চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১০ অক্টোবর, ২০২৪

পামতেলের মূল্যবৃদ্ধির প্রভাব শ্যাম্পু-সাবান-বেকারি পণ্যে

আরাফাত বিন হাসান

১০ অক্টোবর, ২০২৪ | ১:০৫ অপরাহ্ণ

সাবান-শ্যাম্পু তৈরির প্রধান কাঁচামাল পামতেল। এ তেলের ব্যবহার আছে বেকারি পণ্য তৈরি এবং রেস্তোরায়ঁ। আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধির অজুহাতে দেড় মাসে দেশের বাজারে ৮০০ থেকে ১ হাজার টাকা বেড়েছে পণ্যটির দাম। এর প্রভাব পড়তে শুরু করেছে পামতেল নির্ভর পণ্যে। গেল কয়েক সপ্তাহের ব্যবধানে প্রায় সব ধরনের শ্যাম্পু ও সাবানের দাম বেড়েছে ১৫ থেকে ২০ শতাংশ।

 

গতকাল পাইকারি বাজার খাতুনগঞ্জে পামতেল বিক্রি হয়েছে মণপ্রতি ৫ হাজার ৭৫০ থেকে ৬ হাজার টাকা। দেড় মাস আগেও মণপ্রতি ৪ হাজার ৭০০ থেকে ৪ হাজার ৮০০ টাকা দরে বিক্রি হয়েছিল। দেড় মাসের ব্যবধানে মণপ্রতি ৮০০ থেকে ১ হাজার টাকা বেড়েছে।

 

এ বিষয়ে শীর্ষস্থানীয় ভোজ্যতেল আমদানিকারক প্রতিষ্ঠান টিকে গ্রুপের পরিচালক তারিক আহমেদ বলেন, ভারতে দিওয়ালিকে ঘিরে পামতেলের চাহিদা বেড়েছে। তাই আন্তর্জাতিক বাজারে পণ্যটির দাম টনপ্রতি একশ ডলারের বেশি বেড়ে গেছে। সেকারণে দেশের বাজারেও দাম বেড়েছে।

 

অন্যদিকে সেপ্টেম্বরের মাঝামাঝি খুচরায় ২৫ টাকা বিক্রি হওয়া প্রতি পিস লন্ড্রি সাবান এখন ৩০ টাকায় বিক্রি হচ্ছে। পাশাপাশি মানভেদে ১০ থেকে ১৫ শতাংশ পর্যন্ত বেড়েছে শ্যাম্পুর দাম। হঠাৎ দাম বৃদ্ধির বিষয়ে জানতে চাইলে অক্সিজেন এলাকার মুদি দোকানি আবু জাফর বলেন, কেনা দাম বেড়ে যাওয়ায় বেশি দামে বিক্রি করতে হচ্ছে।

 

একই কথা বললেন বায়েজিদ এলাকার ইনডেক্স সোপ এন্ড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপক রাজা আহমেদ। তিনি বলেন, সাবান তৈরির প্রধান কাঁচামাল পামতেল। প্রতি লিটার পামতেলের দাম ১৫ টাকার বেশি বেড়েছে। দানাদার সয়াবিনসহ অন্যান্য কাঁচামালের দামও বাড়তি, কিন্তু সবচেয়ে বেশি বেড়েছে পামতেলের। বাধ্য হয়ে সাবানের দাম বৃদ্ধি করতে হয়েছে।

 

এদিকে পামতেলের দাম বাড়ায় বেকায়দায় পড়েছেন বেকারি এবং রেস্তোরাঁ মালিকরাও। পণ্যটির দাম বেড়ে যাওয়ায় উৎপাদন খরচ বাড়ছে তাদের। এ বিষয়ে চকবাজার এলাকার চিটাগাং ফুডসের মালিক লায়ন এরশাদ উল্লাহ বলেন, পামতেলের দাম বাড়ছেই। এরমধ্যে ঘি’র দামও বেশি। আবার ডিমের বাজারও সুবিধার না। সব মিলিয়ে সবদিক থেকে চাপে পড়েছে বেকারি শিল্প। দিন দিন উৎপাদন খরচ বাড়ছে। 

 

পূর্বকোণ/ইব

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট