চট্টগ্রাম রবিবার, ১৯ মে, ২০২৪

নগর ছাত্রলীগ কমিটির ৮ বছর পার

আহ্বায়ক-আংশিক কমিটিগুলোর মেয়াদ শেষ, পূর্ণাঙ্গ হয়নি একটিও

ইফতেখারুল ইসলাম 

১ জানুয়ারি, ২০২২ | ১২:১০ অপরাহ্ণ

ইফতেখারুল ইসলাম 

 

চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের কমিটি হয়েছে ৮ বছর ২ মাস আগে। এই কমিটি মেয়াদ পার হয়েছে অনেক আগেই। ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ইমু ও সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীরের কমিটি ২০২১ সালের ১০ ফেব্রুয়ারি ১৩টি ইউনিটের আংশিক ও আহবায়ক কমিটি ঘোষণা করে। তিন মাস মেয়াদি এসব কমিটিরও মেয়াদ শেষ হয়ে গেছে। দীর্ঘ নেতৃত্ব জটের কারণে ছাত্রলীগের দ্বন্দ্ব এখন তৃণমূল পর্যায়েও প্রকট হচ্ছে।
অভিযোগ রয়েছে, থানা এবং কলেজে ঘোষিত আহ্বায়ক এবং আংশিক কমিটিগুলো পূর্ণাঙ্গ করার প্রতি মহানগর ছাত্রলীগের তেমন আগ্রহ নেই। যেকারণে অনেক থানা এবং কলেজ নেতৃবৃন্দ চেষ্টা করেও কমিটি পূর্ণাঙ্গ করতে পারেনি। ডবলমুরিং থানা ছাত্রলীগের সভাপতি ফরহাদ সায়েম বলেন, ওয়ার্ড কমিটি করা হয়নি। মূলত করোনা মহামারি বড় বাধা ছিল। তবে এবার প্রস্তুতি নেয়া হচ্ছে। এসংক্রান্ত সভাও হয়েছে। শীঘ্রই পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হবে। মহসিন কলেজ ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক মায়মুন উদ্দীন মামুন বলেন, মহসিন কলেজ ছাত্রলীগ কমিটির মেয়াদ শেষ। আমরা পূর্ণাঙ্গ কমিটি চাই। মহানগর ছাত্রলীগের নতুন কমিটি দিয়ে নিয়মিত ছাত্রদের হাতে নেতৃত্ব দেওয়া হোক।
আকবর শাহ থানা ছাত্রলীগের সভাপতি জুয়েল সিদ্দিকী বলেন, পূর্ণাঙ্গ কমিটি গঠনের বিষয়ে তারা আলোচনা করেছেন। প্রস্তুতিও চলছে। যতদ্রুত সম্ভব পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হবে।
এদিকে, গতকাল ২০২১ সালের শেষ দিন সদরঘাট থানা এবং ২৬ নম্বর ওয়ার্ড কমিটি গঠন করা হয়েছে। এর মধ্যে ২৬ নম্বর ওয়ার্ডে বঞ্চিতরা বিক্ষোভ করেছে। ঘোষিত ২৬ নং ওয়ার্ডের কমিটিকে হাস্যকর ও প্যাকেজ কমিটি দাবি করে তাৎক্ষণিক বিক্ষোভ মিছিল ও রাস্তা অবরোধ করেছে পদবঞ্চিত নেতারা। পদবঞ্চিত একাধিক নেতা জানান, প্রকৃত ছাত্রদের বাদ দিয়ে গার্মেন্টস শ্রমিক, ব্যবসায়ী ও ইমু-দস্তগীরকে হাজিরা দেওয়াদের নেতা বানানো হয়েছে। যা ২৬ নং ওয়ার্ডের ছাত্রসমাজ কখনো মানবে না। তাই এই কমিটির বিরুদ্ধে খুব শীঘ্রই পাল্টা কমিটি ঘোষণা করে হবে। একইসময়ে তারা নগর ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদকসহ নির্বাচিত ওয়ার্ড ছাত্রলীগের সভাপতি জিতুকে ২৬ নং ওয়ার্ডে অবাঞ্চিতও ঘোষণা করে। সভাপতির বাসা ফয়’স লেক এলাকায় উল্লেখ করে তারা বলেন, কমিটিতে জামাত পরিবারের একজনকে সহ সভাপতি করা হয়েছে। স্থান পেয়েছে চাকুরিজীবীও। এর আগে হালিশহর থানা কমিটিতে তৃতীয় শ্রেণি পাশসহ ফার্নিচার মিস্ত্রিকেও থানা ছাত্রলীগের কমিটিতে নেতা বানানো হয় বলে অভিযোগ করা হয়।
নগর ছাত্রলীগের যুগ্ম সম্পাদক গোলাম ছামদানি জনি পূর্বকোণকে অভিযোগ করে বলেন, তিনি মরহুম জননেতা এবি এম মহিউদ্দিন চৌধুরীর অনুসারী হিসেবে রাজনীতি করেন। তার নিজের এলাকায় কমিটি দেয়া হচ্ছে অথচ তিনি কিছুই জানেননা।
অভিযোগের বিষয়ে জানতে চাইলে নগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীর পূর্বকোণকে বলেন, করোনার কারণে সাংগঠনিক কার্যক্রম করা যায়নি। তবে ওই সময় মানবিক কার্যক্রম করেছে মহানগর ছাত্রলীগ। এখন পরিস্থিতি ভাল হয়েছে। তাই তারা সম্মেলনের মাধ্যমে কমিটি গঠনের প্রস্তুতি নিচ্ছেন। খুব শীঘ্রই মহানগরের নতুন কমিটি গঠনের আশা প্রকাশ করেন তিনি। ২৬ নম্বর ওয়ার্ড কমিটি নিয়ে বিক্ষোভ প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, সবাই সভাপতি এবং সাধারণ সম্পাদক হতে চায়। সবাইকে খুশি করতে গেলে কমিটি আর করা যাবে না। নগর ছাত্রলীগের যুগ্ম সম্পাদক গোলাম ছামদানি জনির অভিযোগ প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, জনির ওয়ার্ডের কমিটি তার পছন্দমতই হয়েছে। থানা কমিটিও তার পছন্দমত হয়েছে। ২৬ নম্বর ওয়ার্ড কমিটিও তার পছন্দমত করতে চান। সব কমিটিই যদি তার পছন্দমত হয় তাহলে বাকিদের কি হবে।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট