চট্টগ্রাম শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪

মেয়র হতে শাহাদাতের আর আইনি বাধা নেই

নিজস্ব প্রতিবেদক

১৮ অক্টোবর, ২০২৪ | ১২:৪৮ অপরাহ্ণ

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র হিসেবে শপথ নেওয়ার আর কোন আইনি বাধা নেই বিএনপি কেন্দ্রীয় কমিটির সাবেক সাংগঠনিক সম্পাদক ও দলের সাবেক নগর আহ্বায়ক ডা. শাহাদাত হোসেনের। আগামী সোমবার শপথ নিতে পারেন তিনি।

 

সিটি করপোরেশনের মেয়রদের অপসারণ সংক্রান্ত গত ১৯ আগস্ট যে প্রজ্ঞাপন জারি হয়েছিল, সেই প্রজ্ঞাপন থেকে ‘চট্টগ্রাম’ বাদ দিয়ে সংশোধিত প্রজ্ঞাপন জারি করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। এ প্রজ্ঞাপনের ফলে মেয়র হিসেবে শপথ নিতে ডা. শাহাদাত হোসেনের আর কোনো আইনি বাধা থাকলো না। গতকাল স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপ-সচিব মাহবুবা আইরিন স্বাক্ষরিত ওই সংশোধিত প্রজ্ঞাপনে চট্টগ্রাম সিটি করপোরেশন অংশ বিলুপ্ত উল্লেখ করে সংশোধিত প্রজ্ঞাপন জারি করেন।

 

ডা. শাহাদাত হোসেনের একান্ত সচিব মারুফুল হক চৌধুরী দৈনিক পূর্বকোণকে বলেন, ‘মেয়রদের অপসারণ করে যে প্রজ্ঞাপন জারি হয়েছিল তা স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে বৃহস্পতিবার সংশোধিত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। ফলে মেয়র হিসেবে শপথ নিতে আর কোনো বাধা নেই। আমরা প্রজ্ঞাপন হাতে পেয়েছি। আশা করছি সোমবার নাগাদ শপথ গ্রহণ হতে পারেন। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপদেষ্টা এ এফ হাসান আরিফ শপথ পাঠ করাতে পারেন।

 

এ প্রসঙ্গে ডা. শাহাদাত হোসেন দৈনিক পূর্বকোণকে বলেন, ‘শপথ গ্রহণের ক্ষেত্রে আর কোন আইনি বাধা নেই। আগামী কয়েক দিনের মধ্যে শপথ হতে পারে।’

 

প্রসঙ্গত, ২০২১ সালের ২৭ জানুয়ারি চট্টগ্রাম সিটি করপোরেশনে ওই নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী মো. রেজাউল করিম চৌধুরী ৩ লাখ ৬৯ হাজার ২৪৮ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হন। তার প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপির ডা. শাহাদাত হোসেন পান ৫২ হাজার ৪৮৯ ভোট। নির্বাচনে কারচুপির অভিযোগে ওই বছরের ২৪ ফেব্রুয়ারি নির্বাচনী ট্রাইব্যুনালে রেজাউল করিমসহ ৯ জনকে বিবাদী করে মামলাটি করেছিলেন নির্বাচনে বিএনপির মেয়র প্রার্থী ডা. শাহাদাত হোসেন। আদালত গত পহেলা অক্টোবর চসিক নির্বাচনে বিএনপির মেয়র প্রার্থী শাহাদাত হোসেনকে জয়ী ঘোষণা করে। ওই দিন আদালত ১০ দিনের মধ্যে প্রজ্ঞাপন জারি করতে সরকারকে নির্দেশ দেন।

 

চট্টগ্রাম প্রথম যুগ্ম জেলা জজ ও নির্বাচনী ট্রাইব্যুনালের বিচারক খাইরুল আমিন এ রায় দেন। আদালতের এ রায়ের ৮ দিনের মাথায় গত ৮ অক্টোবর নির্বাচন কমিশনার সচিব শফিউল আজিম এ বিষয়ে একটি প্রজ্ঞাপনে স্বাক্ষর করেন। তাতে সংশোধিত বিজ্ঞপ্তি শিরোনামে বলা হয়েছে, ‘নির্বাচনী ট্রাইব্যুনাল ও যুগ্ম জেলা জজ ১ম আদালত, চট্টগ্রামে দায়েরকৃত নির্বাচনী ট্রাইব্যুনাল মামলার গত ১ অক্টোবরের আদেশে ২০২১ সালের ২৭ জানুয়ারি অনুষ্ঠিত চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে ‘নৌকা’ প্রতীকের প্রার্থী ও ১ নম্বর বিবাদী মো. রেজাউল করিম চৌধুরীকে নির্বাচিত ঘোষণা বাতিল করে ‘ধানের শীষ’ প্রতীকের প্রার্থী শাহাদাত হোসেনকে নির্বাচিত মেয়র ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করা হলো।’

পূর্বকোণ/ইব

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট