চট্টগ্রাম শনিবার, ১৮ মে, ২০২৪

সর্বশেষ:

চট্টগ্রামে এবারও এগিয়ে মেয়েরা

নিজস্ব প্রতিবেদক

৩০ ডিসেম্বর, ২০২১ | ৩:৩৯ অপরাহ্ণ

চট্টগ্রামে এবারও এসএসসি ও সমমান পরীক্ষায় জিপিএ-৫ ও পাসের দিক থেকে মেয়েরা এগিয়ে। মেয়েদের পাসের হার ৯১ দশমিক ৯৯ শতাংশ। অন্যদিকে ছেলেদের পাসের ৯০ দশমিক ১৪ শতাংশ। জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রেও এগিয়ে মেয়েরা। ছেলেদের পেছনে ফেলেছে। গত বছরের তুলনায় এবার মেয়েদের সংখ্যা ৩ গুণের বেশি বেড়েছে।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের ফলাফল বিশ্লেষণ করে দেখা গেছে, বিজ্ঞান, মানবিক এবং ব্যবসায় শিক্ষা মিলে চট্টগ্রাম শিক্ষা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১২৭৯১ জন। তার মধ্যে ৭৪০৯ জন মেয়ে এবং ৫৩৮২ জন ছেলে। ছেলেদের তুলনায় ২৯২৭ জন মেয়ে জিপিএ-৫ বেশি পেয়েছে। জিপিএ-৫ প্রাপ্ত ১২৭৯১ জনের মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ১১২৯১ জন, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ১৩৪৪ জন ও মানবিক বিভাগ থেকে ১৫৬ জন।

চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর জাহেদুল হক পূর্বকোণকে বলেন, ভাল ছাত্ররা বিজ্ঞান নিয়ে বেশি পড়ে। তাই এবারও বিজ্ঞান বিভাগ থেকে বেশি জিপিএ-৫ পেয়েছে। আর ছেলেদের চেয়ে মেয়েরা একটু বেশি সময় দেয় পড়ালেখায়। যার কারণে এবারও মেয়েরাই বেশি জিপিএ-৫ পেয়েছে। তবে আগামীতে বিজ্ঞানের মতই বাণিজ্য এবং মানবিকের ছাত্ররাও ভাল করবে বলে আমি আশাবাদী।

ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা সাহেদা ইসলাম পূর্বকোণকে বলেন, মেয়েরা পড়াশোনাই বেশি মনযোগী। ওরা পড়াশোনায় বেশি সময় দেয়। ছেলেরা বাইরে আড্ডা দেয়া, খেলাধুলা করার ক্ষেত্রে ছেলেদের বিরুদ্ধে যত অভিযোগ পাওয়া যায়, মেয়েদের বিরুদ্ধে অভিযোগ আসে না বললেই চলে। যার প্রভাব জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রে পড়েছে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট