চট্টগ্রাম শুক্রবার, ১৭ মে, ২০২৪

লকডাউন শিথিলের আগাম খবরেই খুলেছে শপিংমল

নিজস্ব প্রতিবেদক

১৩ জুলাই, ২০২১ | ১১:৪৫ পূর্বাহ্ণ

ঈদকে সামনে রেখে আগামী বৃহস্পতিবার থেকে কঠোর লকডাউন শিথিল হচ্ছে- এমন খবরে নিষেধাজ্ঞার মধ্যেই গতকাল সোমবার নগরীর বিভিন্ন এলাকায় মার্কেট খুলেছেন ব্যবসায়ীরা। 
নিষেধাজ্ঞা মেনে স্যানমার ওশান সিটি, ইউনুসকো শপিং সেন্টার, মিমি সুপার মার্কেট, আফমি প্লাজা, আমিন সেন্টারসহ অভিজাত শপিং মলগুলো বন্ধ থাকলেও টেরিবাজার, রিয়াজুদ্দিনবাজার, চকবাজার, বহদ্দারহাট, দেওয়ানহাটসহ নগরীর বিভিন্ন এলাকায় মার্কেট খুলেন ব্যবসায়ীরা।
দেশে করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের দাপট শুরু হলে ভাইরাসের বিস্তার ঠেকাতে গত ২৮ জুন থেকে চলাচলে বিধি নিষেধ দেওয়া শুরু করে সরকার। ১ জুলাই থেকে ৭ দিনের সর্বাত্মক লকডাউন দেওয়া হয়। 
৫ জুলাই আরেকটি প্রজ্ঞাপন জারি করে সর্বাত্মক লকডাউনের মেয়াদ ১৪ জুলাই পর্যন্ত বাড়ানো হয়। এ সময় ওষুধ ও নিত্যপণ্যের ছাড়া সব ধরনের দোকান-মার্কেট বন্ধ রাখার নির্দেশনা রয়েছে সরকারের পক্ষ থেকে। এছাড়া এ সময় অতি জরুরি প্রয়োজন ছাড়া মানুষকে ঘরের বাইরে না আসার নির্দেশনা দেওয়া হলেও গতকাল বন্দরনগরী চট্টগ্রামের বিভিন্ন এলাকায় মানুষের জটলা দেখা গেছে। ব্যক্তিগত গাড়ি, রিকশা, সিএনজি ট্যাক্সি, পণ্যবাহী যানবাহনের সঙ্গে নির্দেশনা না মেনে সড়কে গণপরিবহনও চলাচল করে।
সামনে ‘পোশাক কারখানার শ্রমিক পরিবহনে নিয়োজিত’ ব্যানার লাগিয়ে এসব গণপরিবহন চলাচল করেছে। মূলত আইনশৃঙ্খলা রক্ষাকারী ।  বাহিনীর চোখ ফাঁকি দিতেই এই কৌশল তাদের। এছাড়া রাতে অভিযান না থাকায় নগরীর বিভিন্ন রুটে চলাচল করতে দেখা গেছে- টেম্পো, টমটম এবং সিএনজি ট্যাক্সি।
লকডাউন সফল করতে গতকালও জেলা প্রশাসন, সেনাবাহিনী এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নগরীর বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করে। নগরজুড়ে তাদের অভিযান চললেও স্বাস্থ্যবিধি না মেনে, মাস্ক না পরে কাঁচাবাজার, সড়কসহ অলিগলিতে মানুষকে ঘুরতে দেখা গেছে।
পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট