চট্টগ্রাম রবিবার, ১৯ মে, ২০২৪

বে টার্মিনালে জাহাজ ভিড়বে ২০২৪ সালে

নিজস্ব প্রতিবেদক 

২ সেপ্টেম্বর, ২০২১ | ১২:৫৪ অপরাহ্ণ

চট্টগ্রাম বন্দরের চারগুণ বেশি সক্ষমতার বে-টার্মিনালে ২০২৪ সালে জাহাজ ভেড়ানোর লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। এই মেগা প্রকল্পের একটি টার্মিনাল নিজস্ব অর্থায়নে নির্মাণ করবে বন্দর কর্তৃপক্ষ। বাকি দুটি পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) পদ্ধতিতে বিদেশি উদ্যোক্তাদের সহায়তায় নির্মিত হবে।  চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের ‘বে-টার্মিনাল নির্মাণ’ প্রকল্পের অগ্রগতি নিয়ে গতকাল বুধবার মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সভা অনুষ্ঠিত হয়।

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী’র সভাপতিত্বে এই সভায় ছিলেন নৌপরিবহন সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী, বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম শাহজাহান, বন্দর সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) জাফর আলমসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। বন্দর কর্তৃপক্ষের নিজস্ব অর্থায়নে নির্মিতব্য একটি টার্মিনাল এছাড়াও ডিপি ওয়ার্ল্ড, ডেনমার্ক, চায়না থেকে বিনিয়োগকারীরা বাকি দুটি টার্মিনাল নির্মাণের আগ্রহ প্রকাশ করেছেন। ইতোমধ্যে সিঙ্গাপুর পোর্ট অথরিটির (পিএসএ) সঙ্গে জিটুজি চুক্তির মাধ্যমে বে টার্মিনালের একটি অংশ নির্মাণের সমঝোতাও হয়েছে। 

উল্লেখ্য, প্রধানমন্ত্রীর ঘোষিত রূপকল্প ২০২১ এবং ২০৪১ বাস্তবায়নের লক্ষ্যে চট্টগ্রাম বন্দরের বর্ধিতাংশ ‘বে-টার্মিনাল’ প্রকল্প বাস্তবায়নের কার্যক্রম এগিয়ে চলছে। বে-টার্মিনাল চট্টগ্রাম বন্দরের বর্তমান অবকাঠামোর চেয়ে প্রায় ৫ গুণ বড়। দেশের প্রধান সমুদ্রবন্দর চট্টগ্রাম বন্দরের বর্তমান অবকাঠামো ৮০৪ একর জমির ওপর। বে টার্মিনাল প্রকল্প দ্রুত বাস্তবায়নে গত ২০ আগস্ট নৌপরিবহন প্রতিমন্ত্রী, পিপিপি অথরিটি’র সিইও ও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ সমুদ্রপথে এবং উপকূলীয় এলাকা সরেজমিনে পরিদর্শন করেন। বে-টার্মিনাল প্রকল্পের জন্য ইতিমধ্যে ৬৮ একর বেসরকারি ভূমি অধিগ্রহণ করা হয়েছে। সরকারি খাস ৮০৪ একর জমি ইতিমধ্যে বন্দর কর্তৃপক্ষের নিকট হস্তান্তরের জন্য ভূমি মন্ত্রণালয় থেকে চট্টগ্রাম জেলা প্রশাসককে নির্দেশ দেওয়া হয়েছে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট