চট্টগ্রাম সোমবার, ২০ মে, ২০২৪

গুঁড়াদুধ আমদানিতে শুল্ক বৃদ্ধির দাবি দুগ্ধ খামারিদের

৭ মে, ২০১৯ | ২:১০ পূর্বাহ্ণ

আমদানিকৃত নিম্নমানের গুঁড়াদুধের উপর এন্টি ডাম্পিং ট্যাক্স আরোপ ও আমদানি শুল্ক বৃদ্ধি করে ৫০ শতাংশ করার দাবি জানিয়েছে বাংলাদেশ ডেইরি ফার্মাস এসোসিয়েশন। এছাড়াও গত ১৫ বছরের মূল্যস্ফীতির সঙ্গে সামঞ্জস্য করে খামারিদের উৎপাদিত তরল দুধের দাম প্রতিলিটার ৭৫ টাকা নিশ্চিত করাসহ ১১টি দাবি জানিয়েছে সংগঠনটি।
সোমবার (৬ মে) জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম কনফারেন্স হলে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি তুলে ধরেন বাংলাদেশ ডেইরি ফার্মাস এসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ ইমরান হোসাইন। এসময় সংগঠনের সাধারণ সম্পাদক শাহ এমরান, সহ-সভাপতি আলী আজম রহমান শিবলী ও যুগ্ম-সাধারণ সম্পাদক নাজিব উল্লাহ, মিল্কভিটার এজিএম মো¯াফিজুর রহমান, জাতীয় ডেইরি উন্নয়ন ফোরামের সভাপতি উম্মে কুলসুম সিনথি প্রমুখ উপস্থিত ছিলেন।-বাংলানিউজ
ইমরান হোসেন বলেন, ২০১৯-২০ অর্থবছরের বাজেটে দুগ্ধ প্রসেসিং কোম্পানিগুলোর সঙ্গে সরকারের নির্ধারিত দামে তরল দুধের দাম সমন্বয়, এলাকাভিত্তিক খামারিদের দুধ সংরক্ষণ ব্যবস্থাপনা তৈরি, ভোক্তাদের সচেতনতা বৃদ্ধির জন্য সরকারের উদ্যোগ নেওয়া, গো-খাদ্য আমদানিতে সব শুল্ক প্রত্যাহার, আধুনিক খামারভিত্তিক সব বৈদেশিক যন্ত্রপাতি আমদানিতে সব শুল্ক প্রত্যাহার, বাণিজ্যিক নয় বরং কৃষির আওতায় দুগ্ধ খামারের বিদ্যুৎ ও পানির বিল আনা, পোল্ট্রি ও মৎস্য শিল্পের মতো দুগ্ধ খামারিদের আগামী ২০ বছরের জন্য আয়করমুক্ত বা ট্যাক্স হলিডে দেওয়া এবং স্বল্প সুদে খামারিদেরও ঋণ বিতরণ।
সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশে দুধের চাহিদার ৭০ শতাংশই খামারিরা উৎপাদন করে। খাদ্য সচেতনতা বৃদ্ধি পাওয়ায় গরুর দুধের চাহিদা বৃদ্ধির সঙ্গে সাত বছরে উৎপাদনও বেড়েছে তিনগুণ। এ অবস্থায় গুঁড়াদুধের আমদানি শুল্ক বাড়িয়ে দেশীয় দুগ্ধ শিল্পকে প্রণোদনা ও সরকারি সহযোগিতা বৃদ্ধি সময়ের দাবি।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট