চট্টগ্রাম রবিবার, ১৯ মে, ২০২৪

তিনদিনের মধ্যে সৃষ্টি হতে পারে ঘূর্ণিঝড় ‘সিত্রাং’,

নিজস্ব প্রতিবেদক

২২ অক্টোবর, ২০২২ | ১০:৩৪ পূর্বাহ্ণ

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি আগামী তিন দিনের মধ্যে ঘূর্ণিঝড় ‘সিত্রাং’-এ পরিণত হতে পারে। এটি আগামী মঙ্গলবার নাগাদ বাংলাদেশের খুলনা উপকূল এবং ভারতের পশ্চিমবঙ্গে আঘাত হানতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ ও ভারতের আবহাওয়া অধিদপ্তর।

 

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানান, আগামী তিনদিনের মধ্যে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে ঝড়ো হাওয়া বয়ে যাওয়াসহ দেশে বৃষ্টিপাত শুরু হতে পারে। এছাড়া আগামী তিনদিনের মধ্যে দেশের আবহাওয়া পরিস্থিতির অবনতি হতে পারে।

 

তিনি বলেন, আন্দামান সাগর এবং তৎসংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় লঘুচাপটি অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এটি আরও ঘনীভূত হতে পারে। আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রামের আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ হালকা বৃষ্টি হতে পারে। এ সময় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

 

বাংলাদেশ আবহাওয়া অফিস জানায়, চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে সাবধানতার সঙ্গে পর্যবেক্ষণ করতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। একই সঙ্গে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

 

চট্টগ্রামে বাতাসের দিক ও গতিবেগ : পশ্চিম/উত্তর-পশ্চিম দিক হতে ঘণ্টায় ১০-১৫ কি.মি বেগে যা অস্থায়ীভাবে দমকা হাওয়া আকারে ৩০-৪০ কি.মি বেগে বাতাস প্রবাহিত হতে পারে।

গতকাল চট্টগ্রামের তাপমাত্রা : গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৯ ডিগ্রি সেলসিয়াস।

আজকের সূর্যাস্ত ও আগামীকালের সূর্যোদয় : আজ সূর্যাস্ত হবে সন্ধ্যা ৫টা ৫২ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় হবে ভোর ৫টা ২২ মিনিটে।

জোয়ার-ভাটা : কর্ণফুলী নদীতে প্রথম জোয়ার শুরু হয় ভোর ৫টা ১৮ মিনিটে এবং প্রথম ভাটা শুরু হবে আজ সকাল ১১টা ৮ মিনিটে। দ্বিতীয় জোয়ার শুরু হবে বিকেল ৫টা ৩৫ মিনিটে এবং দ্বিতীয় ভাটা শুরু হবে রাত ১১টা ৩২ মিনিট।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট