চট্টগ্রাম মঙ্গলবার, ২১ মে, ২০২৪

সর্বশেষ:

চট্টগ্রামে ভরসা এখন বেসরকারি মেডিকেল-হাসপাতাল

ইমাম হোসাইন রাজু

১৬ জুলাই, ২০২১ | ১১:১৯ পূর্বাহ্ণ

চলতি মাসের শুরু থেকেই ক্রমাগত করোনা রোগীর চাপ বেড়েছে চট্টগ্রামের সরকারি-বেসরকারি হাসপাতালগুলোতে। ইতোমধ্যে সিংহভাগ হাসপাতালে কোভিড শয্যা রোগীতে পরিপূর্ণ। কিছু সাধারণ শয্যা খালি থাকলেও আইসিইউ ও এইচডিইউ শয্যা মোটেও খালি নেই কোন হাসপাতালেই। একদিকে শয্যার পরিপূর্ণতা, অন্যদিকে ঊর্ধ্বমুখী সংক্রমণ চিত্রে উদ্বিগ্ন খোদ স্বাস্থ্য বিভাগসহ সংশ্লিষ্টরা।
চট্টগ্রামের এমন বাস্তবতায় এবার মাঠে নেমেছে প্রশাসন। সরকারি হাসপাতালগুলোর পাশাপাশি রোগীদের সেবা নিশ্চিতে চট্টগ্রামের বেসরকারি পাঁচ মেডিকেল কলেজ ও হাসপাতালের সক্ষমতা বাড়ানো হচ্ছে। যাতে কোভিড ডেডিকেটেট হিসেবে গড়ে তোলা যায়। শুধু মেডিকেল কলেজগুলোই নয়, নগরীতে থাকা বেসরকারি হাসপাতালগুলোতেও শয্যা বাড়ানোর তাগিদ দিয়ে ইতোমধ্যে চিঠি দিয়েছে স্বাস্থ্য বিভাগ। যেখানে স্বল্পমূল্যে কোভিড রোগীদের সেবা দেয়ার কথা বলা হয়েছে।
গতকাল দুপুরে নগরীর বায়েজিদের মেরিন সিটি ও সাউদার্ন কলেজ হাসপাতালের সম্ভাব্যতা যাচাইয়ে পরিদর্শনে গিয়েছেন প্রশাসনের একটি টিম। চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মিজানুর রহমানের নেতৃত্বে চট্টগ্রাম জেলা প্রশাসক মো. মমিুনুর রহমান ও জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বিসহ অন্যান্যরা সরেজমিনে এ দুই মেডিকেল কলেজ হাসপাতালে যান। ইতোমধ্যে মেরিন সিটি মেডিকেল কলেজ ও হাসপাতালের কোভিড সেবার সক্ষমতা বাড়ানোর তাগিদ দেয়া হয়েছে। সেন্ট্রাল অক্সিজেন সুবিধাসহ হাসপাতালটিতে আইসিইউ ও এইচডিইউ’র সুবিধা রয়েছে। যা দ্বিগুণ বাড়ানোর নির্দেশনা দেয়া হয়েছে বলে জানিয়েছেন জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।
তিনি বলেন, আড়াইশ শয্যা বিশিষ্ট হাসপাতালটিতে বর্তমানে ৬টি আইসিইউ ও ১২টি এইচডিইউ রয়েছে। তা দ্রুত সময়ের মধ্যে দ্বিগুণ করতে বলা হয়েছে। যদি তাতে কোন সহযোগিতার প্রয়োজন হয়, তার জন্য একটি চাহিদাও পাঠাতে বলা হয়েছে কর্তৃপক্ষকে। আমাদের পক্ষ থেকে তাদের সহযোগিতা করা হবে।
পাঁচ মেডিকেল কলেজকে চিঠি : সরকারি-বেসরকারি হাসপাতালগুলোতে রোগীতে ভরপুর হওয়ায় শয্যা সংকটের শঙ্কা রয়েছে চট্টগ্রামে। প্রতিদিন যে পরিমাণ রোগী বাড়ছে, তাতে সরকারি হাসপাতালগুলোতে বিদ্যমান শয্যা পূর্ণ হতে বেশি সময়ের প্রয়োজন হবে না। তাই চট্টগ্রামের বেসরকারি পাঁচ মেডিকেল কলেজকে কোভিড রোগীদের চিকিৎসা দিতে তাদিগ দিয়েছেন স্বাস্থ্য বিভাগ। গত বুধবার চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীরের স্বাক্ষরিত এক চিঠিতে এসব মেডিকেল কলেজকে তাদের সক্ষমতা বাড়াতে বলা হয়।
পাঁচ মেডিকেল কলেজ ও হাসপাতাল হলো : আগ্রাবাদ মা ও শিশু মেডিকেল কলেজ হাসপাতাল, বায়েজিদ মেরিন সিটি মেডিকেল কলেজ হাসপাতাল, সাউদার্ন মেডিকেল কলেজ হাসপাতাল, শমসের পাড়া ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতাল ও চন্দনাইশ বিজিসি ট্রাস্ট মেডিকেল কলেজ হাসপাতাল।
স্বলমূল্যে চিকিৎসা দিতে বেসরকারি হাসপাতালগুলোকে চিঠি : বেসরকারি মেডিকেল কলেজের পাশাপাশি স্বাস্থ্য বিভাগ থেকে চিঠি পাঠানো হয়েছে নগরীর বেসরকারি হাসপাতালগুলোকেও। যদিও ইতোমধ্যে বেসরকারি এসব হাসপাতালে কোভিড রোগীদের চিকিৎসা দেয়া হচ্ছে। তবে স্বাস্থ্য বিভাগের পাঠানো চিঠিতে বলা হয়, স্বল্পমূল্যে রোগীদের সেবা দেয়ার পাশাপাশি বিদ্যমান শয্যার সাথে আরও শয্যা বাড়ানোর অনুরোধ করা হয়।
হাসপাতালগুলোর কাছে পাঠানো চিঠিতে বলা হয় ‘চলমান কোভিড-১৯ পরিস্থিতিতে সরকারি-বেসরকারি হাসপাতাল সমূহে প্রতিনিয়ত রোগীর চাপ বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে কোভিড-১৯ আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা প্রধান করা হলেও রোগীর তুলনায় বেডের সংখ্যা অপ্রতুল। ফলশ্রুতিতে রোগী সাধারণ সরকারি ও বেসরকারি হাসপাতালমুখী হচ্ছে। এরূপ পরিস্থিতিতে চলমান কোভিড-১৯ মোকাবেলায় দ্রুত সময়ের মধ্যে স্বল্পমূল্যে সর্বোচ্চ সংখ্যক আইসোলেশন বেড বৃদ্ধিসহ করোনা রোগী ভর্তির বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো।’

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট