চট্টগ্রাম রবিবার, ১৯ মে, ২০২৪

সর্বশেষ:

জমজমাট শীত পোশাকের বাজার

নিজস্ব প্রতিবেদক

৫ জানুয়ারি, ২০২৩ | ১১:২১ পূর্বাহ্ণ

কয়েক দিন ধরে শীতের তীব্রতা বেড়েছে চট্টগ্রামে। শীতের আবহ বাড়ার সঙ্গে সঙ্গে বেড়েছে শীতের পোশাক বেচাকেনার তোড়জোড়ও। ফুটপাত থেকে শুরু করে অভিজাত শপিংমলেও বেচাকেনা বেড়েছে। নিম্ন ও মধ্যবিত্ত শ্রেণি ছাড়াও উচ্চবিত্ত শ্রেণির মানুষ এখন শীতের পোশাক কেনাকাটার জন্য বিভিন্ন মার্কেটে ভিড় জমাচ্ছেন। আর ফ্যাশন সচেতন তরুণ-তরুণীদের কাছে শীত মানেই আলাদা আমেজ। গত কয়েক দিন ধরে বিভিন্ন মার্কেটে সরগম হয়ে উঠছে শীতের পোশাক বেচাকেনা। ফুটপাতের ভ্যান থেকে শুরু করে জমে উঠেছে নগরীর বিভিন্ন নামি-দামি শপিংমলগুলো।

 

গতকাল বিকেলে নগরীর নিউমার্কেট, হকার্স মার্কেট, জিইসি মোড়, আগ্রাবাদ ও চকবাজার এলাকা ঘুরে দেখা যায়, ফুটপাত ও শপিংমল-মার্কেটে বাহারি শীতের পোশাকে নতুনভাবে সেজেছে। তবে অভিজাত শপিংমল বা মার্কেটের চেয়ে ফুটপাতে ক্রেতাদের ভিড় বেশি চোখে পড়ে। ফুটপাত ও ভ্যানেও বিক্রি করা হচ্ছে আমদানি করা পুরাতন পোশাক। বেচাকেনায় ব্যস্ত ক্রেতা-বিক্রেতারা। পুরাতন আমদানি করা পোশাক হলেও দামেও মিলছে সাধারণ মানুষের সাধ্যের মধ্যে। ১৫০-৩০০ টাকার মধ্যে মিলছে পুরানো পোশাক। নারী-পুরুষ ও শিশুসহ সব বয়সী মানুষের পোশাক মিলছে শপিংমল ও ফুটপাতে।

 

ফুটপাতের এ ভাসমান হকারদের সাথে কথা বলে জানা যায়, শীত মৌসুমের গরমের পোশাক বিক্রেতাদের বেশির ভাগই মৌসুমি ব্যবসায়ী। যারা ভিন্ন ভিন্ন মৌসুমে ভিন্ন ভিন্ন ব্যবসা করেন। বিভিন্ন দেশ থেকে আমদানি করা পুরাতন পোশাকের ব্যবসা করেন তারা। নগরীর খাতুনগঞ্জ আমিন মার্কেট এলাকার পুরাতন পোশাক আমদানিকারকদের থেকে এনে বিক্রি করেন। নগরীতে এসব পোশাকের বেশ চাহিদা ও কদর রয়েছে। বিশেষ করে নিম্ন থেকে মধ্যবিত্ত ও উচ্চবিত্ত শ্রেণির মানুষের শীত নিবারণের পোশাক আমদানি বেশি করে খাতুনগঞ্জের ব্যবসায়ীরা।

 

নগরীর শপিংমলগুলো ঘুরে দেখা যায়, ফুটপাতের পাশাপাশি নিম্ন ও মধ্যবিত্তদের শীতের পোশাকের চাহিদা মেটাতে নানা ধরনের গরম কাপড়ে সেজেছে জহুর মার্কেট, টেরিবাজার, চকবাজার, বহদ্দারহাট ও আগ্রাবাদ এলাকার সবকটি মার্কেট। পাশাপাশি উচ্চবিত্ত শ্রেণির জন্য সেজেছে স্যানমার, মিমি সুপার মার্কেট, আফমি প্লাজা, ইউনেস্কো, শপিং কমপ্লেক্স, বালি আর্কেডসহ বিভিন্ন মার্কেট। এসব মার্কেটের দোকানে বড়, ছোট, তরুণ-তরুণীদের বাহারি ডিজাইনের সুয়েটার, জ্যাকেট, গেঞ্জি, ব্লেজার পাওয়া যাচ্ছে। আছে মেয়েদের শীতের আধুনিক পোশাকের সমাহার। তরুণীদের পোশাকের মধ্যে জিন্সের লং সুয়েটারগুলো নজর কাড়ছে ক্রেতাদের। পাশাপাশি কুশিকাটার লং, শর্ট ও ব্যাল্টযুক্ত সুয়েটার, কুশিকাটার পঞ্চ কুটি ও ডিজাইনেবল ব্লেজার। এসব পোশাক বিভিন্ন শপিংমলে বিক্রি হচ্ছে ৫শ থেকে হাজার টাকায়।

 

মেয়ের সঙ্গে শীতে পোশাক কিনতে মার্কেটে আসেন বিবি কুলসুম। তিনি বলেন, ‘গ্রামে বেড়াতে যাব, তাই কয়েকটা শীতের পোশাক কিনতে এসেছি। নিজের জন্যও নিচ্ছি। আবার গ্রামে বোনের ছেলে-মেয়েদের জন্যও কয়েকটা পোশাক কিনবো।’ তিনি বলেন, বিভিন্ন মার্কেট ঘুরে খুঁজে নিলে ভালো মানের শীতের পোশাকই পাওয় যায়। দামও নাগালে থাকে।

 

পূর্বকোণ/আর

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট