চট্টগ্রাম শনিবার, ১৮ মে, ২০২৪

সর্বশেষ:

এবার পোশাক শ্রমিকেরা খুশি

নিজস্ব প্রতিবেদক

১ মে, ২০২২ | ৩:৪৮ অপরাহ্ণ

করোনা মহামারীর দুই বছর পর এবার খুশি মনে ঈদ পালন করবে দেশের সকল গার্মেন্টস কারখানার পোশাক শ্রমিকেরা। কারণ ঈদের আগেই শতভাগ কারখানার শ্রমিকেরা পেয়েছে পূর্ণ বেতন-বোনাস। ফলে এবার অসন্তোষ দেখা যায়নি কোন কারখানায়। এদিকে শতভাগ পোশাক কারখানায় বোনাস এবং এপ্রিল মাসের মজুরি অগ্রিম পরিশোধ করা হয়েছে বলে দাবি করেছে এ খাতের উদ্যোক্তাদের সংগঠন বিজিএমইএ। সংগঠনটির এক বিজ্ঞপ্তিতে এই দাবি করা হয়। এমনকি গতকাল (শনিবার) দুপুরের মধ্যে সব কারখানাও ছুটি ঘোষণা করা হয়েছে। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঈদের আগে সব কল-কারখানার শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের নির্দেশনা দিয়েছিলেন। তারই ধারাবাহিকতায় ঈদুল ফিতরের আগেই তৈরি পোশাকসহ প্রতিটি কারখানার শ্রমিকদের ঈদ বোনাস ও এপ্রিলের ১৫ দিনের বেতন দেওয়ার নির্দেশ দেয় সরকার। গত ১১ এপ্রিল সরকার, মালিক ও শ্রমিক ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদের (টিসিসি) ৭১তম সভায় শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এ নির্দেশনা দেন। এদিকে বেতন বোনাস পরিশোধের সুবিধায় ছুটির দিনেও ব্যাংক খোলা রাখা এবং আমদানি রপ্তানি নির্বিঘ্নে রাখার সুবিধায় কাস্টমস হাউস এবং শুল্ক স্টেশন খোলা রাখার সিদ্ধান্তের জন্য জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রতি কৃতজ্ঞতা জানিয়েছে বিজিএমইএ ও বিকেএমইএ। 

 

কোন কারখানায় ঘটেনি অনাকাংক্ষিত ঘটনা 

গাওহার সিরাজ জামিল

সহ-সভাপতি, বিকেএমইএ

নিট গার্মেন্টস মালিকদের সংগঠন বিকেএমইএ’র সহ-সভাপতি গাওহার সিরাজ জামিল বলেছেন, সরকারি নির্দেশনা অনুযায়ী এবার ঈদুল ফিতরের আগেই নির্ধারিত সময়ে বিকেএমইএ’র সদস্যভুক্ত চট্টগ্রামের সকল কারখানার গার্মেন্টস শ্রমিকদের বেতন-ভাতা ও বোনাস পরিশোধ করা হয়েছে। ফলে প্রত্যেক বছরই ঈদের প্রাক্কালে পোশাক শিল্প কারখানায় বিচ্ছিন্নভাবে কিছু অনাকাঙ্খিত ঘটনা ঘটলেও এবার তেমন কিছুই হতে দেখা যায়নি। 
প্রতিবছরেই রমজানের শুরু থেকে ঈদের আগে বেতন বোনাস পরিশোধের জন্য বিকেএমইএ অব্যাহতভাবে কাজ করে। ফলশ্রুতিতে বিগত বছর সরকারি বিভিন্ন মহলে প্রশংসিত হয়েছে। তারই ধারাবাহিকতায় এবারও সকলের সম্মিলিত সহযোগিতায় সব ধরনের অনাকাক্সিক্ষত ঘটনা এড়ানো সম্ভব হয়েছে বলে জানান গাওহার সিরাজ জামিল।
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে গার্মেন্টস সেক্টরের সকল উদ্যোক্তা, শ্রমিক-কর্মচারীসহ সংশ্লিষ্ট সকলকে বিকেএমইএ’র পক্ষ থেকে শুভেচ্ছা ও ঈদ মোবারক জানিয়েছেন গাওহার সিরাজ জামিল।

শতভাগ গার্মেন্টসে বেতন বোনাস দেয়া হয়েছে

সৈয়দ নজরুল ইসলাম
প্রথম সহ-সভাপতি, বিজিএমইএ

বিজিএমইএ’র প্রথম সহসভাপতি সৈয়দ নজরুল ইসলাম বলেছেন, সরকারি নির্দেশনা অনুযায়ী এবার শতভাগ গার্মেন্টস কারখানাতেই বেতন-বোনাস পরিশোধ করা হয়েছে। এতে মালিক শ্রমিক উভয় পক্ষই খুশি। ফলে এবার খুশি মনে ঈদ পালন করতে পারবে গার্মেন্ট শ্রমিকেরা। এমনকি তারা যেন পরিবারের সাথে ঈদ পালন করতে পারে সেজন্য শনিবার থেকেই কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছে। তিনি আরো বলেন, করোনার দুই বছর এক ভয়াবহ পরিস্থিতি পার করে গার্মেন্টস কারখানাগুলো ঘুরে দাঁড়াতে শুরু করেছে। বিদেশি বায়ারদের প্রচুর অর্ডার পাচ্ছে গার্মেন্টস কারখানাগুলো। ফলে সব কারখানাতেই ব্যস্ততা রয়েছে। কিন্তু বিজিএমইএ বিশ্বাস করে শ্রমিকদের সন্তুষ্টি কারখানার উৎপাদনে পজেটিভ গ্রোথ এনে দেয়। তাই বিজিএমইএ সকল কারখানার শ্রমিকদের সব সময় সময়মতো বেতন বোনাস পরিশোধ করতে কাজ করে। এমনকি করোনার সময় অনেক কারখানা ব্যাংক ঋণ করে হলেও বেতন বোনাস পরিশোধ করেছে।
এবার সরকার আগে থেকেই বেতন বোনাস পরিশোধের জন্য নির্দেশনা দিয়েছিলেন। প্রধানমন্ত্রী নিজেও শ্রমিকদের ব্যাপারে খুবই আন্তরিক। তাই প্রধানমন্ত্রীর নির্দেশনা পালন করে সকল কারখানাগুলো এবার বোনাসসহ আগাম বেতন পরিশোধ করেছেন।
এমন সহযোগিতা ও আন্তরিকতার জন্য সকল গার্মেন্টেসর প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন সৈয়দ নজরুল ইসলাম।

পূর্বকোণ/এস 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট