চট্টগ্রাম রবিবার, ১৯ মে, ২০২৪

হাটহাজারী-নাজিরহাট সড়ক: ধুলোবালিতে অতিষ্ঠ জনজীবন

নিজস্ব সংবাদদাতা, হাটহাজারী

১৬ মার্চ, ২০২১ | ২:০১ অপরাহ্ণ

হাটহাজারীর নাজিরহাট সড়কে ধুলোবালিতে অতিষ্ঠ ওই সড়কে চলাচলরত যানবাহনের চালক ও জনগণ। চোখে-মুখে ধুলোবালি ঢুকে মানুষ অসুস্থ হচ্ছে, দুর্ঘটনার কবলে পড়ছে মোটরসাইকেল ও সিএনজি। সড়কটি দিয়ে চলাচলরত হাটহাজারী ও ফটিকছড়ি উপজেলার এবং পার্বত্য এলাকা খাগড়াছড়ির জনসাধারণের দুর্ভোগ চরমে।

সরেজমিন সোমবার বিকেলে সড়ক ঘুরে দেখা যায়,  হাটহাজারী থেকে নাজিরহাট পর্যন্ত সড়কটিতে দিনের বেলায় ধুলোয় সড়কটি বলতে গেলে প্রায় অন্ধকার থাকে। ফলে যাত্রী ও পথচারীদের চোখ-মুখ বন্ধ করে সড়কে চলাচল করতে হচ্ছে। জনদুর্ভোগ কমাতে প্রকল্প বাস্তবায়নে পরিবেশবান্ধব ব্যবস্থা নেয়ার কথা থাকলেও তা মানা হচ্ছে না। সড়কের বিভিন্ন স্থানে উন্নয়ন কাজ চলাকালীন বার বার পানি দেয়ার কথা থাকলেও তা মানছে না ঠিকাদারি প্রতিষ্ঠান।

জানা যায়, হাটহাজারী-নাজিরহাট-খাগড়াছড়ির সড়কের সম্প্রসারণ কাজ চলছে। সড়কের সেতু ও কালভার্ট একই সাথে নির্মাণ হচ্ছে। কারণ সড়ক সম্প্রসারণের সাথে সেতু সম্প্রসারণ করা না হলে সড়কে যানজট সৃষ্টি হতে পারে। সড়ক সম্প্রসারণ ও সেতুর কালভার্ট নির্মাণ করতে গিয়ে নির্মাণকারী সংস্থার অসংখ্য গাড়ি সড়কের পাশে মাটি কাটা ও ভরাটের কাজ করে। শুকনো মাটিতে গাড়ি চলাচল করতে গিয়ে পুরো এলাকায় ধুলাবালি বেড়েছে যা যাত্রীদেও স্বাস্থ্যহানি করছে। নির্মাণকারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে ক্ষতিকর ধুলাবালি প্রতিরোধে কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি। এতে করে বিভিন্ন রোগ জীবাণুও ছড়াচ্ছে।

এ বিষয়ে হাটহাজারী উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা এ এস এম ইমতেয়াজ হোসাইন বলেন, মাত্রাতিরিক্ত ধুলাবালির কারণে স্থানীয়রা হাঁচি, কাশি, জ্বর, সর্দিসহ নানা ধরনের চর্মরোগের শিকার হচ্ছেন। যাদের শ্বাসকষ্ট রোগ আছে তাদের জন্য ধুলাবালি বেশি ক্ষতিকর।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট