চট্টগ্রাম সোমবার, ২০ মে, ২০২৪

সর্বশেষ:

চট্টগ্রামে ঘোষণা বহির্ভূত পণ্য রপ্তানির চেষ্টা ব্যর্থ

নিজস্ব প্রতিবেদক

১৯ জানুয়ারি, ২০২২ | ৮:৩৬ অপরাহ্ণ

ঘোষণার অতিরিক্ত পোশাক রপ্তানির মাধ্যমে ৬ কোটি ৬২ লক্ষাধিক টাকার পাচারের চেষ্টা ব্যর্থ  করে দিয়েছেন চট্টগ্রাম কাস্টমস কর্মকর্তারা। চট্টগ্রাম বন্দরের একটি বেসরকারি ডিপোতে কনটেইনার বোঝাই পণ্য পরীক্ষা নিরীক্ষার পর এই তথ্য নিশ্চিত করেছেন কাস্টমস কর্মকর্তারা ।

বুধবার সন্ধ্যায়  কাস্টমস হাউসের অডিট ইনভেস্টিগেশন এন্ড রিসার্চ (এআইআর) শাখার ডেপুটি কমিশনার মো. শরফুদ্দিন মিঞা এই তথ্য নিশ্চিত করে  জানান, ঢাকার উত্তরার রপ্তানিকারক প্রতিষ্ঠান আর এম সোর্সিং বাংলাদেশ এর আটক চারটি চালানে চট্টগ্রাম সমুদ্রবন্দর হয়ে ফিলিপাইনে রপ্তানির জন্য ডিপোতে এসব পণ্য কনটেইনারে লোড করা হয়। গোপন সংবাদের ভিত্তিতে কাস্টম কর্মকর্তারা আটক চালানগুলো পরীক্ষা নিরীক্ষা করে চালানে ঘোষণা বর্হিভূত পণ্য রপ্তানির চেষ্টা রোধ করেছেন।

রপ্তানির ঘোষণা অনুযায়ী এসব পণ্যের শুল্ক আসে  ২৯ লাখ ৬০ হাজার ২৪৮ টাকা। যা চারটি বিল অব এক্সপোর্টের বিপরীতে রপ্তানিকারক প্রতিষ্ঠান আইএফআইসি ব্যাংকের মাধ্যমে এলসি করে। তবে কায়িক পরীক্ষার পর যে পরিমাণ পণ্য পাওয়া গেছে তাতে রাজস্ব আসে ৬ কোটি ৯২ লাখ ২৭ হাজার ৯৫২ টাকা । অর্থাৎ রফতানিকারক এ চার চালানে ৬ কোটি ৬২ লাখ ৬৭ হাজার ৭৮৮ টাকার পণ্যের মাধ্যমে টাকা পাচারের চেষ্টা করেছেন। কাস্টমস এক্ট ১৯৬৯ এবং প্রচলিত অন্যান্য আইন ও বিধি অনুযায়ী দোষীদের বিরুদ্ধে কঠোর ও দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা নিশ্চিতে কার্যক্রম চলমান রয়েছে বলেও জানান তিনি।

উল্লেখ্য, আরএম সোর্সিং বাংলাদেশ নামের এই রফতানিকারক প্রতিষ্ঠানের চালানগুলোর সিঅ্যান্ডএফ এজেন্টের দায়িত্বে  ছিল চট্টগ্রামের ১৬৮, সদরঘাটের বেঙ্গল প্রগ্রেসিভ এন্টারপ্রাইজ।

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট