাংলাদেশ দূতাবাস আবুধাবির উদ্যোগে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।

 

দিবসের কর্মসূচির মধ্যে ছিল জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, প্রামাণ্যচিত্র প্রদর্শণী এবং তাঁর জীবন ও কর্মের উপর আলোচনা ইত্যাদি। এ দিবস উপলক্ষে দূতাবাস ও রাষ্ট্রদূতের বাসভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।

দিবসটি স্মরণে ১৫ অগাস্ট দূতাবাস মিলনায়তনে আয়োজিত আলোচনা সভা রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফরের সভাপতিত্বে ও শ্রম কাউন্সিলার (লোকাল ) লুৎফুন নাহার নাজিমের পরিচালনায় অনুষ্ঠিত হয়।

 

অনুষ্ঠানে রাষ্ট্রপতির বাণী পাঠ করেন দূতাবাসের মিশন উপ প্রধান মিযানুর রহমান, প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন মিনিস্টার (শ্রম) আবদুল আওয়াল, পররাষ্ট্র মন্ত্রীর বাণী পাঠ করেন লেবার কাউন্সিলার হাজেরা সাব্বির হোসেন। আলোচনায় অংশ নেন বঙ্গবন্ধু পরিষদ আবুধাবির সভাপতি ইফতেখার হোসেন বাবুল, বাংলাদেশ সমিতি ইউএইর সভাপতি মোয়াজ্জেম হোসেন, জনতা ব্যাংকের প্রধান নির্বাহী কামরুজ্জামান, ইমরাদ হোসেন ইমু ,শওকত আকবর, পরিষদ সাধারণ সম্পাদক নাছির উদ্দিন তালুকদার, আবু তাহের, মঈন উদ্দিন, আশীষ বডুয়া, আল আইন বঙ্গবন্ধু পরিষদের আবদুল কাদের সিদ্দিকী, এনআরবি প্রকৌশলী ফোরামের কলিম এজাজ, প্রজন্ম বঙ্গবন্ধু আবুধাবির সভাপতি এসএম রফিকুল ইসলাম, আইয়ুব খান, প্রিয়াঙ্কা খন্দকার, বশির উদ্দিন ভুইয়া, আজমেরী বেগম, খোরশেদ রাজু, বেলাল হোসেন প্রমুখ।

 

জাতির পিতার জীবনী আলোচনা করতে গিয়ে রাষ্ট্রদূত বলেন, বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের মানুষকেই স্বাধীনতা উপহার দেননি বরং সমগ্র পৃথিবীর মুক্তিকামী মানুষের জন্য তিনি ছিলেন সংগ্রামের এক অনন্য অনুপ্রেরণা। শুধু বঙ্গবন্ধু নয়, তাঁর গোটা পরিবার জাতিকে যে সেবা দিয়েছেন তা অতুলনীয়। কিন্তু পরবর্তীতে বঙ্গবন্ধু ও তাঁর পরিবার নিয়ে অনেক মিথ্যাচার ও অপপ্রচার হয়েছে। তাই সঠিক ইতিহাসের চর্চা এখন সময়ের দাবি।

 

তিনি বঙ্গবন্ধুর আদর্শে নতুন প্রজন্মকে দেশপ্রেমিক হিসেবে গড়ে তোলার আহবান জানান। অনুষ্ঠান শেষে জাতির পিতাসহ বঙ্গবন্ধু পরিবারের সকল শহীদদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

 

অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী, বঙ্গবন্ধু পরিষদ, বাংলাদেশ সমিতি, বাংলাদেশ লেডিস এ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ, জনতা ব্যাংক, বিমান বাংলাদেশের কর্মকর্তাগণ, বাংলাদেশ কমিউিনিটি স্কুলের শিক্ষকবৃন্দ, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ, গণমাধ্যমকর্মীসহ সর্বস্তরের প্রবাসীরা এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। এছাড়াও এ দিবস উপলক্ষে আবুধাবিস্থ মুসাফ্ফা এলাকায় দূতাবাসের উদ্যোগে সাধারণ শ্রমিকদের অংশগ্রহণে বঙ্গবন্ধুর জীবনীর উপর আলোচনা ও বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

পূর্বকোণ/পিআর/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট