চট্টগ্রাম রবিবার, ১৯ মে, ২০২৪

বাংলাদেশ-কুয়েত সরাসরি ফ্লাইট চালুর সিদ্ধান্ত

অনলাইন ডেস্ক

২২ আগস্ট, ২০২১ | ৪:৫৫ অপরাহ্ণ

বাংলাদেশসহ ৬ দেশের সঙ্গে আবারও সরাসরি ফ্লাইট চালুর অনুমতি দিয়েছে কুয়েতের মন্ত্রিপরিষদ। বাংলাদেশ ছাড়া অন্য দেশগুলো হলো- মিশর, ভারত, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কা।

বুধবার (১৮ আগস্ট) সন্ধ্যায় দেশটির মন্ত্রিপরিষদের এক বৈঠকে বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যম আল রাই ও আল কাবাস এ সংক্রান্ত সংবাদ প্রকাশ করেছে।  

কুয়েতে মোট যে পরিমাণ মানুষ বসবাস করেন তার মধ্যে শতকরা ৭০ ভাগই এই দেশগুলোর। কুয়েত টাইমসকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে শ্রীলঙ্কার অনলাইন ডেইলি মিরর।

এতে বলা হয়, কুয়েত সরকারের মুখপাত্র তারেক আল মাজরেম বলেছেন, মন্ত্রীপরিষদের করোনাভাইরাস ইমার্জেন্সি কমিটির সিদ্ধান্তে গৃহীত বিধিবিধান মেনে এই ফ্লাইট চালু করা হবে। কুয়েতে মোট যে পরিমাণ মানুষ বসবাস করেন, তার মধ্যে নেপাল বাদে অন্য ৫টি দেশের নাগরিক সবচেয়ে বেশি। সব মিলে কুয়েতের মোট অভিবাসী জনসংখ্যা ৩৩ লাখ। তার মধ্যে এই ৬টি দেশের নাগরিকই ২৩ লাখ। বেশ কয়েক মাস আগে বেশ কিছু দেশের সঙ্গে ফ্লাইট স্থগিত করে কুয়েত।

মন্ত্রীপরিষদে সিদ্ধান্ত হয়েছে, কুয়েতে অননুমোদিত টিকা যেসব নাগরিক নিয়েছেন- যেমন সিনোফার্ম, সিনোভ্যাক এবং স্পুটনিক-ভি, তারা যদি কুয়েতে প্রবেশ করতে চান তাহলে কুয়েতে অনুমোদন দেয়া চারটি টিকা- ফাইজার/বায়োএনটেক, এস্ট্রাজেনেকা/অক্সফোর্ড, মডার্না এবং জনসন অ্যান্ড জনসনের কমপক্ষে আরো একটি টিকা নিতে হবে।
এরই মধ্যে কুয়েতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ক্রমশ কমে এসেছে। সেখানে হাসপাতালে ভর্তি এবং আইসিইউতে ভর্তিও কমে গেছে। গত ৫ দিনে সেখানে আক্রান্তের সংখ্যা চার শ’য়ের নিচে নেমে এসেছে। এ নিয়ে সেখানে গত কয়েক সপ্তাহ ধরে একটানা আক্রান্তের সংখ্যা কমে আসছে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট