চট্টগ্রাম সোমবার, ২০ মে, ২০২৪

সর্বশেষ:

গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আটকে আছে সিডিএর বোর্ড সভার অপেক্ষায়

২৯ জানুয়ারি, ২০২২ | ১২:৪৯ অপরাহ্ণ

ইমরান বিন ছবুর 

গত তিন মাসের বেশি সময় ধরে কোনো বোর্ড সভা করতে পারেনি চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। সিডিএ’র গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলোর অনুমোদন আসে বোর্ড সভা থেকেই। প্রকল্পের নকশা পরিবর্তন, ভূমি অধিগ্রহণের চেক ইস্যুসহ বোর্ড সভার অনুমোদনের অপেক্ষায় আটকে রয়েছে সিডিএ’র বেশকিছু গুরুত্বপূর্ণ ফাইল ও সিদ্ধান্ত। অন্যদিকে, দীর্ঘদিন ধরে বোর্ড সভা না হওয়ায় সিডিএ’র কাজের গতিও কমেছে।

জানা যায়, গত ৩০ অক্টোবর সিডিএ’র ছয় বোর্ড সদস্যের মেয়াদ শেষ হয়। তিন মাস পার হলেও এখনো নতুন বোর্ড সদস্য নিয়োগ দিতে পারেনি এই সংস্থা। যেখানে প্রতি মাসে একবার এবং জরুরি প্রয়োজনে ১৫ দিন পরও বোর্ড সভা অনুষ্ঠিত হতো। এখন সেখানে তিন মাসের বেশি সময় ধরে কোনো সভা অনুষ্ঠিত হয়নি। এরফলে বোর্ড সভায় অনুমোদনের অপেক্ষায় রয়েছে সিডিএ’র বেশকিছু গুরুত্বপূর্ণ ফাইল ও সিদ্ধান্ত।

অন্যদিকে, সিডিএ’র বোর্ড সদস্য পদে নিয়োগ পাওয়ার জন্য জোর তদবির চালাচ্ছেন অনেকেই। পুরাতনদের পাশাপাশি নতুন করে ছয়জন বোর্ড সদস্য পদে নিয়োগ পাওয়ার জন্য আবেদন করেছেন বলে জানা যায়, এদের মধ্যে পাঁচজনের পরিচয় নিশ্চিত হওয়া গেছে। তাঁরা হলেন- রাঙ্গুনিয়ার সাবেক উপজেলা চেয়ারম্যান ও উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য আলী শাহ, মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিক আদনান, দি চিটাগাং কো-অপারেটিভ হাউজিং লিমিটেডের সাবেক কোষাধ্যক্ষ মো. সাজ্জাদ, সুচিন্তা ফাউন্ডেশন চট্টগ্রামের সমন্বয়ক জিন্নাত সোহানা চৌধুরী এবং চট্টগ্রাম বিশ^বিদ্যালয় ছাত্রলীগের সাবেক সহ-সম্পাদক ও কেন্দ্রীয় ছাত্রলীগ সদস্য সাবরিনা চৌধুরী। আবেদনকারীদের মধ্যে সবাই এমপি ও মন্ত্রীর ডিও লেটারও নিয়ে মন্ত্রণালয়ে জমা দিয়েছেন।

এছাড়া, সদ্য সাবেক ছয় বোর্ড সদস্যরা হলেন- মো. জসিম উদ্দিন, মো. জসিম উদ্দিন শাহ, কেবিএম শাহজাহান, স্থপতি আশিক ইমরান, এম

আর আজিম, রুমানা নাসরীন। পুরাতন বোর্ড সদস্যদের কেউ কেউ পুনরায় সদস্য হতে জোর তদবির চালাচ্ছেন বলে জানা যায়।

সিডিএ’র সদ্য সাবেক বোর্ড সদস্যদের সাথে কথা বলে জানা যায়, দীর্ঘদিন ধরে বোর্ড সভা না হওয়ায় অনেক গুরুত্বপূর্ণ  ফাইল আটকে আছে। এরমধ্যে ফ্ল্যাট বরাদ্দ পত্র ইস্যু করা যাচ্ছে না। প্রতিটি বোর্ড সভায় অনেকগুলো এজেন্ডা থাকে। এরমধ্যে রাস্তার এলাইনমেন্ট পরিবর্তনের বিষয়, ভূমি অধিগ্রহণ, কোনো প্রকল্প রিভাইজড করতেও বোর্ড সভার অনুমোদনের প্রয়োজন হয়। বোর্ড সভা না হওয়ায় এসব গুরুত্বপূর্ণ কাজ আটকে রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক সাবেক এক বোর্ড সদস্য বলেন, নতুন বোর্ড সদস্য নিয়োগ দেয়ার আগ পর্যন্ত যদি পুরাতন বোর্ড সদস্যরা দায়িত্ব পালনের ক্ষমতা থাকতো, তাহলে এই সমস্য সৃষ্টি হতো না। কাজের গতিতে কোনো ব্যাঘাত ঘটতো না।

জানতে চাইলে গৃহায়ণ ও গণপূত মন্ত্রণালয়ের উপ-সচিব (প্রশাসন শাখা) লুৎফুন নাহার বলেন, সিডিএ’র বোর্ড পদে নিয়োগের জন্য বেশ কিছু আবেদন আমরা পেয়েছি। এসব ফাইল মন্ত্রীর দপ্তরে পাঠানো হয়েছে। তিনি সময় মতো নিয়োগপ্রাপ্তদের নাম প্রকাশ করবেন।

জানতে চাইলে সিডিএ চেয়ারম্যান এম জহিরুল আলম দোভাষ বলেন, বোর্ড সদস্যের পদের জন্য সিডিএ’র মাধ্যমে কেউ আবেদন করেনি। যে যার মত  মন্ত্রণালয়ে আবেদন করেছেন।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট