চট্টগ্রাম রবিবার, ১৯ মে, ২০২৪

ডা. বিদ্যুৎ বড়ুয়া পেলেন কোভিড ফ্রন্টলাইনার সম্মাননা

নিজস্ব প্রতিবেদক

২৭ জুন, ২০২১ | ২:৫১ অপরাহ্ণ

করোনা মহামারীতে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ ‘কোভিড-১৯ ফ্রন্টলাইনার’ সম্মাননা পেলেন চট্টগ্রাম ফিল্ড হাসপাতালের প্রধান উদ্যোক্তা ও নির্বাহী জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. বিদ্যুৎ বড়ুয়া।

রবিবার (২৭ জুন) চট্টগ্রামের রেডিসন ব্লু’র বলরুমে রোটারি ডিস্ট্রিক্ট কনফারেন্সের শেষদিনে তাকে এই সম্মাননা রোটারি ডিস্ট্রিক্ট গভর্নর ড. বেলাল উদ্দিন আহমেদ। এ সময় ক্লাব প্রতিনিধিরা উপস্থিতি ছিলেন। দুইদিনব্যাপী এই কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাসান মাহমুদ।

প্রসঙ্গত, চট্টগ্রাম শহরে নাভানা গ্রুপের পরিত্যক্ত গ্যারেজকে ১৪ দিনের মধ্যে কোভিড রোগীদের চিকিৎসার জন্য তৈরি করেন ডা. বিদ্যুৎ বড়ুয়া। সোশ্যাল মিডিয়াকে সম্বল করে সাধারণ জনগণকে সম্পৃক্ত করে ১৬ হাজার বর্গফুটের এই হাসপাতালটি মানবিক ভলান্টিয়ারদের সহযোগিতায় ১৪০ দিন রোগীদের বিনামূল্যে সেবা প্রদান করে। টানা ১৪০ দিন চট্টগ্রাম ফিল্ড হাসপাতালের প্রায় ১৬’শ-এর অধিক রোগীদের সাথে ডা. বিদ্যুৎ বড়ুয়া ও তার ভলান্টিয়ার আবাসিকভাবে অবস্থান করে নজির সৃষ্টি করেন।

ডা. বিদ্যুৎ বড়ুয়া ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করে সুইডেনের বিখ্যাত কারোলিন্সকা মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকে এমডি ও এম পিএইচ ডিগ্রি অর্জন করেন। তিনি চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) এবং অক্সফার্ম বাংলাদেশের কোভিড-১৯ কনসালট্যান্ট হিসেবে কাজ করছেন। এছাড়া তিনি নগরীর নিজ বাসায় করোনা রোগীদের সেবার জন্য ‘হোম হাসপাতাল’ নামে পরিপূর্ণ হাসপাতাল সার্ভিসের উদ্যোক্তা ও নির্বাহী।
ইতোমধ্যে করোনাকালে ডা. বিদ্যুৎ বড়ুয়াকে অবদানের স্বীকৃতি স্বরূপ ভারতের ত্রিপুরা রাজ্য থেকে ‘চিকিৎসক রত্ন’, ওয়াল্টন গ্রুপের ‘হেলথ হিরো’ ধ্রুবতারা ফাউন্ডেশনের ‘আইডিয়েল ডক্টর এওয়ার্ড’ ছাড়াও বিভিন্ন সংগঠন থেকে সম্মাননা প্রদান করা হয়।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট