চট্টগ্রাম মঙ্গলবার, ২৮ মে, ২০২৪

সর্বশেষ:

সিআইইউতে সেমিনার: বিদ্যুৎ সংকট নিরসনে স্মার্ট মাইক্রোগ্রিডের উপর গুরত্বারোপ

বিজ্ঞপ্তি

২৩ এপ্রিল, ২০২৪ | ৭:১৪ অপরাহ্ণ

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউতে) আয়োজিত সেমিনারে দেশের চলমান বিদ্যুৎ সংকট নিরসনে স্মার্ট মাইক্রোগ্রিডের উপর জোর দেওয়ার পরামর্শ দিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাসের এনচ্যান্ট রক ম্যানেজমেন্ট এলএলসি-এর প্রজেক্ট ইঞ্জিনিয়ার এবং আইট্রিপলই’র সিনিয়র সদস্য ড. মোহাম্মদ আমিন।

 

একই সঙ্গে বিদ্যুৎ সেক্টরকে এগিয়ে নিতে দেশের তরুণ-তরুণীদের এই বিষয়ে ক্যারিয়ার গড়ারও কথা জানিয়েছেন তিনি। বলেছেন, বিদ্যুৎ বিভ্রাটের প্রভাবে ভয়াবহ ক্ষতির মুখে পড়েছে দেশের অর্থনীতির চাকা। প্রভাব পড়েছে সামাজিক জীবনেও। পরিবেশ সংরক্ষণে লো-কার্বন ডাই অক্সাইড নিঃসরণকারী আরএনজি ভিত্তিক মাইক্রোগ্রিড প্রয়োগের তাই কোনো বিকল্প নেই।

 

সম্প্রতি ইন্সটিটিউট অব ইরফরমেশন টেকনোলজি অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (আইআইটিআইআর) এবং সিআইইউর স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (এসএসই) অনুষদ যৌথভাবে নগরীর জামাল খান ক্যাম্পাসে এই সেমিনারের আয়োজন করে।

 

এতে বিদ্যুৎ সংকট নিরসনে স্মার্ট মাইক্রোগ্রিডের নানান ব্যবহার এবং এই খাতে তরুণদের ক্যারিয়ার গড়ার বিষয়ে সময়োপযুগী ধারণা দেন অনুষ্ঠানের অতিথি ড. মোহাম্মদ আমিন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এসএসই’র ডিন ড. রুবেল সেন গুপ্ত। পরিচালনা করেন কমপিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের এর সহকারি অধ্যাপক সাজ্জাতুল ইসলাম।

 

সেমিনারে ড. মোহাম্মদ আমিন স্মার্ট মাইক্রোগ্রিডের প্রভাব, পরিবর্তন এবং বাস্তবায়নের সাথে এর সামঞ্জস্যগুলো সুন্দরভাবে পর্দায় তুলে ধরেন। যার লক্ষ্য ছিল গ্রাহক এবং বৃহত্তর গ্রিড নেটওয়ার্ক-উভয় জায়গাতেই নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা। অনুষ্ঠানে বিদ্যুৎ সেক্টরে ক্যারিয়ার গড়া নিয়ে শিক্ষার্থীরা বিভিন্ন প্রশ্ন করেন। প্রধান বক্তা সেসব প্রশ্ন মনোযোগ দিয়ে শুনেন এবং পরে তার জবাব দেন।

 

পূর্বকোণ/জেইউ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট