চট্টগ্রাম বুধবার, ২২ মে, ২০২৪

আমদানিতে ৩৫% খালিতে ২৪%

নিজস্ব প্রতিবেদক

২১ আগস্ট, ২০২২ | ১১:৫৬ পূর্বাহ্ণ

দেশে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির ফলে বর্ধিত খরচের সাথে সমন্বয় করে আমদানি-রপ্তানি কাজে নিয়োজিত ১৯টি বেসরকারি আইসিডি তাদের সেবার মাসুলে পরিবর্তন এনেছে। এরমধ্যে আমদানি পণ্যের কনটেইনার হ্যান্ডেলিংয়ে ৩৫ শতাংশ এবং খালি কনটেইনার হ্যান্ডেলিয়ে ২৪ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। আজ (রবিবার) রাজধানীতে স্টেকহোল্ডারদের সাথে বৈঠকে রপ্তানি পণ্য হ্যান্ডেলিংয়ের বর্ধিত মাসুল নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন আইসিডি মালিকদের সংগঠন বিকডা।

এর আগে গত ৬ আগস্ট জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির তালিকায় ডিজেলের দাম বাড়ানো হয় সাড়ে ৪২ শতাংশ। তবে আইসিডি মালিকদের সংগঠন বিকডা তাদের শুধুমাত্র ডিজেল চালিত সেবার মধ্যে আমদানি পণ্যের কনটেইনার হ্যান্ডেলিং চার্জ বাড়িয়েছে ৩৫ শতাংশ। যা গত ১১ আগস্ট থেকে কার্যকর করা হয়।

অন্যদিকে গত ১৭ আগস্ট খালি কনটেইনার হ্যান্ডেলিয়ের মধ্যে ডিজেল চালিত সেবার হলেজ চার্জ ও লিফট অন/অফ চার্জ বাড়ানো হয় ২৪ শতাংশ। যা শিপিং এজেস্টসদের সাথে সমঝোতা করে নির্ধারণ করা হয়। তবে রপ্তানি পণ্যের অধিকাংশ চালান তৈরি পোশাক শিল্পের হওয়ায় তাদের সংগঠন বিজিএমইএ’র বিরোধিতার কারণে আজ এই সংগঠনসহ রপ্তানিকারকদের সাথে ঢাকা বৈঠক করে রপ্তানি পণ্যের বর্ধিত মাসুলের হার নির্ধারণ করা হবে। অর্থাৎ গত ৬ আগস্ট জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির ১৫দিন পর রপ্তানি পণ্য হ্যান্ডেলিয়ের চার্জ বাড়ানোর সিদ্ধান্ত হচ্ছে।

প্রসঙ্গত, বিকডা তাদের আইসিডিগুলোতে আমদানি পণ্য হ্যান্ডেলিংয়ের চার্জ ৩৫ শতাংশ চার্জ বাড়ানোর ফলে একটি ২০ ফুট কনটেইনার ইয়ার্ড থেকে ডেলিভারির ক্ষেত্রে সর্বমোট খরচ হবে ১৩ হাজার ৮০ টাকা। একই সেবার চার্জ ৪০ ফুট কনটেইনারে খরচ হবে ১৫ হাজার ১০৭ টাকা।

একইভাবে আমদানি পণ্য অন চেসিস ডেলিভারির ক্ষেত্রে একটি ২০ ফুট কনটেইনার ইয়ার্ড থেকে ডেলিভারির ক্ষেত্রে সর্বমোট খরচ হবে ১১ হাজার ৫৫ টাকা। একই সেবার চার্জ ৪০ ফুট কনটেইনারে খরচ হবে ১৩ হাজার ৮০ টাকা।

চার্জ বাড়ানো প্রসঙ্গে বিকডা’র মহাসচিব রুহুল আমিন সিকদার পূর্বকোণকে বলেন, আইসিডিতে দৈনিক কনটেইনার ভাড়া বাড়ানো হয়নি, কিংবা ডকুমেন্ট চার্জও বাড়ানো হয়নি না। এমনকি ট্রাক কাভার্ডভ্যান থেকে শ্রমিকরা যে পণ্য কনটেইনারে লোড করে সেই শ্রমিক চার্জও বাড়ছে না। শুধুমাত্র যেসব কাজে ডিজেলের ব্যবহার হয় ওই সব কাজের চার্জই বাড়ানো হয়েছে।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট