চট্টগ্রাম শুক্রবার, ১৭ মে, ২০২৪

সর্বশেষ:

এবার ধ্বংস করা হবে ২২০ কনটেইনার পচা পণ্য

নিজস্ব প্রতিবেদক

৭ জানুয়ারি, ২০২৩ | ১১:১৩ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বন্দর ও অফডকে বিভিন্ন সময়ে আমদানি হওয়া ২২০ কনটেইনার পণ্য ধ্বংস করবে চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ। ধ্বংসযোগ্য মোট ২৬ লটে এসব কনটেইনারে রয়েছে কমলা, আদা, মহিষের মাংস, মাছ ইত্যাদি। দীর্ঘদিন ধরে পড়ে থাকার পর বার বার নিলামে তুলেও বিক্রি না হওয়ায় এসব পণ্যের অধিকাংশই পচে গেছে অথবা মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে। এখন এসব পণ্য মাটি চাপা দিয়ে খালি করা হবে ২২০ টি কনটেইনার।

 

চট্টগ্রাম কাস্টমস সূত্র জানায়, পণ্যগুলোর বিপরীতে আমদানিকারকের কোন মামলা, আপত্তি বা নিষেধাজ্ঞা আছে কিনা তা খতিয়ে দেখে আগামী সাতদিনের মধ্যে জানাতে গত ৩ জানুয়ারি একটি চিঠিও ইস্যু করে কাস্টমস কর্তৃপক্ষ। এ নিয়ে আগামীকাল (রবিবার) এক সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এতে ধ্বংস কার্যক্রম শুরুর তারিখ নির্ধারণ করা হবে। নির্ভরযোগ্য সূত্র জানায়, পণ্য ধ্বংস কার্যক্রমের সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে ১১ জানুয়ারি।

 

ইতিমধ্যে পরিবেশ অধিদপ্তর কার্যালয় থেকে হালিশহরের আনন্দবাজারে অবস্থিত চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ডাম্পিং স্টেশনের পাশের একটি খালি জায়গাকে পণ্য ধ্বংসের জায়গা হিসেবে অনুমোদন দেওয়া হয়েছে। এর আগে একই জায়গায় একাধিকবার পণ্য ধ্বংস করেছিল চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ। মোট আটটি সরকারি সংস্থার সমন্বয়ে এসব পণ্য ধ্বংস করা হবে।

 

কাস্টমস সূত্র জানায়, প্রায় পাঁচ একর পরিমাণ ওই জায়গায় ধ্বংস কার্যক্রম পরিচালনার জন্য পর্যাপ্ত ক্রেন, স্কেভেটর, ট্রেলার, ট্রাকসহ প্রয়োজনীয় যানবাহনের ব্যবস্থা করা হয়েছে। ওই জায়গা খুঁড়ে পচে যাওয়া পণ্য ফেলে মাটি চাপা দেওয়া হবে। যার ফলে কোন প্রকার দুর্গন্ধ ছড়ানোর সুযোগ থাকবে না। নির্বাচিত জায়গাটি লোকালয় থেকে দূরে হওয়ায় সাধারণ মানুষের কোন সমস্যাও হবে না।

 

এদিকে বন্দরের তথ্য অনুযায়ী চট্টগ্রাম বন্দরে প্রায় ৭ হাজার ৫শ কনটেইনার পণ্য নিলাম যোগ্য রয়েছে। যার মধ্যে প্রায় ২৭০টি কনটেইনার বিপজ্জনক পণ্যও রয়েছে।

 

পূর্বকোণ/আর

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট