চট্টগ্রাম মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

সর্বশেষ:

পাসপোর্টের বয়স কমিয়ে বিপাকে কুয়েত প্রবাসীরা

কুয়েত সংবাদদাতা

২৪ জুলাই, ২০২৩ | ৩:৪৯ অপরাহ্ণ

পাসপোর্টের তথ্য সংশোধন ও বয়স কমিয়ে বিপাকে পড়েছেন কুয়েত প্রবাসীরা। কুয়েত সরকার একটা নিয়ম অনুযায়ী সাধারণ প্রবাসীদের বয়স ৬০ বছর হলে তাদের আকামা আর নবায়ন হবে না। শুধুমাত্র যাদের ডিগ্রী আছে অথবা নিদিষ্ট ফি দিয়ে আকামা লাগানোর সুযোগ রয়েছে।

পূর্বে যারা পাসপোর্টে বয়স বাড়িয়ে কুয়েতে এসেছেন এমন প্রবাসীরা নতুন জন্মনিবন্ধন করে পাসপোর্টের বয়স সংশোধন করতে দেখা যাচ্ছে। সংশোধিত নতুন পাসপোর্টে আকামা লাগানোর পরে কুয়েতের সিভিল আইডিতে পূর্বের জন্ম তারিখ দেখা যাচ্ছে। পাসপোর্ট এবং কুয়েতের সিভিল আইডির জন্ম তারিখ ভিন্ন হওয়ায় পাসপোর্টের তথ্য সংশোধন করা প্রবাসীরা চরম দুঃশ্চিন্তার মধ্যে রয়েছে।

কুয়েতে বাংলাদেশ বিমানের স্টেশন ম্যানেজার মোহাম্মাদ শাহজাহান বলেন, আমাদের এয়ারলাইন্সে এখন পর্যন্ত বয়সের গরমিল নিয়ে ইমিগ্রেশনে আটকে রয়েছে বা কোন প্রবাসী সমস্যায় পড়েছে এই ধরনের যাত্রী পাইনি। তবে কারো পাসপোর্টের বয়সের সাথে ব্যক্তির চেহারার অতিরিক্ত ব্যবধান হলে সেটা তখন ভিন্ন কথা।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, বিশেষ প্রয়োজন না হলে পাসপোর্টের কোন তথ্য বা বয়স সংশোধন না করাই ভালো। হয়তো ভাগ্য খারাপ হলে কোন কারণে যাওয়া বা আসার সময় জিজ্ঞাসাবাদ মুখোমুখি হলেও হতে পারেন, তখন সময় মত সুপারিশ করার মত ব্যবস্থা না থাকলে ভোগান্তিতে পড়তে হতে পারে।

খবর পাওয়া গেছে পাসপোর্টের তথ্য সংশোধন করে নতুন আকামার সিভিল আইডিতে বয়সের গরমিলে ছুটিতে যেতে আসতে ইমিগ্রেশনে সমস্যায় পড়তে হয়। যার চিন্তায় গত ২০ জুলাই ঢাকার গাজীপুরের আব্দুস সাত্তার নামে এক কুয়েত প্রবাসী স্ট্রোক করে বর্তমানে মোবারক হাসপাতালে চিকিৎসাধীন আছেন।
এই প্রবাসী জানান, তার নতুন আকামা লাগানোর পরে সিভিল আইডিতে বয়স সংশোধন না হওয়াতে তার অনুরোধে মালিক কুয়েতের ভিন্ন দপ্তরের ঘুরে আইনি বাধ্যবাধকতার কারণের বয়স ঠিক হয়নি। তাকে এতটুকু আশ্বস্ত করা হয়েছে এটা সংশোধন করা ঝামেলা তবে যাওয়া-আসায় কোন সমস্যা হবে না।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট