চট্টগ্রাম শনিবার, ১৮ মে, ২০২৪

সর্বশেষ:

৩ ঘণ্টায় করোনার নেগেটিভ সনদ নিয়ে আমিরাতে গেলেন ৭৬ জন

নিজস্ব প্রতিবেদক

৪ জানুয়ারি, ২০২২ | ১:২১ অপরাহ্ণ

চালু হওয়ার প্রথম দিনেই চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের পিসিআর ল্যাবে একজনের শরীরে করোনার সংক্রমণ পাওয়া গেছে। যার কারণে ওই যাত্রী যেতে পারেননি আমিরাতে। তবে এ দিন নমুনা পরীক্ষা করে ৭৬ জন যাত্রী কোভিড নেগেটিভ সার্টিফিকেট নিয়েই দেশ ছেড়েছেন। গতকাল সোমবার সন্ধ্যায় ৬টায় এয়ার এরাবিয়া ফ্লাইটে আমিরাতের উদ্দেশ্যে ছেড়ে যায় ফ্লাইটটি। সোমবার দুপুর থেকে আমিরাতগামী ৭৭ জন যাত্রীর নমুনা সংগ্রহ শুরু করে সদ্য চালু হওয়া বিমানবন্দরের স্থাপিত চার বেসরকারি ল্যাব। যা একই দিন দুপুর দুইটায় পিসিআর মেশিনের মাধ্যমে নমুনা পরীক্ষার কার্যক্রম শুরু করা হয়। মাত্র ৩ ঘণ্টার মধ্যেই ৭৭ জনের ফলাফল পাওয়া যায়। যাদের একজনের ফলাফল পজিটিভ এলেও বাকি ৭৬ জনের ফলাফলই নেগেটিভ আসে। এমন তথ্য নিশ্চিত করেন বিমান বন্দরের সহকারী স্বাস্থ্য কর্মকর্তা মো. জয়নাল আবেদীন শরীফ। এর আগে দীর্ঘ অপেক্ষার পর গত রবিবার চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে আমিরাতগামী যাত্রীদের পিসিআর ল্যাব কার্যক্রম আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। চালু হওয়ার মধ্য দিয়েই দীর্ঘ অপেক্ষার অবসান হল চট্টগ্রামের সংযুক্ত আরব আমিরাত প্রবাসীদের। যাতে সংযুক্ত আরব আমিরাতগামীদের আর ঢাকায় গিয়ে ভোগান্তিতে পড়তে হবে না। এ অঞ্চলের যাত্রীদের সহজেই চট্টগ্রাম বিমানবন্দর দিয়ে সরাসরি ফ্লাইটে আরব আমিরাতে যেতে পারবেন।
এদিকে, প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের নিবন্ধনকৃত প্রবাসীদের বিনামূল্যেই পরীক্ষা করা হচ্ছে নমুনা। তবে কার্ড ছাড়া যে সকল যাত্রী রয়েছেন, তাদের নির্ধারিত ১৬শ’ টাকা ফি প্রদান করতে হচ্ছে।
চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহারিয়ার কবীর বলেন, চালু হওয়ার ফলে সংযুক্ত আরব আমিরাতের যাত্রীরা তাদের নির্ধারিত সময়ের মধ্যেই যাত্রা করতে পারছেন। যাত্রীরা তাদের পাসপোর্ট, টিকেট, কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণের সনদ এবং ভিসার ফটোকটিসহ যাত্রার ৬ ঘণ্টা আগেই বিমান বন্দরে উপস্থিত হয়ে সেম্পল জমা দিতে হবে। নমুনা পরীক্ষার পর সর্বোচ্চ ৩ ঘন্টার মধ্যেই তাদের ফলাফল প্রদান করা হবে।
এদিকে, আজ মঙ্গলবারও চট্টগ্রাম থেকে আমিরাতের দুটি ফ্লাইট ছেড়ে যাবে। এদিন সন্ধ্যায় ৬ টা ও রাত ৮টায় ফ্লাইট দুটি ছেড়ে যাওয়ার কথা রয়েছে। দুটি ফ্লাইটে প্রায় দেড় শতাধিক আমিরাত যাত্রী থাকবেন বলে জানা গেছে। যাদের নমুনা পরীক্ষা হবে চার ল্যাবে।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট