চট্টগ্রাম শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

সর্বশেষ:

একাদশে ভর্তি আবেদনে অভিভাবকের এনআইডি নম্বর লাগবে

নিজস্ব প্রতিবেদক

১৩ মে, ২০১৯ | ২:১৮ পূর্বাহ্ণ

একাদশ শ্রেণির ভর্তির নির্দেশিকা প্রকাশ করেছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটি। এ নির্দেশিকায় একাদশ শ্রেণিতে ভর্তির বিস্তারিত প্রক্রিয়া তুলে ধরা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এ নির্দেশিকা পাওয়া যাচ্ছে। এইবার প্রথম বারের মত আবেদনের সময় অভিভাবকের জাতীয় পরিচয়পত্র নম্বর প্রদান করতে হবে এবং তাঁর (যার জাতীয় পরিচয়পত্র নম্বর প্রদান করা হবে) সাথে শিক্ষার্থীর সম্পর্ক উল্লেখ করতে হবে। শিক্ষার্থীরা ীরপষধংংধফসরংংরড়হ.মড়া.নফ এই ওয়েবসাইটে প্রবেশ করে ভর্তির যাবতীয় তথ্য জানতে পারবেন বলে জানিয়েছেন চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের কলেজ

পরিদর্শক প্রফেসর জাহেদুল হক। ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তির প্রথম দফার আবেদন ১২ মে থেকে শুরু হয়ে ২৩ মে পর্যন্ত চলবে। যারা পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করেছে তাদেরও এই সময়ের মধ্যে আবেদন করতে হবে। তবে পুনঃনিরীক্ষণের পর যাদের ফল পরিবর্তন হবে তারা ৩ থেকে ৪ জুনের মধ্যে আবেদন করতে পারবে। আগামী ১ জুন পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ করা হবে। (িি.িনরংব-পঃম.মড়া.নফ) এই সাইটে প্রবেশ করে পুনঃনিরীক্ষণের ফল জানা যাবে বলে জানিয়েছেন চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. মাহবুব হাসান।
ভর্তির নির্দেশিকায় বলা হয়েছে, শিক্ষা আবেদনের সময় থেকে ৫ জুন পর্যন্ত শিক্ষার্থীরা পছন্দক্রম পরিবর্তন করতে পারবে। কোনো ধরনের ফি দেয়া ছাড়াই তাদের আবেদনে নতুন কলেজ সংযোজন ও বিয়োজন করতে পারবে। একই সময়ের মধ্যে যারা আবেদন করবে না বা ভর্তির নিশ্চয়তা সম্পন্ন করবে না তারাও আবেদন করতে পারবেন। আগামী ১০ জুন ১ম পর্যায়ের নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে।
ভর্তি নির্দেশিকায় আরো বলা হয়েছে, এসএমএস ও স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠানের নোটিশ বোর্ডে তালিকা প্রকাশ করা হবে। ১১ থেকে ১৮ জুনের মধ্যে শিক্ষার্থীদের মনোনয়নপ্রাপ্ত কলেজে নিশ্চায়ন করতে হবে। অন্যথায় আবেদন বাতিল হবে। আগামী ১৯ ও ২০ জুন ২য় পর্যায়ের আবেদন গ্রহণ করা হবে। আগামী ২১ জুন ২য় পর্যায়ে নির্বাচিতদের ফল প্রকাশ করা হবে। ২২ ও ২৩ জুন ২য় পর্যায়ের সিলেকশন নিশ্চায়ন করতে হবে। এছাড়া, ২৪ জুন থেকে ৩য় পর্যায়ের আবেদন গ্রহণ করা হবে এবং ২৫ জুন রাত ৮টার পর ৩য় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে। আগামী ২৭ থেকে ৩০ জুন ২০১৯-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম অনুষ্ঠিত হবে। ১ জুলাই থেকে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট