চট্টগ্রাম মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪

বিশ্ব মান দিবস আজ

চট্টগ্রাম বিএসটিআই’র কার্যক্রম; পরিধি বেড়েছে, সক্ষমতা বাড়েনি

ম্যাজিস্ট্রেট না থাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় দ্বারস্থ হতে হয় জেলা প্রশাসনের

নিজস্ব প্রতিবেদক

১৪ অক্টোবর, ২০২৪ | ১০:৫৬ পূর্বাহ্ণ

দিন দিন কাজের পরিধি বাড়লেও সক্ষমতা বাড়েনি বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের। পর্যাপ্ত লোকবল না থাকায় পণ্যের মান নিয়ন্ত্রণে নজরদারি কার্যক্রম পরিচালনায় হিমশিম খাচ্ছে প্রতিষ্ঠানটি। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন ভোক্তারা।

 

জানা গেছে, নানা সমস্যায় জর্জরিত বিএসটিআই চট্টগ্রাম বিভাগীয় অফিস। যাত্রা শুরুর ৩৯ বছর পার হলেও এখনও নিজস্ব ম্যাজিস্ট্রেট মেলেনি এ কার্যালয়ের। ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় ম্যাজিস্ট্রেটের জন্য তাদের দ্বারস্থ হতে হয় জেলা প্রশাসনের। ফলে বিভাগীয় পর্যায়ে পণ্যের অনুমোদন না নিয়েই ব্যবসা করছেন অসাধু ব্যবসায়ীরা।

 

সংশ্লিষ্টরা বলছেন, পণ্য বা সেবা ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে ‘মান’ আস্থার প্রতীক হিসেবে কাজ করে। পণ্য উৎপাদন, বিপণন ও সেবাপ্রদানসহ সবক্ষেত্রে আন্তর্জাতিক মান অনুসরণ অপরিহার্য। পণ্য ও সেবার মান প্রণয়ন, টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনের মাধ্যমে জনগণকে কাক্সিক্ষত সেবাপ্রদানে জাতীয় মান সংস্থা হিসেবে বিএসটিআই’র গুরুত্বপূর্ণ ভুমিকা রয়েছে।

 

এমন বাস্তবতায় আজ দেশে উদযাপিত হতে যাচ্ছে ৫৫তম বিশ্ব মান দিবস। পণ্য এবং সেবার মানের বিষয়ে সচেতনতা তৈরিতে প্রতিবছর বিশ্বব্যাপী এ দিবসটি উদযাপন করা হয়। এ বছর বিশ্ব মান দিবসের প্রতিপাদ্য ‘সমন্বিত উদ্যোগে টেকসই উন্নত বিশ্ব বিনির্মাণে মান’। বিশ্বব্যাপী টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) লক্ষ্যগুলোকে প্রাধান্য দিয়ে ২০৩০ সাল পর্যন্ত একই প্রতিপাদ্যে বিশ্ব মান দিবস উদযাপন করা হবে।

 

মান দিবস উপলক্ষে বিএসটিআই বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এরই অংশ হিসেবে বিএসটিআই’র উদ্যোগে প্রধান কার্যালয়ের পাশাপাশি বিভাগীয় ও জেলা কার্যালয়ে আলোচনা সভাসহ প্রচার-প্রচারণামূলক কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

 

পূর্বকোণ/এমটি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট