চট্টগ্রাম রবিবার, ১৯ মে, ২০২৪

বিদেশ যাত্রীদের আজ থেকেই পিসিআর ল্যাবসেবা চট্টগ্রামে

নিজস্ব প্রতিবেদক

১ জানুয়ারি, ২০২২ | ১:০৭ অপরাহ্ণ

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরেই করোনা পরীক্ষার সেবা পেতে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাতসহ বিদেশ যাত্রীরা। আলোচনা-সমালোচনার পর শেষ পর্যন্ত আজ (শনিবার) থেকে বিমান বন্দরের ভেতরেই চারটি ল্যাব চালু হচ্ছে।

আজ সকালে ল্যাবগুলোর আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করা হবে। ফলে এখন থেকে বিদেশ যাত্রীরা মাত্র ৬ ঘণ্টার মধ্যেই আরটি পিসিআরের মাধ্যমে নমুনা পরীক্ষা করে ফলাফল জানতে পারবে। এর আগে গত ১৮ ডিসেম্বর থেকে ল্যাব স্থানের অবকাঠামোর কাজ শুরু করে স্বাস্থ্য প্রকৌশল বিভাগ। ৭২ ঘণ্টার মধ্যে কাজ শেষ হওয়ার পর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আরটিপিসিআর মেশিন ও যন্ত্রপাতি বসানো শুরু করে। সর্বশেষ গত ২৯ ডিসেম্বর সকল কার্যক্রম শেষ করে প্রতিষ্ঠানগুলো। চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর বলেন, নির্ধারিত সময়ের মধ্যেই পিসিআর ল্যাব বসানোর কাজ শেষ হয়েছে। শনিবার (আজ) আনুষ্ঠানিকভাবে ট্রায়াল রান করা হবে। নতুন বছরের এ দিন থেকে প্রবাসীরা তাদের সেবা গ্রহণ করতে পারবেন। খোঁজ নিয়ে জানা যায়, এ দিন বিকেলে চট্টগ্রাম থেকে সরাসরি আরব আমিরাতের শারজাগামী একটি ফ্লাইট ছাড়বে চট্টগ্রাম বিমান বন্দর থেকে। এ ফ্লাইটে প্রায় ৯০ জন যাত্রী থাকবে। এদের মধ্যে কারও কারও নমুনা পরীক্ষাও হতে পারে ল্যাবগুলোতে। তবে এদিন বেশি সংখ্যক নমুনা না হলেও বাণিজ্যিকভাবে পরদিন থেকে সেবা গ্রহণ করতে পারবেন যাত্রীরা।
এর আগে গত ৫ ডিসেম্বর চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরে সংযুক্ত আরব আমিরাতসহ বিদেশ যাত্রীদের করোনা পরীক্ষার জন্য চারটি বেসরকারি ল্যাবকে অনুমোদন দেয় স্বাস্থ্য অধিদপ্তর। অনুমোদন অনুযায়ী পরীক্ষার ফি নির্ধারণ করা হয় ১৬শ’ টাকা।
অনুমোদন পাওয়া চারটি ল্যাব হলো, রাজধানী ঢাকার বাড্ডার প্রেসক্রিপশন পয়েন্ট, ধানমণ্ডির ল্যাব এইড লিমিটেড, কুমিল্লার লাকসামের মডার্ন হসপিটাল প্রাইভেট লিমিটেড ও চট্টগ্রামের শেভরন ক্লিনিক্যাল ল্যাবেটরি লিমিটেড।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট