চট্টগ্রাম শনিবার, ১৮ মে, ২০২৪

সর্বশেষ:

সোঙ্গা চিতার বাকি কনটেইনার নিতে আসছে ‘এএসটি মাল্টা’

নিজস্ব প্রতিবেদক 

১৮ ফেব্রুয়ারি, ২০২২ | ১২:৫২ অপরাহ্ণ

সরাসরি ইতালিতে কনটেইনারবাহী পণ্য নিতে আরো একটি জাহাজ আসছে চট্টগ্রাম বন্দরে। ‘এএসটি মাল্টা’ জাহাজটি চীন থেকে কলম্বো বন্দরে গিয়ে জ্বালানি তেল ভরে চট্টগ্রাম বন্দরে আসবে আগামী ২ মার্চ। জাহাজটি মোট ৬৫ বক্সে ১২৮ টিইইউস কনটেইনার পণ্য সরাসরি নিয়ে যাবে ইতালিতে। এরমধ্যে ১৭ বক্স ৩১ টিইইউস কনটেইনার গত ৭ ফেব্রুয়ারি সরাসরি ইতালির উদ্দেশ্যে ছেড়ে যাওয়া জাহাজ সোঙ্গা চিতার। কনটেইনারে সময়মতো পণ্য বোঝাইয়ের কাজ শেষ করতে না পারায় জাহাজটি ছেড়ে যাওয়ার দিন ৩১ টিইইউস কনটেইনার রেখেই রওনা দিয়েছিল। আর এরই মধ্যে ৯৭ টিইইউস কনটেইনার পণ্য ইতালি যাওয়ার জন্য প্রস্তুত থাকবে। তাই আগের ৩১ টিইইউস সহ মোট ১২৮ টিইইউস কনটেইনার নিয়ে ইতালির রেভেনা বন্দরের উদ্দেশ্যে রওনা দিবে ‘এএসটি মাল্টা’ জাহাজটি।

উল্লেখ্য, চট্টগ্রাম-ইতালি রুটে দুটি কনটেইনার জাহাজের অনুমোদন দিয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। ‘সোঙ্গা চিতা’ এবং ‘কেপ ফ্লোরেস’ জাহাজ দুটি ইতোমধ্যে এই রুটে চলাচল শুরু করেছে। এরমধ্যে সোঙ্গা চিতা জাহাজটি গত ৭ ফেব্রুয়ারি চট্টগ্রাম থেকে ৪৯৩ বক্সে মোট ৯৫২ টিইইউস রপ্তানি পণ্যবাহী কনটেইনার নিয়ে রওনা দেয়; সেটি ইতালির পথে আছে। এর বাইরে নতুন একটি জাহাজ আসছে রপ্তানি পণ্য নিতে।

জানতে চাইলে জাহাজ পরিচালনাকারী ফ্রেইট ফরোয়ার্ডার প্রতিষ্ঠান রিফলাইন ওয়াল্ডওয়াইড লজিস্টিকের পরিচালক আবুল কালাম আজাদ বলেন, ‘এএসটি মাল্টা’ জাহাজটি যাচ্ছিল চীন থেকে ইতালি। সেই রুটেই জাহাজটি চলাচল করছিল। কিন্তু ৭ ফেব্রুয়ারি চট্টগ্রাম ছাড়ার সময় ১৭ বক্স রপ্তানি কনটেইনার নিতে পারেনি সোঙ্গা চিতা জাহাজটি। এছাড়া বেশ কিছু রপ্তানি কনটেইনার ইতোমধ্যে চট্টগ্রামে জমেছে; যেগুলো  ২১ মার্চে আসা জাহাজে তোলার কথা ছিল। তিনি বলেন, সবমিলিয়ে ১২৮ একক রপ্তানি কনটেইনার চট্টগ্রাম থেকে নিয়ে যাবে ‘এএসটি মাল্টা’ জাহাজ। বুকিং থাকা এতগুলো রপ্তানি কনটেইনার আমরা চট্টগ্রামে ফেলে রাখতে চাই না। এই কারণে নতুন জাহাজ আনা হচ্ছে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট