চট্টগ্রাম সোমবার, ২০ মে, ২০২৪

সর্বশেষ:

ফাইল ছবি

বন্দরে চিনির জাহাজ আসার খবরে পাইকারিতে দাম কমেছে

ইফতেখারুল ইসলাম 

২৫ জানুয়ারি, ২০২৩ | ১২:০৯ অপরাহ্ণ

বন্দরে খালাসের অপেক্ষায় থাকা চিনিবাহী জাহাজ এবং ভারত থেকে চিনি আমদানির খবরে খাতুনগঞ্জে চিনির পাইকারি দাম কিছুটা কমেছে।

 

জানতে চাইলে চাক্তাই-খাতুনগঞ্জ আড়তদার ও সাধারণ ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ মহিউদ্দিন পূর্বকোণকে বলেন, চট্টগ্রাম বন্দরে পাঁচটি জাহাজে চিনি আসার খবর চারদিকে চাউর হয়েছে। ওইসব চিনির কিছু খালাস হচ্ছে। আর কিছু খালাসের অপেক্ষায়। অপরদিকে, ভারত থেকেও প্রতি টন ৫৫০ ডলারে চিনি আমদানির সুযোগ সৃষ্টি হয়েছে। যার প্রভাব বাজারে পড়েছে। পাইকারি বাজারে চিনির দাম কিছুটা কমেছে। তিনি জানান বর্তমানে পাইকারি বাজারে চিনির দাম প্রতি মণ ৩৮০০ থেকে ৩৮৫০ টাকায় বিক্রি হচ্ছে। যা কিছু দিন আগে চার হাজার টাকা পর্যন্ত ছিল।

 

খাতুনগঞ্জের আরেক ব্যবসায়ী পূর্বকোণকে বলেন, মাস দুয়েক আগে চিনির দাম প্রতি মণ ৪২০০ থেকে ৪৩০০ টাকা পর্যন্ত উঠেছিল। আমদানির খবরে তা কমতে শুরু করেছে। চিনির দাম আরো কমার সম্ভাবনা আছে বলে তিনি উল্লেখ করেন।

 

চট্টগ্রাম বন্দর সূত্র জানায়, বর্তমানে পাঁচটি জাহাজ থেকে দুই লক্ষাধিক টন চিনি বন্দরে খালাসের অপেক্ষায় আছে। মূলত রমজান মাসের বাজারকে সামনে রেখেই এসব অপরিশোধিত চিনি আনা হয়েছে। জানতে চাইলে কনজুমার এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) কেন্দ্রীয় সহসভাপতি নাজের হোসাইন পূর্বকোণকে বলেন, আমাদের এখানে একটি ট্রেন্ড চালু আছে। দাম একবার বেড়ে গেলে তা আর কমে না। অনেক সময় পাইকারিতে  কমলেও খুচরায় আর কমে না। অর্থাৎ ভোক্তারা সেই বেনিফিট পায় না। তখন ব্যবসায়ীরা বলেন, সব আগের কেনা। তাই দাম কমানো যাচ্ছে না। চিনির ক্ষেত্রেও তাই ঘটেছে। চিনির দাম যখন বেড়েছে তখন পাইকারি-খুচরা সব পর্যায়ে বেড়েছে। কিন্তু এখন দাম কমলেও খুচরা পর্যায়ে কমানো হচ্ছে না। এজন্য তিনি সরকারের সংশ্লিষ্ট নজরদারি প্রতিষ্ঠানসমূহকে দায়ী করে বলেন, তারা যদি সঠিকভাবে নজরদারি করতো তাহলে ভোক্তাকে অতো সহজে ঠকাতে পারতো না।

পূর্বকোণ/পিআর 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট