চট্টগ্রাম শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪

আন্তর্জাতিক সমবায় দিবস আজ

৩ হাজার নারীর দিন বদলের গল্প

আরাফাত বিন হাসান

৬ জুলাই, ২০২৪ | ১০:৪২ পূর্বাহ্ণ

১৯৯৭ সালের দিকে ওয়ার্ল্ড ভিশন নামের একটি বেসরকারি উন্নয়ন সংস্থায় (এনজিও) স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করতেন রিবিকা বাড়ৈ। নগরীর কুসুমবাগের ডেবার পাড় এলাকায় ওই এনজিও’র মাধ্যমে কয়েকটি দলে ভাগ হয়ে প্রতি মাসে ২০ টাকা করে সঞ্চয় করতেন শতাধিক নারী। পরবর্তীতে এই নারীদের নিয়ে একটি সমিতি গড়ার চিন্তা করেন রিবিকা বাড়ৈ। প্রায় এক যুগ পর ২০০৮ সালে ২০ জন নারীকে নিয়ে সমন্বয় মহিলা সমবায় সমিতি লিমিটেড নামে একটি সমবায় সমিতি প্রতিষ্ঠা করেন। এর এক বছর পর সমবায় দপ্তরের নিবন্ধন পায় এই সমিতি। শুরুতে সবাই ২ হাজার টাকা করে জমা দেন। আর প্রতি মাসে সর্বনিম্ন ২০ টাকা থেকে সর্বোচ্চ ১০০ টাকা সঞ্চয় হিসেবে জমা দিতে থাকেন। সঞ্চিত অর্থ আবার নানা লাভজনক কাজে ব্যবহারের চেষ্টা করেন। এরপর ধীরে ধীরে বাড়তে থাকে সমিতির সদস্য সংখ্যা। বড় হতে থাকে পরিসরও। সমিতির সদস্যদের বিভিন্ন ধরনের প্রশিক্ষণ ও ঋণ সহায়তার মাধ্যমে জীবনমানের উন্নয়নের পাশাপাশি নানা সমাজসেবামূলক কাজেও অংশগ্রহণ শুরু করে সমন্বয় মহিলা সমবায় সমিতি লিমিটেড।

 

সমিতির সাধারণ সম্পাদক আসমা বেগম জানান, বর্তমানে প্রায় ৩ হাজার সদস্য রয়েছে এই সমিতিতে। এখন পর্যন্ত সমিতির মাধ্যমে ডেবার পাড় এলাকার ৫ হাজারের বেশি মানুষকে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা, কম্পিউটার, বিউটি পার্লার, ফাস্ট ফুড, ব্লক বাটিক, সেলাই, পুষ্টি, ড্রাইভিং, জুয়েলারি পণ্য তৈরিসহ সরকারি-বেসরকারি নানা ধরনের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক দিবস পালনের পাশাপাশি শিক্ষাসামগ্রী বিতরণ, শীতবস্ত্র বিতরণ, স্থানীয় সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে একটি স্কুল পরিচালনাসহ নানা ধরনের সামাজিক কাজও করা হচ্ছে। ২০ জন সদস্যের ৪০ হাজার টাকা মূলধন নিয়ে শুরু করা সমিতির কার্যকরী মূলধন এখন চার কোটি টাকা ছড়িয়েছে বলে জানান সমিতির প্রতিষ্ঠাতা ও সহকারী ব্যবস্থাপক রিবিকা বাড়ৈ ।

 

তিনি বলেন, শুরুতে আমাদের মূলধন ছিল ৪০ হাজার, এখন কার্যকরী মূলধন ৪ কোটি টাকা ছড়িয়েছে। সমিতিতে ৫ জন নিয়মিত বেতনধারী কর্মকর্তা-কর্মচারী রয়েছে। তাছাড়া আমাদের যে স্কুল রয়েছে, সেখানেও দুজন শিক্ষক রয়েছেন। বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য সমন্বয় মহিলা সমবায় সমিতি লিমিটেড বিভাগীয় পর্যায়ে ৩ বার পুরস্কৃত হয়েছে। এছাড়াও সরকারি- বেসরকারি নানা পুরস্কারে ভূষিত হয়েছে বলে জানান তিনি।

 

সমিতির আর্থিক কার্যক্রমের বিষয়ে তিনি বলেন, আমাদের পরিশোধিত শেয়ার মূলধন ৩০ লাখ টাকার বেশি, সংরক্ষিত তহবিল ৫ লাখ টাকা ছড়িয়েছে, এফডিআর বিনিয়োগ রয়েছে ৬ লাখ টাকা, শিক্ষা ও প্রশিক্ষণ তহবিল ২ লাখ টাকার মতো, সাধারণ সঞ্চয় প্রায় আড়াই কোটি, ৩০ লাখ টাকার বেশি শিশু সঞ্চয় আমানত রয়েছে। এর বাইরেও আপদকালীন সঞ্চয় আমানত, মরণোত্তর তহবিল, নিরাপত্তা তহবিল, কল্যাণ তহবিল, নগদ ও ব্যাংক হিসাব মিলেও কোটি টাকার বেশি হিসেব রয়েছে।

 

সমিতির সদস্যদের জীবনমান উন্নয়নে দীর্ঘমেয়াদি পরিকল্পনা রয়েছে বলে জানান ব্যবস্থাপক আরতি বাড়ৈ। তিনি বলেন, সমিতির সদস্যদের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য আমাদের স্বল্প, মধ্যম ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা রয়েছে। সমিতির জন্য স্থায়ী সম্পদ, সদস্যদের জন্য বাসস্থান, ডে কেয়ার সেন্টার, আধুনিক যন্ত্রপাতি সমৃদ্ধ প্রশিক্ষণ ল্যাব এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্পপ্রতিষ্ঠান গড়ে তোলার পরিকল্পনা রয়েছে।

 

প্রায় ৩ হাজার সদস্যের এই সমিতির সবাই সমিতির মাধ্যমে বিভিন্নভাবে উপকৃত হয়েছেন জানিয়ে জেলা সমবায় কর্মকর্তা মুরাদ আহাম্মদ বলেন, ওয়ার্ল্ড ভিশনের কার্যক্রম গুটিয়ে নেওয়ার পর তাদের ১০টা এডিপি (এরিয়া ডেভেলপমেন্ট প্রোগ্রাম) ছিল। সেগুলোকে আমরা মহিলা সমবায় সমিতি করেছি। এখন সবগুলোই আলো ছড়াচ্ছে। তারা দারিদ্র বিমোচনের পাশাপাশি নারী নির্যাতন রোধ, যৌতুক বিরোধী আন্দোলন, বাল্যবিবাহ রোধ, নারী ও শিশু শিক্ষা, পরিবারের পুরুষ সদস্যদের প্রশিক্ষণ, বয়স্ক শিক্ষা, নারী স্বাস্থ্য, এলাকার বর্জ্য ব্যবস্থাপনাসহ সবক্ষেত্রেই স্থানীয় সরকারের সঙ্গে সমন্বয় করে নানা ধরনের কাজ করছে। সমন্বয় মহিলা সমবায় সমিতি লিমিটেডের এখনকার যে ৩ হাজার সদস্য, তাদের সবগুলো পরিবারই এখন আলোকিত। তাদের সবারই আর্থ সামাজিক অবস্থার পরিবর্তন হয়েছে। এই সমিতির সদস্যরা সবাই সমাজের পিছিয়ে পড়া পরিবারের সদস্য ছিল, কিন্তু এখন আমূল বদলে গেছে পরিস্থিতি। আমরা যে দারিদ্র বিমোচনের কথা বলি, এই সমিতি এর যথোপযুক্ত উদাহরণ হতে পারে। চট্টগ্রাম মহানগর ও উপজেলা মিলে জেলায় আঠারশ’র বেশি সমবায় সমিতি রয়েছে বলে জানান তিনি।

 

আন্তর্জাতিক সমবায় দিবস আজ : ‘সবার জন্য সুন্দর ভবিষ্যৎ তৈরি করে সমবায়’ প্রতিপাদ্যে আন্তর্জাতিক সমবায় দিবস পালিত হচ্ছে আজ। সমবায়ের বৈশ্বিক জোট ইন্টারন্যাশনাল কো-অপারেটিভ এলায়েন্স (আইসিএ) এর সিদ্ধান্ত অনুযায়ী ২০২৩ সাল থেকে সমবায় দর্শনের উপযোগিতা প্রচার ও প্রসারের উদ্দেশ্যে প্রতিবছর জুলাই মাসের প্রথম শনিবার দিবসটি পালন করা হয়। সেই হিসেবে আজ শনিবার ১০২ তম আন্তর্জাতিক সমবায় দিবস পালিত হচ্ছে বিশ্বে। দিবসটি উপলক্ষে গত বৃহস্পতিবার নগরীর আন্দরকিল্লা এলাকায় সমিতির সদস্যদের নিয়ে আলোচনা সভার আয়োজন করেছিল জেলা সমবায় কার্যালয়।

পূর্বকোণ/এসএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট