চট্টগ্রাম শনিবার, ১৮ মে, ২০২৪

সর্বশেষ:

স্বপ্নপূরণ এমপি ও রাউজানবাসীর

জাহেদুল আলম, রাউজান

২৭ ডিসেম্বর, ২০২১ | ১:৩১ অপরাহ্ণ

রাউজানবাসী ও সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী এমপির দীর্ঘদিনের লালিত স্বপ্ন বাস্তবে রূপ পেয়েছে। দেশ-বিদেশে দক্ষ জনশক্তি গড়ে তুলতে রাউজানে নির্মিত হয়েছে সুবিশাল দৃষ্টিনন্দন ‘রাউজান সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ।’ পৌরসভার কু-েশ্বরী এলাকায় চট্টগ্রাম-রাঙামাটি সড়কের উত্তর পাশে দেড় একর জায়গায় গড়ে তোলা এ প্রতিষ্ঠানটি কারিগরি শিক্ষায় উত্তর চট্টগ্রামে বড় অবদান রাখবে বলে মনে করছেন সচেতন মহল।

এমপি ফজলে করিমের প্রচেষ্ঠায় ১৭ কোটি ১৮ লক্ষ ১১ হাজার টাকা ব্যয়ে নবনির্মিত প্রতিষ্ঠানটিতে ইতোমধ্যে শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে। অত্যন্ত নগণ্য ভর্তি ফি, বেতন, উপবৃত্তিসহ নানা সরকারি সুযোগ-সুবিধা প্রদান ও ভবিষ্যত কর্মজীবন বিবেচনায় এই শিক্ষাপ্রতিষ্ঠানের দিকে ঝুঁকছে উপজেলা শিক্ষক-অভিভাবকরা। দক্ষতাভিত্তিক এরকম একটি প্রতিষ্ঠান পেয়ে বেশ আনন্দিত শিক্ষার্থী-অভিভাকরা। তারা ধন্যবাদ-কৃতজ্ঞতা প্রকাশ করেছেন প্রতিষ্ঠানের উদ্যোক্তা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও এবিএম ফজলে করিম চৌধুরীর প্রতি। চলতি বছর সীমিত পরিসরে এ প্রতিষ্ঠানের শিক্ষা কার্যক্রম শুরু হলেও অত্যাসন্ন নতুন বছর ৪ বিভাগে দুই শিফটে ৮শ ৭০ জন শিক্ষার্থী ভর্তি করার লক্ষ্যে আগামী ৬ জানুয়ারি লটারি অনুষ্ঠানের আয়োজন করেছে কর্তৃপক্ষ। এ প্রসঙ্গে সম্পূর্ণ সরকারি এই প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রকৌশলী মো. তারেকুল ইসলাম বলেন ‘২০২১ শিক্ষাবর্ষ থেকে ৬ষ্ঠ ও ৯ম শ্রেণীর কম্পিউটার ও তথ্য প্রযুক্তি, জেনারেল ইলেক্ট্রিক্যাল ওয়ার্কস- ট্রেড দু’টিতে পাঠদান কার্যক্রম শুরু হয়েছিল। বর্তমানে ৬ষ্ঠ, ৭ম, ৯ম শ্রেণীর ২০২২ শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রম চলছে। ১০ টাকায় ভর্তি, মাসিক ১০ টাকা বেতনের সুযোগ সুবিধাসহ সরকারি অন্যান্য সুযোগ সুবিধা সম্বলিত এই শিক্ষাপ্রতিষ্ঠানে ২০২২ শিক্ষাবর্ষে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থী ভর্তি করা হবে। গত ভর্তি ফরম সংগ্রহ ও জামাদানের তারিখ শেষ হচ্ছে আগামী ৫ জানুয়ারি। আগামী ৬ জানুয়ারি লটারির মাধ্যমে যৌগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে। ভর্তি করা হবে ৮ জানুয়ারি থেকে ১৫ই জানুয়ারি পর্যন্ত। ক্লাস শুরু হবে ২২ জানুয়ারি থেকে।’

গতকাল দুপুরে সরেজমিনে পরিদর্শনে সংশ্লিষ্টদের কাছে জানা যায়, নিরিবিলি পরিবেশ প্রতিষ্ঠিত নান্দনিক এই একাডেমিক ভবনে রয়েছে সুবিশাল ৫ তলা একাডেমিক ভবন, ৪ তলা প্রশাসনিক ভবন। তাতে রয়েছে মাল্টিমিডিয়া ক্লাস রুম, কম্পিউটার ল্যাব, বিশাল মিলনায়তন, লাইব্রেরি, প্রক্টিক্যাল ক্লাসরুম। আধুনিক যন্ত্রপাতি, কম্পিউটারসহ নানা সুযোগ-সুবিধা মধ্যে রয়েছে অভিজ্ঞ ও উচ্চ শিক্ষিত শিক্ষক-শিক্ষিকা দ্বারা ক্লাস পরিচালনা, শতভাগ ছাত্রী ও ৭০ শতাংশ ছাত্রদের বার্ষিক ৩ হাজার ৬শ টাকা হারে বৃত্তি প্রদানের ব্যবস্থা, সকল শিক্ষার্থীদের বাধ্যতামূলক কম্পিউটার শিক্ষা প্রদান, অনলাইন ক্লাসের সু-ব্যবস্থা, মাল্টি মিডিয়ার মাধ্যমে শ্রেণীকক্ষে পাঠদানের সু-ব্যবস্থা, বিশাল অডিটোরিয়াম, খেলার মাঠ, ৯ম হতে দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের বার্ষিক ১ হাজার ২শ হারে বাস্তব প্রশিক্ষণ ভাতা প্রদানসহ নানা সুযোগ-সুবিধা। বর্তমানে একজন অধ্যক্ষ, পাঁচজন শিক্ষক, তিনজন গ্রাফিক্স প্রশিক্ষক, একজন লাইব্রেরিয়ান, দুইজন অফিস সহকারী, একজন তত্ত্বাবধায়ক, চুক্তিভিত্তিক চারজনসহ ১৭ জন শিক্ষক কর্মকর্তা-কর্মচারী রয়েছে।

ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রকৌশলী মো. তারেকুল ইসলাম বলেন ‘সরকারের সিদ্ধান্ত অনুসারে ২০২১ শিক্ষাবর্ষে ৬ষ্ঠ ও নবম শ্রেণীতে শিক্ষার্থী ভর্তি করা হয়েছিল। এখানে জেএসসি (ভোকেশনাল), এসএসসি (ভোকেশনাল) এবং এইচএসসি (ভোকেশনাল) পাঠদানের অনুমোদন রয়েছে। এ প্রতিষ্ঠানের মাধ্যমে তরুণ প্রজন্মের শিক্ষার্থীরা দক্ষতাভিত্তিক কর্মমুখী শিক্ষায় শিক্ষিত হয়ে মানব সম্পদে পরিণত হয়ে উন্নত দেশ গড়ায় ভূমিকা রাখবে।

অভিভাবক তাজ মোহাম্মদ রোকন ও সুভাষ শীল বলেন ‘আমরা এখানে আমাদের ছেলে মেয়ের ভর্তি করানোর সুযোগ পাচ্ছি- এটা খুব আনন্দের। তবে এটি রাউজান সদর থেকে একটি দূরে হওয়ায় প্রতিষ্ঠানের পক্ষ থেকে যাতায়াতের গাড়ি ব্যবস্থা করার দাবি জানাচ্ছি এবিএম ফজলে করিম চৌধুরী এমপির কাছে।’ সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গত ২০১৮ সালে ‘রাউজান সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজটির নির্মাণকাজ শুরু করা হয়েছিল।’ চলতি বছর থেকে এর শিক্ষা কার্যক্রম শুরু হয়।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট