চট্টগ্রাম রবিবার, ১৯ মে, ২০২৪

সর্বশেষ:

বন্দরে কোকেন জব্দের মামলায় অভিযোগ গঠনের শুনানি সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক

৫ জানুয়ারি, ২০২২ | ৬:২৮ অপরাহ্ণ

চট্টগ্রাম বন্দরে কোকেন জব্দের ঘটনায় চোরাচালান আইনে দায়ের করা মামলায় ১০ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি শেষ হয়েছে। আদালত আদেশের জন্য আগামী ২ ফেব্রুয়ারি দিন ধার্য করেছেন।

বুধবার (৫ জানুয়ারি) দুপুরে চতুর্থ অতিরিক্ত চট্টগ্রাম মহানগর দায়রা জজ শরীফুল আলম ভূঁইয়ার আদালতে শুনানি সম্পন্ন হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন মহানগর পাবলিক প্রসিকিউটর (পিপি) বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মো. ফখরুদ্দিন চৌধুরী।

তিনি বলেন, কোকেন জব্দের ঘটনায় চোরাচালান আইনে দায়ের করা মামলায় ১০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি সম্পন্ন হয়েছে। আসামি পক্ষের আইনজীবী আদালতে হাজির পাঁচ আসামিকে মামলা থেকে অব্যাহতির আবেদন করেন। অন্যদিকে রাষ্ট্রপক্ষ থেকে অব্যাহতির আবেদন নামঞ্জুর করে চার্জ গঠন করার জন্য আবেদন করা হয়। পরে আদালত রাষ্ট্রপক্ষের ও আসামিপক্ষের শুনানি শেষে চার্জ গঠন বা অব্যাহতি আদেশের জন্য ২ ফেব্রুয়ারি দিন নির্ধারণ করেন। এ মামলার পাঁচ আসামি এখনও পলাতক রয়েছে।

আদালত সূত্রে জানা যায়, আলোচিত কোকেন চোরাচালান মামলার অভিযোগপত্র ২০২০ সালের ২৫ জুন চট্টগ্রাম চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের প্রসিকিউশন শাখায় জমা দেয় মামলার তদন্তকারী সংস্থা র‌্যাব-৭।

এ মামলার আসামিরা হলেন-চট্টগ্রামের ব্যবসা প্রতিষ্ঠান খান জাহান আলী লিমিটেডের চেয়ারম্যান নূর মোহাম্মদ, তার ভাই মোস্তাক আহম্মদ, খান জাহান আলী লিমিটেডের কর্মকর্তা গোলাম মোস্তফা সোহেল, মোস্তফা কামাল, আইটি বিশেষজ্ঞ মেহেদী আলম, আতিকুর রহমান, কসকো বাংলাদেশ শিপিং লাইনস লিমিটেডের ব্যবস্থাপক (করপোরেট, বিক্রয় ও বিপণন) এ কে এম আজাদ, যুক্তরাজ্য প্রবাসী ফজলুর রহমান ও বকুল মিয়া এবং সিঅ্যান্ডএফ কর্মকর্তা মো. সাইফুল ইসলাম।

উল্লেখ্য, ২০১৫ সালের ৭ জুন চট্টগ্রাম বন্দরে একটি কনটেইনার জব্দের পর সিলগালা করে কর্তৃপক্ষ। পরে আদালতের নির্দেশে কন্টেইনার খুলে ১০৭টি ড্রাম থেকে নমুনা সংগ্রহ করা হয়। প্রথমে বন্দরের পরীক্ষায় এসব নমুনায় কোকেনের উপস্থিতি না মেলায় ঢাকার বিসিএসআইআর এবং বাংলাদেশ ড্রাগ টেস্টিং ল্যাবরেটরিতে তরলের নমুনা পরীক্ষা করা হয়। দুই পরীক্ষাগারেই নমুনায় তরল কোকেনের অস্তিত্ব ধরা পড়ে। এ ঘটনায় একই বছরের ২৮ জুন চট্টগ্রামের বন্দর থানায় মাদক নিয়ন্ত্রণ ও চোরাচালান আইনে দুইটি মামলা করে পুলিশ।

পূর্বকোণ/পিআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট