চট্টগ্রাম শনিবার, ১৮ মে, ২০২৪

স্থানীয় সরকারের স্থায়ী কমিটির মডেল অনুসরণ করে না চসিক

ইফতেখারুল ইসলাম

২৯ ডিসেম্বর, ২০২১ | ১২:৫৩ অপরাহ্ণ

সিটি কর্পোরেশনে স্থায়ী কমিটির কার্যাবলী নিয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয় একটি মডেল প্রবিধান প্রণয়ন করেছে। যেখানে কমিটির গঠন, দায়িত্ব এবং কার্যাবলীর কথা স্পষ্ট করা হয়েছে। চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) এই মডেল অনুসরণ করে না। স্থায়ী কমিটির একাধিক সদস্যের সাথে আলাপকালে তারা জানান, মূলত আমলাতান্ত্রিক জটিলতায় তাদের অনেক সুপারিশ বাস্তবায়ন হয় না। কর্পোরেশনের কার্যক্রম তদারিক ও তত্ত¡াবধান, নীতি নির্ধারণ ও বিধিবিধান প্রণয়ন এবং নির্বাহি কার্যাবলী আইনে অর্পিত ক্ষমতা অনুযায়ী পরামর্শ ও সুপারিশ করার কথা স্থানীয় সরকার মন্ত্রণালয় প্রণীত মডেলে বলা হয়েছে। স্থায়ী কমিটি এই ক্ষমতা প্রয়োগের ক্ষেত্রে সরকারি বিধি বা আদেশের দ্বারা আরোপিত বাধ্যবাধকতা অনুসরণে দায়বদ্ধ থাকবে। বিভিন্ন বিভাগের সাথে প্রয়োজনে সংযোগ স্থাপন ও সমন্বয়ের মাধ্যমে স্থায়ী কমিটি তার কার্যাবলী সম্পন্ন করবে।
স্থায়ী কমিটির সীমাবদ্ধতার কথাও বলা আছে। কর্পোরেশন সংশ্লিষ্ট বিভাগ বা কর্মচারীদের কার্যক্রম সম্পর্কে স্থায়ী কমিটির পর্যবেক্ষণ, সুপারিশ, পরামর্শ ইত্যাদি প্রদান করতে পারবে। কিন্তু কোনভাবেই কর্পোরেশনের কোনো বিভাগের স্বাভাবিক নির্বাহি কার্যাবলীতে হস্তক্ষেপ করতে পারবে না। সংশ্লিষ্ট কোনো বিভাগকে কোনো নির্দিষ্ট কাজ করা হতে বিরত থাকতে বা কোনো সুনির্দিষ্ট কাজ করার জন্য নির্দেশ দিতে পারবে না। এছাড়াও ১৪টি স্থায়ী কমিটির কার্যাবলীর বিবরণ আলাদাভাবে দেয়া আছে। আর্থিক ও প্রশাসনিক বিষয়ে পরামর্শ ও সুপারিশসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ অর্থ ও সংস্থাপন বিষয়ক স্থায়ী কমিটির দায়িত্ব। এছাড়া রাজস্ব আদায় ও আর্থিক ব্যবস্থাপনা জোরদারকরণে সংশ্লিষ্ট বিভাগকে সহায়তাসহ ৭টি কার্যাবলীর কথাও উল্লেখ রয়েছে। বর্জ্য ব্যবস্থাপনা সংশ্লিষ্ট বিষয়ে সুপারিশ ও পরামর্শসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা বর্জ্য ব্যবস্থাপনার কমিটির দায়িত্ব হল। এছাড়া ৬টি কার্যাবলীর কথা উল্লেখ রয়েছে।
শিক্ষা, স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্যরক্ষা বিষয় স্থায়ী কমিটির দায়িত্ব হল শিক্ষা, জনস্বাস্থ্য, পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্য রক্ষা ব্যবস্থা বিষয়ে সুপারিশ ও পরামর্শসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং ১০টি কার্যাবলীর কথা উল্লেখ আছে।
নগর পরিকল্পনা ও উন্নয়ন বিষয়ক কমিটির দায়িত্ব হল নগর পরিকল্পনা ও উন্নয়ন সংশ্লিষ্ট বিষয় পর্যালোচনাপূর্বক সুপারিশ ও পরামর্শ প্রদান এবং ভূমি ব্যবহার নীতি, নগর পরিকল্পনা ও উন্নয়ন সংক্রান্ত বিষয়ে আইনের অধীনে দাখিলকৃত আবেদন বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ। এছাড়া ৭টি কার্যাবলীর কথা বলা আছে।
হিসাব নিরীক্ষা ও রক্ষণ বিষয়ক স্থায়ী কমিটির দায়িত্ব হল কর্পোরেশনের হিসাব নিরীক্ষা ও রক্ষণ সংশ্লিষ্ট বিষয়ে পরামর্শ, সুপারিশ ও তদারকিসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ। এছাড়া ৭টি কার্যাবলীর কথা বলা আছে। নগর অবকাঠামো নির্মাণ ও সংরক্ষণ বিষয়ক স্থায়ী কমিটির দায়িত্ব হল কর্পোরেশন এলাকায় অবকাঠামো নির্মাণ ও সংরক্ষণ সংক্রান্ত বিষয়ে তদারকি, সুপারিশ ও পরামর্শ প্রদান। এছাড়া ৯টি কার্যাবলী নির্ধারণ করে দেয়া হয়েছে।
পানি ও বিদ্যুৎ বিষয়ক স্থায়ী কমিটির দায়িত্ব হল কর্পোরেশন এলাকায় পানি ও বিদ্যুৎ সংক্রান্ত বিষয়ে সুপারিশ ও পরামর্শসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ। এছাড়া ৬টি কার্যাবলীর কথা বলা হয়েছে।
সমাজ কল্যাণ ও কমিউনিটি সেন্টার বিষয়ক স্থায়ী কমিটি দায়িত্ব হল কর্পোরেশন এলাকায় সমাজকল্যাণ ও কমিউনিটি সেন্টারসংশ্লিষ্ট বিষয়ে সুপারিশ ও পরামর্শসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ। এছাড়া ১৩টি কার্যাবলী নির্ধারণ করে দেয়া হয়েছে।
পরিবেশ উন্নয়ন বিষয়ক স্থায়ী কমিটির দায়িত্ব হল কর্পোরেশন এলাকায় পরিবেশ সংরক্ষণে সুপারিশ ও পরামর্শসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ। এছাড়া ৬ টি কার্যাবলীর কথা উল্লেখ আছে।
ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক স্থায়ী কমিটির দায়িত্ব হল কর্পোরেশন এলাকায় ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক কার্যক্রম প্রসারে সুপারিশ ও পরামর্শসহ প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ। এছাড়া ৯টি কার্যাবলীর কথা বলা আছে।
জন্ম-মৃত্যু নিবন্ধন বিষয়ক স্থায়ী কমিটির দায়িত্ব হল কর্পোরেশন এলাকায় জন্ম-মৃত্যু নিবন্ধন সংক্রান্ত বিষয়ে সুপারিশ ও পরামর্শসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ। এছাড়া নিবন্ধন কার্যক্রম নিয়মিত পর্যবেক্ষণসহ ৫টি কার্যাবলীর কথা বলা আছে।
যোগাযোগ বিষয়ক স্থায়ী কমিটির দায়িত্ব হল কর্পোরেশন এলাকায় যোগাযোগ ও পরিবহন বিষয়ে সুপারিশ ও পরামর্শ প্রদান। এছাড়া সড়ক ও সড়কের সংযোগস্থলে সুষ্ঠু ব্যবস্থাপনা, পার্কিং এলাকা এর ব্যবহার, সাইকেল ও পথচারী চলাচলের প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ ও রক্ষণাবেক্ষণে পরামর্শ ও সহায়তা।
বাজারমূল্য পর্যবেক্ষণ, মনিটরিং ও নিয়ন্ত্রণ বিষয়ক স্থায়ী কমিটির দায়িত্ব হল বাজারমূল্য তদারকি ও স্থিতিশীল রাখা এবং এবিষয়ে স্বচ্ছতা নিশ্চিতকরণে সহায়তা ও পরামর্শ দেয়া। এছাড়াও বাজারে ও দোকানে ভোক্তা অধিকারকে প্রভাবিত করে এমন পণ্য এবং সেবার মূল্য ও মান নিয়ন্ত্রণে তদারকিসহ ৬টি কার্যাবলীর কথা বলা আছে।
দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে সুপারিশ ও পরামর্শ দেয়া এই কমিটির দায়িত্ব। এছাড়াও দুর্যোগ ব্যবস্থাপনা কার্যক্রমের পরিকল্পনা ও বাস্তবায়ন তদারিকসহ ১০টি কার্যাবলীর কথা বলা আছে।
চসিকের একাধিক স্থায়ী কমিটির চেয়ারম্যানের সাথে আলাপকালে পূর্বকোণকে তারা বলেন, স্থায়ী কমিটির মূল দুর্বলতা হল এটি পরামর্শ এবং সুপারিশ ছাড়া বিশেষ কিছু করতে পারে না। সুপারিশ কিংবা পরিকল্পনা বাস্তবায়নের দায়িত্ব সংশ্লিষ্ট কর্মকর্তার। কোন সুপারিশ কতটুকু বাস্তবায়ন হবে তা নির্ভর করে ওই কর্মকর্তার কর্মদক্ষতা, অভিজ্ঞতা, ওই কাজের প্রতি আগ্রহ ইত্যাদির উপর।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট