চট্টগ্রাম রবিবার, ১৯ মে, ২০২৪

সেপ্টেম্বরে ঢাবির হল খুললেও বন্ধ থাকবে চবির হল

চবি সংবাদদাতা

৩০ আগস্ট, ২০২১ | ৪:০২ অপরাহ্ণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) স্নাতক শেষবর্ষ ও স্নাতকোত্তরের পরীক্ষার্থীর জন্য সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে আবাসিক হল খুলে দেয়ার সিদ্ধান্ত হলেও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আবাসিক হলগুলো খোলার ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেয়া হয় নি। সককারি নির্দেশনা ছাড়া আবাসিক হল খোলার কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্টার এসএম মনিরুল হাসান।

এদিকে, করোনার কারণে ১৭ মাস ধরে বন্ধ রয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। এর মধ্যে দুইবার সশরীরে পরীক্ষা গ্রহণ শুরু করলেও করোনার বৃদ্ধি পাওয়ায় পরে তা আর শেষ করতে পারেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সর্বশেষ একাডেমিক কাউন্সিলের ২৪০তম সভায় বিভিন্ন বিভাগের স্থগিত পরীক্ষাগুলো ১৬ আগস্টের পর থেকে স্বাস্থ্যবিধি মেনে ও শিক্ষার্থীদের সঙ্গে সমন্বয় করে নেয়ার সিদ্ধান্ত হয়। এরই মধ্যে বিভিন্ন বিভাগের পরীক্ষা এবং সেশনভিত্তিক রুটিন প্রকাশ করছে বিভাগগুলো। কিন্তু আবাসিক হল এবং পরিবহন সেবা চালু না থাকায় বিপাকে পড়েছেন অসংখ্য শিক্ষার্থী।

চবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এসএম মনিরুল হাসান বলেন, ছাত্র-ছাত্রীদের কথা চিন্তা করে আমরাও চাই আবাসিক হলসমূহ খুলে দিতে। কিন্তু সরকারি নির্দেশনা ব্যতীত তা কোনোভাবেই সম্ভব নয়।

তিনি আরও বলেন, হল খোলার লক্ষে আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে নিয়মিত যোগাযোগ রাখছি। তাদের সাথে আমাদের বেশ কয়েকবার আলোচনাও হয়েছে। কিন্তু কোনোভাবেই আমরা হল খোলার অনুমতি পাইনি। সরকারের অনুমতি পেলেই হলসমূহ খুলে দেয়া হবে।

ট্রেন চালুর বিষয়ে রেজিস্ট্রার বলেন, শিক্ষার্থীদের পুরোপুরি টিকার আওতায় আনার চেষ্টা করছি। কয়েকদিনের মধ্যে টিকা গ্রহণের তথ্য ইউজিসির কাছে পাঠাব আমরা। এরপর ইউজিসি কি সিদ্ধান্ত দেন, তার ওপর ভিত্তি করে আমরাও সিদ্ধান্ত নিব।

প্রসঙ্গত, গত ২৪ আগস্ট স্নাতক (সম্মান) চতুর্থ বর্ষ ও স্নাতকোত্তরের শিক্ষার্থীদের জন্য আগামী ১৫ সেপ্টেম্বরের পর আবাসিক হল খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটি। সিদ্ধান্ত অনুযায়ী, অক্টোবরের প্রথম সপ্তাহ থেকে ওই দুই বর্ষের শিক্ষা কার্যক্রম শুরু হবে।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট