চট্টগ্রাম রবিবার, ১৯ মে, ২০২৪

অনুষ্ঠান খরার মধ্যেই পাঁচ মাস পর খুলছে শিল্পকলা

মরিয়ম জাহান মুন্নী

১ সেপ্টেম্বর, ২০২১ | ১২:৫৮ অপরাহ্ণ

পাঁচ মাস পর আজ ১ সেপ্টেম্বর থেকে খুলছে জেলা শিল্পকলা একাডেমি। কিন্তু দীর্ঘ সময় ধরে বন্ধ থাকার পর খুলে দেয়া হলেও সংস্কৃতিচর্চার এ পীঠস্থানে আপাতত কোন অনুষ্ঠানাদি নেই। বুকিং নেই আগামী ৯ দিনেও। নতুন নাট্যদল প্রসেনিয়াম’র প্রথম প্রযোজিত নাটক ‘সারারাত্তির’ মাধ্যমে আনুষ্ঠানিকভাবে আগামী ১০ সেপ্টেম্বর থেকেই কার্যত শুরু হবে জেলা শিল্পকলা একাডেমিকেন্দ্রিক সাংস্কৃতিক কর্মকাণ্ড। অবশ্য সীমিত পরিসরে এরমধ্যেই শিল্পকলায় চলছে বিভিন্ন নাটকের রিহার্সেল।

শিল্পকলা একাডেমি কর্তৃপক্ষ জানায়, এরমধ্যে সম্পন্ন হয়েছে শিল্পকলা একডেমি খোলার সকল প্রস্তুতি। মঞ্চসজ্জা, আলোক সিস্টেম, সাউন্ড সিস্টেম ও যন্ত্রপাতি ঠিক আছে কি না সবকিছ্ইু যাচাই করা হয়েছে। এখন শুধু পর্দা উঠার পালা। বিশ্বে চলমান মহামারির কারণে প্রায় দুই বছর ধরেই কার্যত বন্ধ রয়েছে সাংস্কৃতিক কর্মীদের প্রাণের এ অঙ্গন। প্রাণের অঙ্গনটি আবারও খোলার খবরে খুশি সাংস্কৃতিক কর্মীরা। মহামারি মোকাবেলায় এবারও অর্ধেক আসন খালি রেখে খুলছে। এছাড়া মানা হচ্ছে করোনা মোকাবেলায় সবরকম নিয়ম-কানুন। পরিস্থিতি খারাপ হতে থাকলে দ্বিতীয়বারের মত মার্চ মাসের ৩১ তারিখ থেকে বন্ধ হয় শিল্পকলা। তখন থেকেই অনলাইন মাধ্যমকে আঁকড়ে ধরেছে সাংস্কৃতিক প্রেমীরা। তবে এখানে নেই মনের কোনো তৃপ্তি। এমনটাই জানায় সংস্কৃতিক ব্যক্তিত্বরা। এরজন্য বেশ মনেও কষ্ট সংস্কৃতি প্রেমিদের। তাই খোলার খবরে খুশি সকল সাংস্কৃতিক ব্যক্তিত্ব। জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার মোসলেম উদ্দিন শিকদার বলেন, শিল্পকলা খুলছে ভাবতেই ভালো লাগছে।

এ প্রাঙ্গণটি নবীন-প্রবীণ শিল্পী ও দর্শকদের পদচারণায় বেশ মুখর থাকে। এটি দেখতেও ভালো লাগে। যেহেতু এখনো করোনা পরিস্থিতি বিরাজমান। তাই আমাদের কিছু নির্দেশনা রয়েছে যেগুলো মেনেই আমরা শিল্পকলার কার্যক্রম শুরু করছি। এরমধ্যে খোলার সবকাজ সম্পন্ন হয়েছে। ১ম দিন সম্পূর্ণ নতুন একটি নাট্যদলের নাটক দিয়ে আনুষ্ঠানিকতা শুরু হচ্ছে। এরপরে ১৬ সেপ্টেম্বর পারফরমিং আর্টস, ১৭ অরিন্দম নাট্য সম্প্রদায়, ১৮ কথা সুন্দর নাট্যদলে নাটক ও ২৫ সেপ্টেম্বর তারুণ্যের উচ্ছ্বাসের আবৃত্তি অনুষ্ঠান রয়েছে।
প্রসেনিয়াম’এর নাট্যকর্মী মিশফাক রাসেল বলেন, প্রথমেই সুন্দর একটি নাটক দিয়ে প্রসেনিয়ামের পথচলা শুরু হচ্ছে। এছাড়া অনেকদিন পর শিল্পকলা খুলছে দেখেও ভালো লাগছে। ‘সারারাত্তির’ নাটকটি সাত বছরের একটি দম্পতির ছুটিযাপনের গল্প নিয়ে করা হয়েছে। গল্পে তারা ঘুরতে গিয়ে আটকা পড়ে একটি পোড়োবাড়িতে। সেখানে তাদের সাত বছরের দাম্পত্য জীবনের অজানা কিছু অর্থ খুঁজে পায়। এমনি কিছু তথ্য নিয়ে নাটকটি করা হয়েছে। নাটকটি রচনা করেন বাদল সরকার ও নির্দেশনা করেন মোকাদ্দেম মোরশেদ।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট